May 22, 2024 4:05 pm

৮ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

May 22, 2024 4:05 pm

৮ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

Madhyamik Exam:মানোন্নয়নের জন্য মাধ্যমিক পরীক্ষার্থী পিছু পর্ষদের বরাদ্দ ১০ টাকা, তোলপাড় সিদ্ধান্তে

Facebook
Twitter
LinkedIn
Pinterest
Pocket
WhatsApp
black flat screen computer monitor

কৃষ্ণেন্দু অধিকারী, কলকাতা: প্রত্যেক মাধ্যমিক পরীক্ষার্থী (Madhyamik Examinee) পিছু পর্ষদের (West Bengal Board Of Secondary Education) ১০ টাকা অনুদানের সিদ্ধান্ত ঘিরে তোলপাড় শুরু শিক্ষামহলে!  মাধ্যমিক পরীক্ষার পরে স্কুলে স্কুলে টাকা পাঠাবে পর্ষদ। মাত্র ১০ টাকায় কীসের মানোন্নয়ন? প্রশ্ন শিক্ষক সংগঠনের। ২০২৪-র মাধ্যমিক পরীক্ষার জন্য পর্ষদের সিদ্ধান্ত ঘিরে তীব্র আলোড়ন শুরু হয়েছে শিক্ষামহলে। হালেই তপনের কলেজে অতিথি শিক্ষকের নিয়োগের বিজ্ঞপ্তি ঘিরে বিতর্ক দানা বেধেছিল। সেখানে লেকচার পিছু ১০০ টাকা বরাদ্দ করা হয়। এবার মাধ্যমিক পরীক্ষার্থী পিছু ১০ টাকা অনুদান বরাদ্দের সিদ্ধান্ত ঘিরে বিতর্ক!

কী বললেন পর্ষদ সভাপতি?
মধ্যশিক্ষা পর্ষদের সভাপতি রামানুজ গঙ্গোপাধ্যায়ের যুক্তি, ‘আমরা সব ক্ষেত্রেই ব্যবস্থাগুলি আপগ্রেড করছি। পড়ুয়ারাও আমাদের ব্যবস্থার একটি গুরুত্বপূর্ণ অংশ। স্বাভাবিক ভাবেই তাঁদের মানোন্নয়নের জন্য বা স্কুলগুলিকে প্রস্তুতিতে সাহায্য়ের জন্য আমরা এই অনুদান দিচ্ছি। পরীক্ষা হয়ে যাওয়ার পরে, যে রেগুলার পরীক্ষার্থীরা মাধ্যমিক দিয়েছে তাদের ব্যাপারে জানিয়ে বোর্ডকে স্কুলগুলি আন্ডারটেকিং দেবে। আমরা সেই মতো স্কুলের ব্যাঙ্ক অ্যাকাউন্টে সেই মতো সেটা জমা করে দেব।’ কিন্তু ১০ টাকা? পর্ষদ সভাপতির বক্তব্য, ভারতে তাঁর ধারণায় পশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পর্ষদই সম্ভবত একমাত্র বোর্ড যা এই ধরনের পদক্ষেপ করছে। 

প্রতিক্রিয়া…
বঙ্গীয় শিক্ষক ও শিক্ষাকর্মী সমিতির সাধারণ সম্পাদক স্বপন মণ্ডলের বক্তব্য, ‘এতে কোনও কিছু হয় না। একটি স্কুলে ১০০ জন পরীক্ষার্থী থাকলে, ১ হাজার টাকা দাঁড়ায়। ১ হাজার টাকায় কী হয় আজকাল?’ বঙ্গীয় শিক্ষক ও শিক্ষাকর্মী সমিতির সাধারণ সম্পাদকের মতে, এর মাধ্যমে হয়তো পশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পর্ষদের নতুন সভাপতির নাম খানিক প্রচার হতে পারে। কিছু দিন আগে তপনের একটি কলেজে অতিথি শিক্ষকের নিয়োগের বিজ্ঞপ্তি ঘিরে তুমুল বিতর্ক দানা বেঁধেছিল। তাতে দেখা যায়, কলেজে ক্লাস প্রতি ১০০ টাকা! সপ্তাহে ১৫টির বেশি ক্লাস নয়! এমনই বিজ্ঞপ্তি দেওয়ার জন্য বিতর্কে জড়ায় দক্ষিণ দিনাজপুরের তপন নাথানিয়াল মুর্মু কলেজ। বিজ্ঞপ্তিতে ক্লাস প্রতি ১০০ টাকা সাম্মানিকে ৬ জন শিক্ষক নিয়োগের উল্লেখ । এর আগে ক্লাস প্রতি ৩০০ টাকায় অতিথি শিক্ষক নিয়োগের বিজ্ঞপ্তি দিয়ে বিতর্কে জড়িয়েছিল বাঁকুড়া বিশ্ববিদ্যালয়। তুমুল বিতর্কের মুখে সেই নোটিস বাতিল করা হয়। বিজ্ঞপ্তি বাতিল করার কথা নোটিস দিয়ে জানায় নাথানিয়াল মুর্মু কলেজ।

আরও পড়ুন:দুষ্কৃতীদের বাগে আনতে ‘ফেস রিকগনিশন’ যুক্ত ৬৭ টি CCTV ক্যামেরা বসাল কলকাতা পুলিশ

Education Loan Information:
Calculate Education Loan EMI

source

Facebook
Twitter
LinkedIn
Pinterest
Pocket
WhatsApp

Related News

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top