June 19, 2024 1:20 am

৫ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

June 19, 2024 1:20 am

৫ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

Suprem court মহিলা সংশোধনাগারে থাকাকালীন বন্দীরা অন্তঃস্বত্তা হয়ে পড়ার ঘটনায় এবার স্বতঃপ্রণোদিত পদক্ষেপ করল সুপ্রিম কোর্ট

Facebook
Twitter
LinkedIn
Pinterest
Pocket
WhatsApp

Supreme Court takes spontaneous action in case of inmates becoming pregnant while in women’s correctional facility

দেশ

দ্যা হোয়াইট বাংলা ডিজিটাল ডেস্ক: রাজ্যে সংশোধনাগার গুলিতে মহিলারা অন্তঃসত্ত্বা হয়ে পড়ার ঘটনায় উদ্বেগ প্রকাশ করেছিলেন কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চ। সেই ঘটনায় এবার শীর্ষ আদালত হস্তক্ষেপ করল।

মহিলা সংশোধনাগারে থাকাকালীন বন্দীরা অন্তঃস্বত্তা হয়ে পড়ার ঘটনায় এবার স্বতঃপ্রণোদিত পদক্ষেপ করল সুপ্রিম কোর্ট। শুক্রবার বিচারপতি সঞ্জয় কুমার এবং বিচারপতি আসানুদ্দিন আমানুল্লার ডিভিশন বেঞ্চ এ ব্যাপারে স্বতঃপ্রণোদিত পদক্ষেপের কথা জানিয়েছে।
বৃহস্পতিবারই পশ্চিমবঙ্গের মহিলা সংশোধনাগার গুলি নিয়ে চাঞ্চল্যকর তথ্য পেশ করেন আইনজীবী তথা আদালত বান্ধব তাপস ভঞ্জ। প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চের দৃষ্টি আকর্ষণ করে তিনি জানান, সংশোধনাগারে থাকাকালীন অন্তঃস্বত্ত্বা হয়ে পড়ছেন একাধিক মহিলা বন্দী। শুধু তাইই নয় সব মিলিয়ে সম্প্রতি রাজ্যের জেলগুলিতেই জন্ম হয়েছে ১৯৬টি শিশুর। বিষয়টি শোনার মাত্রই রীতিমত উদ্বেগ প্রকাশ করে প্রধান বিচারপতি টি এস শিবজ্ঞানম। অভিযোগের প্রেক্ষিতে ব্যবস্থা গ্রহণের জন্য একটি বিশেষ বেঞ্চে মামলাটি স্থানান্তর করে প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চ।
এরপর এদিন বিষয়টি পৌঁছয় সুপ্রিম কোর্টে। বিচারপতি আসানুদ্দিন আমানুল্লার নেতৃত্বাধীন ডিভিশন বেঞ্চ গোটা দেশে সংশোধনাগার গুলির দুরবস্থা নিয়ে একটি জনস্বার্থ মামলার শুনানি করছে। সেই মামলার সূত্রেই এই বিষয়টি অন্তর্ভুক্ত করে এদিন স্বতঃপ্রণোদিত ভাবে হস্তক্ষেপ করেছে শীর্ষ আদালত। সুপ্রিম কোর্টের এই মামলায় আদালত বান্ধব নিযুক্ত হয়েছেন সিনিয়র আইনজীবী গৌরব অগ্রবাল। তাঁকে এই বিষয়টি খতিয়ে দেখতে নির্দেশ দিয়েছে শীর্ষ আদালত। তাপস বাবু জানিয়েছেন বিষয়টি নিয়ে এদিন সকালেই তার সঙ্গে যোগাযোগ করেছিলেন সুপ্রিম কোর্টের আদালত বান্ধব গৌরব অগ্রবাল। তারপর বিষয়টি গৌরব অগ্রবাল সুপ্রিম কোর্টের বিচারপতিদের নজরে আনেন। এরপরই এমন নির্দেশ দিয়েছে শীর্ষ আদালত। এই অভিযোগের প্রেক্ষিতে কলকাতা হাইকোর্টে তাপস বাবুর দাবি ছিল, কোনও মহিলা বিচারাধীন বা সাজাপ্রাপ্ত হওয়ার পর কোনও জেলে প্রবেশের আগে তার প্রেগনেন্সি টেস্ট বাধ্যতামূলক করা হোক। হাইকোর্টে আগামী সোমবার এই মামলার শুনানি রয়েছে

Facebook
Twitter
LinkedIn
Pinterest
Pocket
WhatsApp

Related News

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top