May 27, 2024 6:22 pm

১৩ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

May 27, 2024 6:22 pm

১৩ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

Woman Reservation Bill: সর্বসম্মতিতে রাজ্যসভায় পাস মহিলা সংরক্ষণ বিল…

Facebook
Twitter
LinkedIn
Pinterest
Pocket
WhatsApp
woman holding sword statue during daytime

মৈত্রেয়ী ভট্টাচার্য: ‘সমর্থনের জন্য সবাইকে ধন্যবাদ’। ধ্বনি ভোটে এবার রাজ্যসভায়ও পাস হয়ে গেল মহিলা সংরক্ষণ বিল। ‘এই বিল দেশের নারীশক্তিকে অনুপ্রাণিত করবে’, বললেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

আরও পড়ুন: India Canada Conflict: জঙ্গিদের স্বর্গরাজ্য হয়ে উঠছে কানাডা, জাস্টিন ট্রুডোকে নিশানা ভারতের

সোমবার থেকে সংসদের বিশেষ অধিবেশন। মেয়াদ ৫ দিন। যেদিন প্রথম অধিবেশন বসে, সেদিনই সন্ধ্যায় কেন্দ্রীয় মন্ত্রিসভার জরুরি বৈঠক ডাকেন প্রধামন্ত্রী। কেন? সূত্রের সোমবার ঘণ্টা দুয়েকের সেই বৈঠকেই মহিলা সংরক্ষণ বিলে অনুমোদন দেয় কেন্দ্রীয় মন্ত্রিসভা। স্রেফ নয়া সংসদ ভবনের উদ্বোধনই নয়, মঙ্গলবার বিলটি পেশ করা হয় লোকসভা এবং তা পাসও হয়ে যায়।

ব্যবধান মাত্র ১ দিনের। এদিন মহিলা সংরক্ষণ বিল নিয়ে আলোচনা হয় রাজ্যসভায়। শেষপর্যন্ত ধ্বনি ভোটে পাস হয় বিল। পক্ষে ভোটে রাজ্যসভার ২১৫ জন সাংসদই। একটি ভোটও পড়েনি বিপক্ষে। এখন শুধুমাত্র রাষ্ট্রপতির স্বাক্ষরের অপেক্ষা। আইনে পরিণত হওয়ার পথে মহিলা সংরক্ষণ বিল।

তখন কেন্দ্রের ক্ষমতায় ইউপিএ জোট। প্রধানমন্ত্রী মনমোহন সিং। ২০১০ সালে রাজ্যসভায় পাস হয়েছিল মহিলা সংরক্ষণ বিল। কিন্তু লোকসভায় বিলটি পেশ করা হয়। মোদী জমানায় এবার খানিক পরিবর্তন করে বিল পাস হল সংসদে। রাষ্ট্রপতি স্বাক্ষর করে দিলেই অবশ্য সংসদ ও বিধানসভায় এক তৃতীয়াংশ আসন সংরক্ষণ পাবেন না মহিলারা। অপেক্ষা করতে হবে ২০২৯ সাল পর্যন্ত।

আরও পড়ুন: Manipur Violence: ফের কারফিউ মণিপুরে! হাজার হাজার উত্তেজিত জনতা এগিয়ে আসছিল থানার দিকে…

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

 


source

Facebook
Twitter
LinkedIn
Pinterest
Pocket
WhatsApp

Related News

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top