May 27, 2024 6:18 pm

১৩ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

May 27, 2024 6:18 pm

১৩ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

Pakistan Crisis: দারিদ্রে ডুবে সাড়ে ৯ কোটি মানুষ, দেশ বাঁচাতে পাকিস্তানকে কী পরামর্শ বিশ্বব্যাঙ্কের

Facebook
Twitter
LinkedIn
Pinterest
Pocket
WhatsApp
black road bike lying on asphalt road during daytime

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: দেশের জনসংখ্যা ২২.৫ কোটির কিছু বেশি। তাদের মধ্যে দারিদ্রের মধ্যে ডুবে ৯.৫ কোটি মানুষ। দেশে দ্রব্যমূল্য আকাশ ছোঁওয়া, দুর্নীতি প্রায় সর্বস্তরে, রাজনৈতির স্থিতিশীলতার কোনও চিহ্ন নেই। এরকম এক পরিস্থিতিতে দেশের আর্থিক পরিস্থিতি ঠিক করতে এখনই কোনও ব্যবস্থা না নিলে বড় বিপদ অপেক্ষা করেছে পাকিস্তানের ভাগ্যে। এমনই হুঁশিয়ারি দিল বিশ্ব ব্যাঙ্ক।

আরও পড়ুন-নিশানায় জওয়ানপত্নীরা! শিলিগুড়িতে দেড় কোটি টাকার প্রতারণার পর্দাফাঁস….

পাকিস্তানকে কীভাবে চরম আর্থিক অনটন থেকে বের করে আনা যায় তার একটা রূপরেখা তৈরি করেছে বিশ্বব্যাঙ্ক। দেশে এখনও সাধারণ নির্বাচন হয়নি। তার আগে থেকেই ওই উদ্যাগ নিল বিশ্বব্যাঙ্ক। মাত্র ১ বছরে পাকিস্তানে দারিদ্রের হার ৩৪.২ শতাংশ থেকে বেড়ে হয়েছে ৩৯.৪ শতাংশে। দেশের ১২.৫ কোটি মানুষ এখন  দারিদ্র সীমার নীচে। দারিদ্রে ডুবে প্রায় ৯.৫ কোটি মানুষ।

পাকিস্তানের অর্থনীতিবিদ তোবইস হক সংবাদমাধ্য়মে বলেন, যে অর্থনৈতিক মডেলে পাকিস্তান চলে তাতে আর দেশের দারিদ্র মোচন সম্ভব নয়। দুনিয়ার পিছিয়ে পড়ার দেশগুলির থেকেও পাকিস্তানে মানুষের জীবনযাত্রার মান পড়ছে।

বিশ্বব্যাঙ্ক পাক সরকারকে পরামর্শ দিয়েছে কৃষি ও রিয়েল এস্টেটের যারা বড় মাথা রয়েছে তাদের উপরে কর চাপাতে হবে। বাহুল্য কমাতে হবে। দেশের বাস্তব যে পরিস্থিতি তার সঙ্গে সঙ্গতি রেখেই দারিদ্র বাড়ছে। এরকম অবস্থায় জিডিপি বাড়াতে হবে অন্তত ৫ শতাংশ ও খরচ কমাতে হবে ২.৭ শতাংশ। দেশের আর্থিক নীতি না বদল করলে এই পরিস্থিতি থেকে বেরিয়ে আসা যাবে না।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)


source

Facebook
Twitter
LinkedIn
Pinterest
Pocket
WhatsApp

Related News

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top