May 29, 2024 7:40 am

১৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

May 29, 2024 7:40 am

১৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

Indian Doctors: ভারতের এমবিবিএস ডিগ্রি থাকলেই এবার ডাক্তারি করা যাবে আমেরিকা-কানাডা-অস্ট্রেলিয়ায়

Facebook
Twitter
LinkedIn
Pinterest
Pocket
WhatsApp
red and black abstract art

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ভারতের চিকিত্সকদের জন্য বড় খবর। ভারতের এমবিবিএস ডিগ্রিকে এবার স্বীকৃতি দিল ওয়ার্লড ফেডারেশন ফর মেডিক্যাল এডুকেশন(WFME)। এর ফলে এখন থেকে মার্কিন যুক্তরাষ্ট্র, কানাডা, অস্ট্রেলিয়া ও নিউ জিল্যান্ডে গিয়ে চিকিত্সা করতে পারবেন ভারতের মেডিক্যাল। এই অনুমতি দেওয়া হয়েছে ১০ বছরের জন্য। এমনটাই জানিয়েছে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক।

আরও পড়ুন-খাটে শুয়ে অঝোরে কাঁদছে দুধের শিশু, খাটের তলায় পড়ে গলায় ফাঁস দেওয়া গৃহবধূর দেহ

ওই স্বীকৃতি মেলার ফলে এখন থেকে সহজেই বিদেশে গিয়ে চিকিত্সার পাশাপাশি সেখানে উচ্চশিক্ষায় করতে পারবেন। এর ফলে দেশের ৭০৬টি মেডিক্যাল কলেজই ডাবলিউএফএমই-র ছাড়পত্র পেয়ে গেল। ভবিষ্যতেও যেসব মেডিক্য়াল কলেজ খুলবে তারাও ওই স্বীকৃতি পেয়ে যাবে। এই স্বীকতির আরও একটি দিক হলে ভারতীয় এমবিবিএস ডিগ্রিধারীরা যেমন বিদেশে গিয়ে পড়াশোনা করতে পারেবেন তেমনই বিদেশ থেকেও ডাক্তারি পড়ুয়ারা এদেশে এসে পড়তে পারবেন। এককথায় ভারতের মেডিক্যাল কলেজ ও ডিগ্রির আন্তর্জাতিক স্বীকৃতি মিলল।

উন্নত পঠনপাঠন, পরিকাঠামো, শিক্ষকদের মান-সহ একাধিক বিষয়ের উপরে ভিত্তি করে দুনিয়ার মেডিক্য়াল কলেজগুলিকে স্বীকৃতি দেয় ডাবলিউএফএমই। বিভিন্ন দেশে উন্নত চিকিত্সা, এথিক্যাল স্ট্য়ান্ডাডকে মান্যতা দিয়ে থাকে এই সংস্থা। কেন্দ্রের তরফে দেওয়া প্রেস রিলিজে বলা হয়েছে, ECFMG হল মার্কিন যুক্তরাষ্ট্রের একটি সংগঠন যে বিভিন্ন দেশের মেডিক্যাল গ্রাজুয়েটদের লাইসেন্স দেওয়ার বিষয়টি দেখাশোন করে। মার্কিন যুক্তরাষ্টের প্রাকটিস করার জন্য ECFMG-র মান্যতার প্রয়োজন। ওই মার্কিন সংস্থা ঘোষণা করেছে মার্কিন মুলুকে কাজ করার জন্য কোনও মেডিক্যাল গ্রাজুয়েটকে আন্তর্জাতিক স্তরে মান্যতাপ্রাপ্ত মেডিক্য়াল কলেজ থেকে পাস করতে হবে। অর্থাত্ স্পষ্ট করে বললে ভারতের WFME স্বীকৃতি পাওয়ার পর সেই বাধা টপকাতে পারবে ভারতীয় চিকিত্সকরা।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

 


source

Facebook
Twitter
LinkedIn
Pinterest
Pocket
WhatsApp

Related News

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top