May 22, 2024 4:54 pm

৮ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

May 22, 2024 4:54 pm

৮ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

বিশ্ব পর্যটন দিবস 

Facebook
Twitter
LinkedIn
Pinterest
Pocket
WhatsApp
low angle photo of curtain gl;ass wall building

নিজস্ব প্রতিবেদক: আজ বিশ্ব পর্যটন দিবস। জাতিসংঘের বিশ্ব পর্যটন সংস্থার উদ্যোগে ১৯৮০ সাল থেকে দিবসটি পালিত হয়ে আসছে। এ বছর দিবসটির প্রতিপাদ্য-‘ট্যুরিজম অ্যান্ড গ্রিন ইনভেস্টমেন্ট’ বা ‘পর্যটনে পরিবেশবান্ধব বিনিয়োগ’।


আরও পড়ুন: গুগলের যাত্রা শুরু


দিবসটি উপলক্ষে রাজধানীতে শুরু হচ্ছে ৪ দিনের ‘বাংলাদেশ ফেস্টিভাল’ এবং কক্সবাজার সমুদ্র সৈকতে ৭ দিনের পর্যটনমেলা ও বিচ কার্নিভাল অনুষ্ঠিত হবে।


রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের বাংলাদেশ ট্যুরিজম বোর্ড (বিটিবি) ‘বাংলাদেশ ফেস্টিভাল’-এর আয়োজন করেছে। এ উৎসব চলবে ৩০ সেপ্টেম্বর পর্যন্ত। উৎসবের উদ্বোধন করেবেন জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী।


আরও পড়ুন: বিশ্ব নদী দিবস


বুধবার (২৭ সেপ্টেম্বর) সকালে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্র থেকে একটি শোভাযাত্রা শুরু হয়ে পরিকল্পনা মন্ত্রণালয় হয়ে শেরে বাংলা কৃষি বিশ্ববিদ্যালয় ঘুরে আবার বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে এসে শেষ হবে।


সোমবার (২৫ সেপ্টেম্বর) এক সংবাদ সম্মেলনে বাংলাদেশ ট্যুরিজম বোর্ডের প্রধান নির্বাহী কর্মকর্তা (অতিরিক্ত দায়িত্ব) আবু তাহের মুহাম্মদ জাবের জানান, বাংলাদেশ ফেস্টিভালে হোটেল রিসোর্ট, অঞ্চল ভিত্তিক খাবারের স্টল ও ডিসট্রিক্ট ব্র্যান্ডিংয়ের আওতায় ২৯ টি জেলাসহ ১৬০ টিরও বেশি প্রতিষ্ঠান অংশগ্রহণ করবে।


আরও পড়ুন: বিশ্ব শান্তি দিবস


তিনি জানান, উৎসবে বিভিন্ন দেশের খাবারসহ বাংলাদেশের অথেন্টিক ও ঐতিহ্যবাহী খাবারের আয়োজন থাকবে। সেই সাথে দেশি-বিদেশি ইউনিক ও অথেনটিক খাবার সম্পর্কে জানার ও উপভোগের সুযোগ থাকবে।


এছাড়া দিবসটি উপলক্ষে কুয়াকাটায় আজ থেকে শুক্রবার (২৯ সেপ্টেম্বর) পর্যন্ত ৩ দিনব্যাপী উৎসবের আয়োজন করা হয়েছে। কুয়াকাটা ট্যুরিজম ম্যানেজমেন্ট অ্যাসোসিয়েশনের (কুটুম) ব্যবস্থাপনায় এ ৩ দিন কুয়াকাটা সৈকতের ট্যুরিজম পার্ক সংলগ্ন এলাকায় পর্যটন মেলা ও সাংস্কৃতিক অনুষ্ঠানসহ নানা আয়োজন থাকবে।


সান নিউজ/এনজে

source

Facebook
Twitter
LinkedIn
Pinterest
Pocket
WhatsApp

Related News

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top