June 18, 2024 12:09 pm

৪ঠা আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

June 18, 2024 12:09 pm

৪ঠা আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

supreme court landmark judgement: নির্বাচনী বন্ড প্রকল্প ‘অসাংবিধানিক’! লোকসভা নির্বাচনের আগে সুপ্রিম কোর্টে বড়সড় ধাক্কা খেলো রাজনৈতিক দলগুলি

Facebook
Twitter
LinkedIn
Pinterest
Pocket
WhatsApp

Electoral bond project ‘unconstitutional’! Ahead of the Lok Sabha elections, the political parties gave a big blow to the Supreme Court

দেশ

দ্যা হোয়াইট বাংলা ডিজিটাল ডেস্ক:

বৃহস্পতিবার প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়ের নেতৃত্বাধীন পাঁচ বিচারপতি সঞ্জীব খান্না, বিআর গাভাই, জেবি পার্দিওয়ালা এবং মনোজ মিশ্রের পাঁচ বিচারপতির সাংবিধানিক বেঞ্চ সর্বসম্মতিক্রমে এই স্কিমটি বাতিল করেছে এবং সেইসাথে আয়কর আইন এবং জনপ্রতিনিধিত্ব আইনের সংশোধনী বাতিল করেছে।

স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার (এসবিআই) অবিলম্বে নির্বাচনী বন্ডের ইস্যু বন্ধ করা উচিত, সুপ্রিম কোর্ট আজ বৃহস্পতিবার কেন্দ্রীয় সরকারের নির্বাচনী বন্ড প্রকল্পকে অসাংবিধানিক বলে মন্তব্য করে।
সংশ্লিষ্ট ব্যাঙ্ক, অর্থাৎ SBI, অবিলম্বে নির্বাচনী বন্ড ইস্যু করা বন্ধ করবে।

SBI ১২ এপ্রিল, 2019 থেকে আজ অবধি নির্বাচনী বন্ডের মাধ্যমে যে রাজনৈতিক দলগুলি অবদান পেয়েছে তাদের বিবরণ ভারতের নির্বাচন কমিশনের (ECI) কাছে জমা দিতে হবে৷

SBI (ECI-কে দেওয়া তথ্যে) অবশ্যই রাজনৈতিক দলগুলির দ্বারা নগদ করা প্রতিটি নির্বাচনী বন্ডের বিশদ প্রকাশ করতে হবে, যার মধ্যে নগদকরণের তারিখ এবং নির্বাচনী বন্ডের মূল্য অন্তর্ভুক্ত থাকবে৷ এই তথ্য 6 মার্চ, ২০২৪ এর মধ্যে ECI-তে জমা দিতে হবে।

SBI থেকে এই তথ্য পাওয়ার এক সপ্তাহের মধ্যে, অর্থাৎ ১৩ই মার্চের মধ্যে ECI এই তথ্যটি তার অফিসিয়াল ওয়েবসাইটে প্রকাশ করবে।

নির্বাচনী বন্ড প্রকল্পটি দাতাদের SBI থেকে বেয়ারার বন্ড কেনার পরে বেনামে একটি রাজনৈতিক দলে তহবিল পাঠাতে অনুমতি দিয়েছে।মামলা করার পরেই আদালত নিম্নলিখিত নির্দেশিকা জারি করেছে, যার মধ্যে রয়েছে ১২ এপ্রিল, ২০১৯ সাল থেকে সমস্ত রাজনৈতিক দলগুলি দ্বারা প্রাপ্ত নির্বাচনী বন্ডের বিশদ বিবরণ প্রকাশ করতে হবে।যে নির্বাচনী বন্ডের মেয়াদ ১৫ দিনের মধ্যে কিন্তু যেগুলি রাজনৈতিক দলগুলি এখনও নগদ করেনি, রাজনৈতিক দলগুলি সংশ্লিষ্ট ব্যাঙ্কের কাছে বন্ডটি কার দখলে রয়েছে তার উপর নির্ভর করে ক্রেতাকে ফেরত দেবে৷ বৈধ বন্ড ফেরত দেওয়ার পর সংশ্লিষ্ট ব্যাঙ্ক ক্রেতার অ্যাকাউন্টে অর্থ ফেরত দেবে।

Facebook
Twitter
LinkedIn
Pinterest
Pocket
WhatsApp

Related News

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top