June 18, 2024 11:03 am

৪ঠা আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

June 18, 2024 11:03 am

৪ঠা আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

The puja is at Gnanabapi Mosque : জ্ঞানব্যাপী মসজিদের বিতর্কিত অংশে পুজো দিলেন মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ, সোশ্যাল মিডিয়ায় ছবি ভাইরাল

Facebook
Twitter
LinkedIn
Pinterest
Pocket
WhatsApp

Chief Minister Yogi Adityanath offered puja to the controversial part of Gnanavaya Masjid, the picture is viral on social media

দেশ

দ্যা হোয়াইট বাংলা ডিজিটাল ডেস্ক: বুধবার ১৪ ফেব্রুয়ারি সরস্বতী পুজো। আর এই দিনেই জ্ঞানবাপী মসজিদে পুজো দিতে পৌঁছে গেলেন উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। সেখানে ব্যাস তয়খানায় পুজো দিলেন উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী। কয়েক দিন আগেই এলাহাবাদ হাইকোর্ট জানিয়ে দিয়েছিল যে জ্ঞানবাপী মসজিদের সিল করা বেসমেন্টে ‘ব্যাস তয়খানা’য় পুজো-অর্চনা চলতে পারে। এই নির্দেশের কয়েকদিন পরে সেখানে গিয়ে পুজো দিলেন যোগী। সেই ছবি ভাইরাল হয়ে গেলো সেকেন্ডের মধ্যে।

জ্ঞানবাপীর ওজুখানায় শিবলিঙ্গ রয়েছে, সেই দাবি ঘিরে দুইপক্ষের মধ্যে দীর্ঘদিন আইনি লড়াই চলেছে নানা আদালতে। শেষ পর্যন্ত মসজিদে বৈজ্ঞানিক সমীক্ষা চালায় আর্কিওলজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়া। তাদের রিপোর্টে বলা হয়েছে মসজিদের ওজুখানা চত্বরে অসম্পূর্ণ শিবলিঙ্গের অস্তিত্ব মিলেছে। হনুমান, বিষ্ণু, নান্দীর মূর্তিও রয়েছে বলে উল্লেখ ছিল রিপোর্টে।

সেই রিপোর্টকে হাতিয়ার করে মসজিদে পুজো করার দাবিতে বারাণসীর জেলা আদালতের দ্বারস্থ হয়। ‘ব্যাস তয়খানা’ চত্বরে হিন্দু ভক্তদের উপাসনার অনুমতি দিয়েছিল আদালত।এই রায়ের বিরোধিতা করে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয় মুসলিম পক্ষ। সুপ্রিম কোর্টের রেজিস্ট্রারের তরফ থেকে মুসলিম পক্ষের আইনজীবীদের এলাহাবাদ হাইকোর্টে যেতে বলা হয়। জেলা আদালতের রায় বহাল রাখে এলাহাবাদ হাইকোর্টও।

জানা যাচ্ছে, মসজিদের এই অংশে ১৯৯৩ সালের ৪ ডিসেম্বর পর্যন্ত নিয়মিত পুজো হত বলে দাবি হিন্দুপক্ষের। তবে তৎকালীল মুলায়ম সিং যাদব সরকার মসজিদের অন্দরে পুজো বন্ধ করে দেয়। সিল করে দেওয়া হয় বেসমেন্ট। এই সরগরম পরিস্থিতিতে মঙ্গলবার জ্ঞানবাপী মসজিদে যান উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী। ‘ব্যাস তয়খানা’য় গিয়ে শিবের বিগ্রহের উপাসনা করেন তিনি।

Facebook
Twitter
LinkedIn
Pinterest
Pocket
WhatsApp

Related News

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top