May 29, 2024 8:40 am

১৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

May 29, 2024 8:40 am

১৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

Dengue Meeting: হু হু করে বাড়ছে ডেঙ্গি, উদ্বিগ্ন রাজ্য সরকার, আজই নবান্নে জরুরি বৈঠক

Facebook
Twitter
LinkedIn
Pinterest
Pocket
WhatsApp
black flat screen computer monitor

সুমন ঘোড়াই, সমীরণ পাল, কলকাতা:  হু হু করে ছড়াচ্ছে ডেঙ্গি ( Dengue ) । বাড়ছে মৃতের সংখ্যা। এডিস-আতঙ্কে কাঁপছে মানুষ। শুধু কলকাতা নয়, উদ্বেগ বাড়াচ্ছে বহু জেলার ডেঙ্গি আক্রান্তের পরিসংখ্য়ান ( Dengue In West Bengal ) । এই পরিস্থিতিতে ডেঙ্গি নিয়ে উদ্বিগ্ন রাজ্য সরকার।  মুখ্যমন্ত্রীর নির্দেশে সোমবার  নবান্নে ( Nabanna ) হতে চলেছে বৈঠক।

নবান্নর পদক্ষেপ

নবান্ন সূত্রের খবর, ৪টি জেলার জেলাশাসকদের সঙ্গে বৈঠক করবেন মুখ্যসচিব। সূত্রের খবর, হাওড়া, হুগলি, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, এই চার জেলার জেলাশাসকদের সঙ্গে ডেঙ্গি পরিস্থিতি নিয়ে কথা বলবেন মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদী।  

পথে  নামলেন ডেপুটি মেয়র

এসবের মধ্য়েই অপ্রতিরোধ্য় গতিতে বাড়ছে ডেঙ্গি সংক্রমণ! কলকাতাতেও ভয় ধরাচ্ছে ডেঙ্গি। পরিস্থিতি খতিয়ে দেখতে ফের পথে  নেমেছেন ডেপুটি মেয়র অতীন ঘোষ। এদিন যাদবপুরের কাছে কৃষ্ণা গ্লাস ফ্যাক্টরিতে যান কলকাতা পুরসভার স্বাস্থ্য বিভাগের কর্মীরাও। ১০২ নম্বর ওয়ার্ডে ১২ বিঘা জমির ওপর কৃষ্ণা গ্লাস ফ্যাক্টরি। দীর্ঘদিন ধরে বন্ধ কারখানায় আগাছার জঙ্গল। পাহাড়-প্রমাণ আবর্জনা জমেছে। ফুটো ছাদ দিয়ে বৃষ্টির জল পড়ে কারখানা চত্বর মশার আঁতুড়ঘরে পরিণত হয়েছে বলে মনে করছে পুরসভা। মশার তেল স্প্রে করার পাশাপাশি, আজ ড্রোন উড়িয়ে খোঁজা হচ্ছে মশার লার্ভা। 

ভেক্টর কন্ট্রোলের সঙ্গে যুক্ত কর্মীদের ছুটি বাতিল

এই পরিস্থিতিতে ২৪ সেপ্টেম্বর থেকে ৫ নভেম্বর পর্যন্ত কলকাতা পুরসভার ১৪৪টি ওয়ার্ডে ভেক্টর কন্ট্রোলের সঙ্গে যুক্ত কর্মীদের ছুটি বাতিল করা হয়েছে। কলকাতা পুরসভার স্বাস্থ্য কেন্দ্রগুলিতে দিনে-রাতে খোলা থাকবে আউটডোর। সপ্তাহে ৪ দিন সোম-বুধ-বৃহস্পতি-শনিবার সকালে আউটডোর খোলা থাকবে। সপ্তাহে ২ দিন মঙ্গল ও শুক্রবার সন্ধেয় খোলা থাকবে আউটডোর। রবিবারও হবে ভেক্টর কন্ট্রোলের কাজ। ভেক্টর কন্ট্রোলের সুপারভাইজার, ইন্সপেক্টর সবাইকে ৫ নভেম্বর পর্যন্ত রবিবারও আসতে হবে কাজে। এই মর্মে নির্দেশিকা জারি করেছে কলকাতা পুরসভা। রবিবার থেকেই চালু হয়েছে এই নিয়ম।  

 উত্তর ২৪ পরগনায় ডেঙ্গি পরিস্থিতি ভয়াবহ

অন্যদিকে উত্তর ২৪ পরগনায় ডেঙ্গি পরিস্থিতি ভয়াবহ। স্বাস্থ্য দফতরের সর্বশেষ পাওয়া তথ্য অনুযায়ী, জেলায় মোট আক্রান্ত হয়েছেন ৮ হাজার ৪০২ জন। এর মধ্যে শহরাঞ্চলে ৫ হাজার ৪৪৬ ও গ্রামাঞ্চলে ২ হাজার ৯৫৬ জন আক্রান্ত হয়েছেন। গত এক সপ্তাহে ডেঙ্গিতে আক্রান্ত হয়েছেন ১ হাজার ৫৮৬ জন। বিধাননগর পুর-এলাকায় ১ হাজার ৯১৬, দক্ষিণ দমদম পুরসভা এলাকায় ৯১৭, বারাসাত পুর-এলাকায় ২৩৯ জন আক্রান্ত। গ্রামাঞ্চলের মধ্যে আমডাঙা ব্লকে ৪৭৬, বনগাঁ ব্লকে ৬৩২, হাবড়া ২ নম্বর ব্লকে ৩৭৭, রাজারহাট ব্লকে ২৭৯ এবং দেগঙ্গা ব্লকে ১৯৯ জন ডেঙ্গিতে আক্রান্ত হয়েছেন। 

একদিকে বাড়ছে ডেঙ্গি। অন্যদিকে শাসকদলের দিকে দোষ চাপাতে তৎপর বিরোধী দলগুলি। ডেঙ্গি প্রতিরোধে ব্যর্থতার অভিযোগে পথে নেমেছে কংগ্রেস।  সোমবার ভবানীপুরের যদুবাবুর বাজারে মশারি টাঙিয়ে বিক্ষোভ দেখান কংগ্রেস কর্মীরা।   এদিন দক্ষিণ কলকাতা জেলা কংগ্রেসের তরফে এই কর্মসূচি পালন করা হয়।  নেতৃত্ব দেন প্রদীপ প্রসাদ, আশুতোষ চট্টোপাধ্যায়-সহ কংগ্রেস নেতারা। 

আরও পড়ুন :

জ্বর ছাড়া কি ডেঙ্গি হতে পারে ? ঠিক কোন পরিস্থিতি হলে হাসপাতালে নিয়ে যেতে হবে শিশুকে ?

Check out below Health Tools-
Calculate Your Body Mass Index ( BMI )

Calculate The Age Through Age Calculator

source

Facebook
Twitter
LinkedIn
Pinterest
Pocket
WhatsApp

Related News

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top