May 29, 2024 8:54 am

১৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

May 29, 2024 8:54 am

১৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

Asian Games 2023: এশিয়াডে ভিসা মিলল না ৩ ভারতীয় খেলোয়াড়ের, চিন সফর বাতিল মন্ত্রীর

Facebook
Twitter
LinkedIn
Pinterest
Pocket
WhatsApp
person writing on white paper

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: হাংঝৌ এশিয়ান গেমসের আয়োজক কমিটি এবং অলিম্পিক কাউন্সিল অফ এশিয়া (ওসিএ) এশিয়াডের জন্য যোগ্যতা অর্জন করা অরুণাচল প্রদেশের তিন ভারতীয় খেলোয়াড়ের চিনে প্রবেশের অনুমতি না দেওয়ার বিষয়ে চিন সরকারের কাছে বিষয়টি তুলেছে। চিনের বিরুদ্ধে প্রতিবাদ জানিয়েছে ভারত।

শনিবার হাংঝৌতে শুরু হওয়া ১৯ তম এশিয়ান গেমসের জন্য অরুণাচল প্রদেশের তিনজন ভারতীয় উশু খেলোয়াড়কে চিনে প্রবেশে অনুমতি না দেওয়ায় পরে ক্রীড়ামন্ত্রী অনুরাগ ঠাকুর শুক্রবার চিনে তার নির্ধারিত সফর বাতিল করেছেন।

বুধবার রাতে দিল্লির আইজিআই বিমানবন্দর থেকে তিন মহিলা উশু খেলোয়াড়, নেইমান ওয়াংসু, ওনিলু তেগা এবং মেপুং লামগু-র চিনে যাওয়ার কথা ছিল। কিন্তু উদ্বোধনী অনুষ্ঠানের এক দিন আগে এবং উশু প্রতিযোগিতা শুরুর দুই দিন আগে শুক্রবার পর্যন্ত তাঁরা চিনে পৌঁছাতে পারেননি।

হাংঝৌতে পরস্পরবিরোধী খবর পাওয়া গিয়েছে। কিছু কর্মকর্তাদের দাবি যে তিনজন উশু খেলোয়াড়ের মধ্যে দুজন ই-অ্যাক্রিডিটেশন পেয়েছে (যা এশিয়ান গেমসের জন্য ভিসা হিসাবেও কাজ করে) কিন্তু এটি ডাউনলোড এবং যাচাই করতে পারেনি। অন্যদিকে তৃতীয় খেলোয়াড় অ্যাক্রেডিটেশন পায়নি। একমাত্র স্পষ্ট বিষয় হল যে তিন খেলোয়াড়ের কেউই ফিজিকাল ভিসা পাননি। যদি তাদের স্বীকৃতি না দেওয়া হয় তবে এটি অলিম্পিক কাউন্সিল অফ এশিয়া (ওসিএ)-র নিয়মের স্পষ্ট লঙ্ঘন এবং অলিম্পিক সনদেরও লঙ্ঘন হবে।

আরও পড়ুন: Haryana: বাড়ির লোকের সামনেই ৩ মহিলাকে গণধর্ষণ! স্বামীর সামনে খুন স্ত্রীকেও…

হাংঝৌতে ভারতীয় কন্টিনজেন্টের শেফ-ডি-মিশন ভূপিন্দর সিং বাজওয়া বলেছেন যে তারা বিষয়টি এশিয়ান গেমসের আয়োজক কমিটির কাছে তুলেছেন এবং তারা একটি সমাধান করার চেষ্টা করছেন।

OCA ভারপ্রাপ্ত-পরিচালক এই দ্বন্দ্বের বিষয়ে HAGOC-এর সঙ্গে যোগাযোগ করার আশ্বাস দিয়েছেন

শুক্রবার ওসিএ এবং আয়োজক কমিটির ঊর্ধ্বতন কর্মকর্তাদের একটি সাংবাদিক সম্মেলনে প্রশ্নটি উত্থাপিত হয়েছিল। সেখানে ওসিএ-র ভারপ্রাপ্ত-পরিচালক বিনোদ কুমার তিওয়ারি বলেছিলেন যে তারা বিষয়টি হাংঝৌ এশিয়ান গেমস আয়োজক কমিটির কাছে তুলেছেন। এর ফলে চিন সরকারের সঙ্গে এই বিষয়ে কথা হবে।

তিনি বলেন, ‘বিষয়টি বৃহস্পতিবার রাতে আমাদের নজরে আনা হয়েছিল এবং আমরা এটি HAGOC-এর কাছে উত্থাপন করেছি। তারা এটি চিন সরকারের কাছে তুলেছে’।

ওসিএর ভারপ্রাপ্ত সভাপতি, ভারতের রণধীর সিং বলেছেন যে বিষয়টি এখানে হাংঝৌতে ওসিএ ওয়ার্কিং গ্রুপের বৈঠকের সময় আলোচনা করা হয়েছিল এবং তারা এশিয়ান গেমসের আয়োজক কমিটির সঙ্গে সক্রিয়ভাবে বিষয়টি দেখছে।

আরও পড়ুন: Uttar Pradesh | Ayodhya: ট্রেনে মহিলা পুলিসকে আক্রমণের অভিযোগ, উত্তর প্রদেশে এনকাউন্টারে নিহত অভিযুক্ত

এই বিষয়ে চিনা প্রতিনিধির মন্তব্য

চিনা কর্তৃপক্ষের তিরিফে, সমন্বয় কমিশনের সদস্য এবং অলিম্পিক কাউন্সিল অফ এশিয়ার অনারারি লাইফ ভাইস-প্রেসিডেন্ট জিঝং ওয়েই দাবি করেছেন যে তিন উশু খেলোয়াড়ের ভিসা প্রত্যাখ্যান করা হয়নি বরং বিভিন্ন ধরণের ভিসা দেওয়া হয়েছিল, যা তারা গ্রহণ করতে অস্বীকার করেছিল।

তিনি বলেন, ‘খেলোয়াড়দের ভিসা প্রত্যাখ্যান করা হয়নি, তাদের একটি ভিন্ন ধরণের ভিসা দেওয়া হয়েছিল যা তারা নিতে অস্বীকার করেছিল যার কারণে তারা চিনে উড়ে আসতে পারেনি’।

যদিও, এশিয়ান গেমসের ক্ষেত্রে, প্রিভ্যালিডেটেড অ্যাক্রিডিটেশন কার্ড নিজেই একটি ভিসা হিসাবে কাজ করে এবং তাই তার বক্তব্য বিভ্রান্তি বাড়িয়ে তুলেছে। ভারতীয় অলিম্পিক অ্যাসোসিয়েশনের কর্মকর্তারা বলেছেন যে শেফ-ডি-মিশন বিষয়টি দেখছেন এবং তারাও পুরো বিষয়টি সম্পর্কে নিশ্চিত নন।

বিষয়টি ভারত ও চিনের মধ্যে কূটনৈতিক দ্বন্দ্ব বৃদ্ধি করতে পারে। অন্যদিকে তিন তরুণ খেলোয়াড় নয়াদিল্লিতে রয়েছে এবং বাকি দলের অন্যান্য সদস্যরা এশিয়ান গেমসে অংশগ্রহণ করবে।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

 


source

Facebook
Twitter
LinkedIn
Pinterest
Pocket
WhatsApp

Related News

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top