May 29, 2024 7:51 am

১৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

May 29, 2024 7:51 am

১৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

Nikki Haley on China: যুদ্ধের প্রস্তুতি নিচ্ছে চিন? কেন, কাদের বিরুদ্ধে?

Facebook
Twitter
LinkedIn
Pinterest
Pocket
WhatsApp

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: মার্কিন যুক্তরাষ্ট্রের সঙ্গে কাঁধে কাঁধ দিয়ে চলা– দেশ হিসেবে চিনের এটাই যেন বরাবরের লক্ষ্য থেকেছে। সেই চিন এবার যুদ্ধের প্রস্তুতি নিচ্ছে। কিন্তু কাদের বিরুদ্ধে নিচ্ছে? কেন নিচ্ছে?

আরও পড়ুন: India on Pakistan: ‘অনেক হয়েছে, এবার কাশ্মীর থেকে হটো’! পাকিস্তানকে কড়া বার্তা ভারতের; না হলে কি…

সবটা পরিষ্কার করলেন নিকি হ্যালে। ইনি ভারতীয় বংশোদ্ভূত মার্কিন রাজনীতিক, রিপাবলিকান দলের সদস্য, এবার মার্কিন প্রেসিডেন্ট পদের দৌড়েও আছেন। এহেন নিকি হ্যালে’ই চিনের এই সাম্প্রতিক পদক্ষেপ থেকে সতর্ক করলেন  আমেরিকাকে। তিনি স্পষ্ট বললেন, চিন বরাবর আমেরিকাকে হারাতে চেয়েছে। আর এখন তারা সেনাবাহিনীর নিরিখে আমেরিকার প্রায় কাছাকাছিই চলে এসেছে!

গতকাল শুক্রবার আমেরিকার অর্থনৈতিক অবস্থা ও পরিকল্পনা নিয়ে কথা বলছিলেন নিকি হ্যালে। তখনই তিনি বলেন– প্রায় ৫০ বছর ধরে আমেরিকার বিরুদ্ধে ছক কষে চলেছে চিন। আমেরিকার উৎপাদনশিল্পের নানা কৌশলও চুরি করেছে চিন। প্রযুক্তি থেকে ওষুধ উৎপাদন– সবটাই নিজেদের মতো করে রপ্ত করার চেষ্টা করেছে তারা। নিকির দাবি, আমেরিকার গোপন সব কৌশল রপ্ত করেই চিন দ্রুত  পিছিয়ে পড়া অর্থনীতির এক দেশ থেকে বিশ্বের দ্বিতীয় অর্থননীতি হয়ে উঠেছে।

কেন চিন এরকম করে চলেছে?

আরও পড়ুন: Canada India Conflict: রাষ্ট্রসংঘে ভারতীয় সাংবাদিকদের প্রশ্ন সরাসরি এড়িয়ে গেলেন জাস্টিন ট্রুডো…

নিকি হ্যালের দাবি, চিনের একমাত্র উদ্দেশ্য থেকেছে, যে কোনও মতে আমেরিকাকে হারানো। সেজন্য তারা তাদের সেনাবাহিনীকেও তৈরি করেছে। কিছু কিছু ক্ষেত্রে চিন তো প্রায় আমেরিকার সমানই হয়ে উঠেছে! চিন স্পাই বেলুনও পাঠাচ্ছে আমেরিকার আকাশে!

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)


source

Facebook
Twitter
LinkedIn
Pinterest
Pocket
WhatsApp

Related News

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top