June 19, 2024 12:17 am

৫ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

June 19, 2024 12:17 am

৫ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

State Assembly wrapped in security :সংসদে গ্যাস হামলা থেকে শিক্ষা নজিরবিহীন নিরাপত্তা রাজ্য বিধানসভায়

Facebook
Twitter
LinkedIn
Pinterest
Pocket
WhatsApp
#tight# #securityin# #State# #Assembly

Lessons from Gas Attack on Parliament Unprecedented Security in State Assembly

রাজ্য

দ্যা হোয়াইট বাংলা ডিজিটাল ডেস্ক : লোকসভায় শীতকালীন অধিবেশন চলাকালীন নবনির্মিত সংসদ ভবনে যেভাবে হামলা চালানোর মতো ঘটনা ঘটেছিল তা থেকে শিক্ষা নিয়ে রাজ্যসভা নির্বাচনের আগেই কড়া নিরাপত্তা চাদরে মুড়ে ফেলা হয়েছে বিধানসভা চত্বর। বর্ষীয়ান বিধায়করা মনে করতে পারচ্ছেন না এই ধরণের নিরাপত্তা বিধানসভায় শেষ কবে দেখেছেন। 

গতবছর ২৩ ডিসেম্বর নতুন সংসদ ভবনে অধিবেশন চলাকালীন স্মোক বোম নিয়ে ঢুকে পড়েছিলেন দুই যুবক। ভিজিটর গ্যালারি থেকে লাফিয়ে সরাসরি নেমে পড়েছিলেন সাংসদ আসনের মধ্যে। সেই ঘটনায় সংসদের নিরাপত্তা নিয়ে প্রশ্ন তুলেছিলেন প্রায় সকলেই। সেদিনের সেই ঘটনার পরের দিনই রাজ্য বিধানসভার অধ্যক্ষ বিমান বন্দ্যোপাধ্যায় জানিয়েছিলেন যারা বিধানসভার সদস্য (মন্ত্রী, বিধায়ক) তাঁদের নিজেদের পরিচয় পত্র দেখিয়েই বিধানসভায় প্রবেশ করতে হবে ২ নম্বর গেট দিয়ে। সদস্যদের সঙ্গে আসা ভিজিটরদের জন্য বরাদ্দ করা হয়েছে এক নম্বর গেট। এছাড়া মন্ত্রীরা কলকাতা হাইকোর্টের সামনে ৬ নম্বর গেট দিয়ে বিধানসভায় প্রবেশ করবেন। পাশাপাশি বিধানসভার যারা কর্মি তারাও নিজেদের পরিচয়পত্র দেখিয়ে তবেই বিধানসভায় প্রবেশ করছেন।

রাজ্য বিধানসভার অধ্যক্ষ বিমান বন্দ্যোপাধ্যায়ের নির্দেশ মতো নিরাপত্তার কড়াকড়ি করা রয়েছে। সামনেই ২০২৪-২৫ অর্থবর্ষের বাজেট অধিবেশন। ২৩ ফেব্রুয়ারি রাজ্যসভার নির্বাচন। আর তাই নিরাপত্তার বলয়ে রাজ্য বিধানসভা। সাংবাদিক হোক বা বিধায়ক, প্রত্যেককেই স্বচিত্র পরিচয়পত্র। এছাড়াও বিধানসভায় প্রবেশের ক্ষেত্রে প্রথমেই রয়েছে একটি বুম ব্যারিয়ার। তারপরেও আলাদা করে ফ্রিস্কিং (দেহ তল্লাশি) করা হচ্ছে ভিজিটর গেটে।‌ভিজিটরদের জন্য নিয়ম আরও কড়াকড়ি। ভিজিটরদের প্রত্যেকের প্রবেশের সময় টাইম মেনশন করে দেওয়া হচ্ছে। দুই ঘন্টার জন্য প্রবেশের অনুমতি তাদের দেওয়া হচ্ছে।

Facebook
Twitter
LinkedIn
Pinterest
Pocket
WhatsApp

Related News

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top