May 29, 2024 7:35 am

১৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

May 29, 2024 7:35 am

১৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

India Canada Conflict: পাকিস্তানে অস্ত্র-বিস্ফোরণের ট্রেনিং, পঞ্জাবে একাধিক হামলার নির্দেশ দিয়েছিল খালিস্তানি নেতা নিজ্জর

Facebook
Twitter
LinkedIn
Pinterest
Pocket
WhatsApp
group of police grayscale photo

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: কানাডায় সম্প্রতি খুন হয়েছে খালিস্তানি নেতা হরদীপ সিং নিজ্জর। সেই খুনে ভারতের হাত রয়েছে বলে মন্তব্য করেছিলেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। সেই মন্তব্যকে কেন্দ্রে করে দুদেশের সম্পর্ক এখন তলানিতে। কিন্তু নিজ্জর সম্পর্কে একটি বিস্তারিত ডসিয়ার তৈরি করেছে কেন্দ্র। সংবাদমাধ্য়মের দাবি, ওই ডসিয়ারে দাবি করা হয়েছে পঞ্জাবের বিভিন্ন জায়গায় হামলার নির্দেশ দিয়েছিল নিজ্জর।

আরও পড়ুন-Zee 24 Ghanta IMPACT! আজ থেকেই যাদবপুর ক্যাম্পাসে শুরু ২৯ সিসিটিভি ক্যামেরা বসানোর কাজ

কেন্দ্রীয় গোয়েন্দাদের দাবি, ১৯৮০ সাল থেকে একাধিক অপরাধের সঙ্গে জড়িত ছিল নিজ্জর। পঞ্চাবে অপরাধ জগতের সঙ্গে তার ঘনিষ্ঠ যোগাযোগ ছিল। ১৯৯৬ সালে ভুয়ো পাসপোর্ট বানিয়ে সে কানাডায় ঢুকে পড়ে। সামান্য ট্রাক ড্রাইভার হিসেবে সে কাজ করতে শুরু করে। অস্ত্র ও বিষ্ফোরকের প্রশিক্ষণের জন্য সে পাকিস্তানেও এসেছিল।

পঞ্জাবের জলন্ধরের বার সিং পুরা গ্রাম থেকে সে গ্য়াংস্টারের জীবন শুরু করে। ১৯৮০ থেকে ১৯৯০ পর্যন্ত সে খালিস্তান কমান্ডো ফোর্সের সঙ্গে জড়িত ছিল। ২০১২ সালের পর থেকে নিজ্জর খালিস্তান টাইগার ফের্সের নেতা জগতার সিং তারার ঘনিষ্ঠ হয়ে ওঠে। রাজ্যে একাধিক জঙ্গি কার্যকলাপে তার নাম জড়িয়ে যাওয়ায় ১৯৯৬ সালে কানাডায় পালিয়ে যায় নিজ্জর। এরপর কানাডা থেকে ফিরে মাদক পাচার করে জঙ্গি কার্যকলাপের জন্য টাকা জোগাড় করতে থাকে।

একাধিক জঙ্গি কার্যকলাপের সঙ্গে নাম জড়িয়েছে হরদীপ সিং নিজ্জরের। ২০১৪ সালে হরিয়ানার সিরসায় ডেরা সচ্চা সৌদার দফতরে বিস্ফোরণের পরিকল্পনা করে নিজ্জর। কিন্তু তাতে সে সফল হয়নি। এরপর সে তার গোষ্ঠীর লোকজনকে প্রাক্তন ডিজিপি মহম্মদ ইজহার আলম, পঞ্জাবের শিবসেনা নেতা নিশান্ত শর্মাকে খুনের নির্দেশ দেয়।

নিজ্জরের ডানহাত ছিল পঞ্জাবের মোগার গ্যাংস্টার অর্শদীপ সিং গিল ওরফে অর্শডোলা। নিজ্জরের নির্দেশেই খুন হন মনোহর লাল নামে এক ব্যক্তি।হামলা থেকে রক্ষা পান তার ছেলে জ্যাতিন্গর সিং। ওই খুনের জন্য টাকা দিয়েচিল নিজ্জর। এছাড়াও পঞ্জাবে একাধিক খুনের সঙ্গে জড়িত ছিল নিজ্জর। এহেন খালিস্তানি নেতা গত ১৮ জুন কানাডার ব্রিটিশ কলম্বিয়ায় একটি গুরুদ্বারের সামনে গুলিতে খুন হয়।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)


source

Facebook
Twitter
LinkedIn
Pinterest
Pocket
WhatsApp

Related News

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top