June 18, 2024 10:37 am

৪ঠা আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

June 18, 2024 10:37 am

৪ঠা আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

state product স্বনির্ভরতার পথে রাজ্য!কেন্দ্রের উজ্জ্বলা গ্যাসের পাল্টা রাজ্যের ধোঁয়াহীন ওভেন! বাড়ি পৌঁছানোর অপেক্ষা

Facebook
Twitter
LinkedIn
Pinterest
Pocket
WhatsApp

The state on the self-reliance! The smokeless oven of the state against the brilliance of the center! Waiting to get home

রাজ্য

দ্যা হোয়াইট বাংলা ডিজিটাল ডেস্ক:কেন্দ্র সরকারের ‘ উজ্জ্বলা যোজনা প্রকল্প নিয়ে গর্বের শেষ নেই এরাজ্যের গেরুয়া শিবিরের। দেশের মা-বোনেদের জন্য এটা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর একটা উপহার হিসাবে দেখেন তাঁরা। তবে এই ‘উজালা’ প্রকল্প নিয়ে অভিযোগের শেষ নেই বিরোধীদের। এবার অবশ্য এই ‘উজালা’-র পাল্টা ধোঁয়া হীন ওভেন দেওয়ার সিদ্ধান্ত রাজ্য সরকারের। ইতিমধ্যেই পাইলট প্রজেক্ট হিসাবে দুই জেলায় এই ওভেন দেওয়ার কাজ শুরু হয়েছে।

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় প্রায় সময় বলে থাকেন, “বলো কি নন্দলাল, ১২০০ টাকার গ্যাসে হচ্ছে বিনা পয়সার চাল।” মূলতঃ গ্যাসের দাম নিয়েই যে তিনি কটাক্ষ করেন তা সকলেই মানেন। তবে বিজেপির পক্ষ থেকে বলা হয় যে দেশের গরীব মা-বোনেদের জন্য প্রধানমন্ত্রী ‘উজালা’ গ্যাস যোজনা এনেছেন। কিন্তু সেই গ্যাসও সব সময় পাওয়া যায় না বলেই অভিযোগ বিরোধীদের। এখানে মাস্টার্স স্টোক দিতে চাইছেন মমতা বন্দ্যোপাধ্যায়। মুখ্যমন্ত্রীর নির্দেশে রাজ্যের পরিবেশ দপ্তর এরাজ্যে দারিদ্র্যসীমার নিচে বসবাসকারী প্রায় এক কোটি পরিবারকে বিনামূল্যে স্মোকহীন ওভেন দেবে বলে সিদ্ধান্ত নিয়েছে।

রাজ্যের পরিবেশ দপ্তরের ভারপ্রাপ্ত মন্ত্রী গোলাম রব্বানী বলেন, “আপাতত পাইলট প্রজেক্ট হিসাবে বর্ধমান ও হাওড়া জেলায় এই ওভেন দেওয়ার কাজ চলছে। এরপর উত্তর দিনাজপুর জেলায় দেওয়া হবে।” এক একটি ওভেনের জন্য খরচ পড়বে প্রায় পাঁচ হাজার টাকা। তার জন্য অর্থের সংস্থান করছে রাজ্য পরিবেশ দপ্তর। মন্ত্রী আরো জানান, “এই কাজ দেখে বিশ্ব ব্যাংক এই কাজের সঙ্গে সহযোগী হিসেবে যোগ দেওয়ার জন্য ইচ্ছা প্রকাশ করেছে।” পাইলট প্রজেক্টের কাজ ঠিকঠাক ভাবে এগোলে তারপর প্রকল্পের নামকরণ করবেন মুখ্যমন্ত্রী স্বয়ং বলে জানালেন মন্ত্রী গোলাম রব্বানী।

Facebook
Twitter
LinkedIn
Pinterest
Pocket
WhatsApp

Related News

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top