May 24, 2024 10:15 pm

১০ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

May 24, 2024 10:15 pm

১০ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

Vande Bharat Express: দেশের ১১ রাজ্যে পরিবহনে আসবে গতি, আজ ৯ বন্দে ভারত এক্সপ্রেসের উদ্বোধন মোদীর

Facebook
Twitter
LinkedIn
Pinterest
Pocket
WhatsApp
group of people in blue and white shirts standing on gray asphalt road during daytime

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: রবিবার বন্দে ভারত এক্সপ্রেস পাচ্ছে একাধিক রাজ্যে। তালিকায় রয়েছে রাজস্থান, কেরালা, পশ্চিমবঙ্গ, তামিলনাডু, তেলঙ্গানা, কর্ণাটক, বিহার, ঝাড়খণ্ড, ওড়িশা ও গুজরাট। আজ সাড়ে বারোটায় ভার্চুয়ালি মোট ৯ বন্দে ভারত এক্সপ্রেসের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ওইসব ট্রেন দেশের ১১ রাজ্যের সড়ক পরিবহনে গতি আনবে।

আরও পড়ুন-ফের নিম্নচাপের ভ্রুকুটি বাংলায়, উড়িয়ে দেওয়া যাচ্ছে না ঘূর্ণিঝড়ের আশঙ্কাও!

কোন কোন রুটে চলবে ওইসব বন্দে ভারত এক্সপ্রেস

১. উদয়পুর-জয়পুর

ওই রুটে বর্তমানে দ্রুততম ট্রেন চলে তার থেকেও ৩০ মিনিট কম লাগবে সময়। এটি হল রাজস্থানের তৃতীয় বন্দে ভারত। ইতিমধ্যেই যোধপুর-সবরমতী ও আজমেড়-নিউ দিল্লি ক্যান্টনমেন্ট রুটে চলে অন্য দুটি বন্দে ভারত।

২. তিরুনেলভেলি-মাদুরাই

তিরুনেলভেলি ও মাদুরাইয়ের পাশাপাশি চেন্নাইকেও জুড়ে দেবে এই ট্রেন। বন্দে ভারত চলার ফলে ওই রুটে যাত্রার সময় কমবে ২ ঘণ্টা।

৩. হায়দরাবাদ-বেঙ্গালুরু

এই বন্দে ভারতটি চলবে হায়দরাবাদের কাচেগোড়া ও বেঙ্গালুরুর যশবন্তপুরের মধ্যে। এটি থামবে মাহবুবনগর, কুরনুল, অনন্তপুর ও ধরনভরমে। ট্রেনটিতে রয়েছে একটি একজিকিউটিভ ক্লাস ও ৭টি চেয়ার কার। মোট ৫৩০ যাত্রী বহন করতে পারবে ট্রেনটি।

৪. বিজয়ওয়াড়া-চেন্নাই

এটি তামিলনাডুর দ্বিতীয় বন্দে ভারত এক্সপ্রেস। বিজয়ওয়াড়া ও চেন্নাইয়ের পথে এটি থামবে তেনালি, ওঙ্গল, নেল্লোর ও রেনিগুন্টা স্টেশনে।

৫. কাশরগড়-তিরুবনন্তপুরম

কেরালার এটি দ্বিতীয় বন্দে ভারত এক্সপ্রেস। ওই পথে সফরের সময়ে ৩ ঘণ্টা কমিয়ে দেবে ট্রেনটি। মোট ৫৭৩ কিলোমিটার পর ট্রেনটি পাড়ি দেবে ৭ ঘণ্টা ৫৫ মিনিটে।

৬. রৌরকেল্লা-ভুবনেশ্বর

পুরী থেকে সকাল ৫টা ছাড়বে ট্রেনটি। রৌরকেল্লা পৌঁছবে ওইদিন বেলা ১২টা ৪৫ মিনিটে। ফেরার সময়ে বেলা ২টোয় রৌরকেল্লা থেকে ছেড়ে পুরী পৌঁছবে ৯টায়।

৭. পটনা-হাওড়া

মোট ৫৩২ কিলোমিটার পথে বন্দে ভারত পৌঁছে দেবে ৬ ঘণ্টা ৩৫ মিনিটে। ট্রেনটি থামবে পটনাসাহিব, মোকামা, লক্ষ্মীসরাই, জোসিডি, জামতাড়া, আসানসোল ও দুর্গাপুরে।

৮. রাঁচি-হাওড়া

এই রুটে বন্দে ভারত চলবে সপ্তাহে ৬ দিন। রাঁচি থেকে সকাল ৫টা ১৫ মিনিটে ছেড়ে ট্রেনটি হাওড়া পৌঁছবে বেলা ১২টা ২০ মিনিটে। আবার বিকেল ৩টে ৪৫ মিনিটে হাওড়া থেকে ছেড়ে ট্রেনটি রাঁচি পৌঁছবে রাত ১০টা ৫০ মিনিটে।

৯. জামনগর-আহমেদাবাদ

মোদী রাজ্যের এই রুটে ট্রেনটি পাড়ি দেবে ৩৩১ কিলোমিটার পথ। সময় লাগবে ৪ ঘণ্টা ৪০ মিনিট। মোট ৫টি জাগায় থামবে ট্রেনটি।    

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)  


source

Facebook
Twitter
LinkedIn
Pinterest
Pocket
WhatsApp

Related News

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top