May 22, 2024 5:52 pm

৮ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

May 22, 2024 5:52 pm

৮ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

Flight Rule Change: ডোমেস্টিক ফ্লাইটে যাত্রী সংখ্যা বাড়ল! বিরাট আপডেট দিল কেন্দ্রীয় মন্ত্রক

Facebook
Twitter
LinkedIn
Pinterest
Pocket
WhatsApp
a couple of sea turtles swimming next to each other

কলকাতা: অন্তর্দেশীয় বিমানের বার্ষিক এবং মাসিক যাত্রী বহনের সংখ্যা বৃদ্ধি করা হল। মন্ত্রকের দাবি, এই সংখ্যা একটি উল্লেখযোগ্য বৃদ্ধি।কেন্দ্রীয় সিভিল এভিয়েশন মন্ত্রক সূত্রের খবর ২০২৩ সালের জানুয়ারি থেকে অগাস্ট মাসের মধ্যে অন্তর্দেশীয় বিমানে প্রায় ১১৯০.৬২ লাখ যাত্রী যাতায়াত করেছেন।

পাশাপাশি অন্তর্দেশীয় বিমানে বার্ষিক ৩৮.২৭ শতাংশ এবং মাসিক ২৩.১৩ শতাংশ যাত্রী বহনের সংখ্যা বৃদ্ধি করা হয়েছে। অন্ত দেশীয় বিমান গুলির সামগ্রিক বাতিলের হার ০.৬৫ শতাংশ কমেছে।

আরও পড়ুন: বাচ্চাদের ‘হাফ টিকিটের’ নিয়মে বদল…! কোটি কোটি টাকার লাভ ভারতীয় রেলের! চমকে দেওয়া তথ্য ফাঁস

অন্তর্দেশীয় বিমান ব্যবসায় ২০২৩ সালে জানুয়ারি থেকে অগাস্ট ,গত ৮ মাসে উল্লেখ্যযোগ্য বৃদ্ধি পেয়েছে। চলতি তথ্য অনুযায়ী বিমানে প্রায় ১১৯০.৬২ লাখ যাত্রী যাতায়াত করেছে। যা বার্ষিক ৩৮.২৭ শতাংশ ,আগের অর্থ বর্ষের সংখ্যা থেকে বৃদ্ধি দাবি কেন্দ্রীয় সিভিল এভিয়েশন মন্ত্রক এর।

কেন্দ্রীয় সিভিল এভিয়েশন মন্ত্রকের দাবি শুধুমাত্র অগাস্ট ২০২৩ এই ২৩.১৩% এর উল্লেখযোগ্য মাসিক বৃদ্ধির হার প্রত্যক্ষ করেছে, যাত্রী সংখ্যা ১৪৮.২৭ লাখে উন্নীত হয়েছে। যাত্রী বৃদ্ধির এই ঊর্ধ্বমুখী প্রবণতা বিশ্বব্যাপী মহামারী দ্বারা সৃষ্ট চ্যালেঞ্জ থেকে অন্তর্দেশীয় বিমান ব্যবসায় স্থিতিস্থাপকতা এবং পুনরুদ্ধারকে প্রতিফলিত করেছে।

আরও পড়ুন: বলুন তো শরীরের কোন ‘অঙ্গ’ সবথেকে বেশি ‘কাজ’ করে…? অধিকাংশই দিচ্ছেন ভুল উত্তর! আপনি জানেন?

যাত্রী ট্র্যাফিকের যাতায়াতের শতাংশের বৃদ্ধি সত্ত্বেও, এটি লক্ষণীয় যে অগাস্ট ২০২৩-এ নির্ধারিত অন্তর্দেশীয় বিমান সংস্থাগুলির জন্য সামগ্রিক বাতিলের হার ছিল মাত্র ০.৬৫%। অগাস্ট 2023 এর মধ্যে, নির্ধারিত অন্তর্দেশীয় বিমানগুলিতে মোট ২৮৮ যাত্রী-সম্পর্কিত অভিযোগ পাওয়া গিয়েছে। প্রতি ১০,000 যাত্রীর মধ্যে প্রতি ০.২৩টি অভিযোগের হার। এই কম অভিযোগ এবং বাতিলের হার গ্রাহকের সন্তুষ্টিকে অগ্রাধিকার দেওয়ার এবং যাত্রীদের নির্ভরযোগ্য এবং দক্ষ পরিষেবা প্রদানের জন্য শিল্পের প্রচেষ্টার একটি প্রমাণ।

এই সেক্টরে বৃদ্ধির প্রশংসা করে, কেন্দ্রীয় অসামরিক বিমান পরিবহন ও ইস্পাত মন্ত্রী বলেন এই ধারাবাহিক বৃদ্ধি একটি নিরাপদ, দক্ষ গড়ে তোলার জন্য বিমান সংস্থা, বিমানবন্দর এবং ওই অসামরিক বিমান চলাচল মন্ত্রকের সম্মিলিত প্রচেষ্টার প্রমাণ।

গ্রাহক-কেন্দ্রিক বিমান চালনা ইকোসিস্টেম। এভিয়েশন ইন্ডাস্ট্রি ভ্রমণের চাহিদা এবং বিধিবিধানের সাথে খাপ খাইয়ে যাত্রীদের নিরাপত্তা ও আরাম নিশ্চিত করতে প্রতিশ্রুতিবদ্ধ। যেহেতু বিমান ভ্রমণ পুনরুদ্ধার অব্যাহত রয়েছে, অভ্যন্তরীণ এয়ারলাইনগুলি ভারত জুড়ে অর্থনৈতিক বৃদ্ধি এবং সংযোগের সুবিধার্থে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে প্রস্তুত। এমনটাই জ্যোতিরাদিত্য এম সিন্ধিয়া, কেন্দ্রীয় অসামরিক বিমান পরিবহন ও ইস্পাত মন্ত্রী দাবি।

Published by:Sanjukta Sarkar

First published:

Tags: Civil Aviation Ministry

source

Facebook
Twitter
LinkedIn
Pinterest
Pocket
WhatsApp

Related News

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top