May 24, 2024 11:17 pm

১০ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

May 24, 2024 11:17 pm

১০ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

Solar Eclipse : ৫৪ বছর পর এমন পূর্ণগ্রাস সূর্যগ্রহণ, কোথায়, কখন দেখা যাবে বছরের প্রথম পূর্ণগ্রাস সূর্যগ্রহণ

Facebook
Twitter
LinkedIn
Pinterest
Pocket
WhatsApp

After 54 years of total solar eclipse, where and when will the first total solar eclipse of the year be seen

দ্যা হোয়াইট বাংলা ডিজিটাল ডেস্ক: ২০২৪ সালের ৮ এপ্রিল হতে চলেছে বছরের প্রথম পূর্ণ সূর্যগ্রহণ। এই সূর্যগ্রহণ অনেক ক্ষেত্রেই বিরল। এই মহা জাগতিক ঘটনার জন্য অধীর আগ্রহে অপেক্ষা করছেন জ্যোতির্বিজ্ঞানীরা। এই গ্রহণ দেখার জন্য অধীর আগ্রহে অপেক্ষা করছেন কোটি কোটি মানুষ।

সূর্যগ্রহণ দেখা যাবে কানাডা, মার্কিন যুক্তরাষ্ট্র, মেক্সিকো, পশ্চিম ইউরোপ, প্যাসিফিক, আটলান্টিক, আর্কটিক, আয়ারল্যান্ড এবং ইংল্যান্ডের উত্তর-পশ্চিম অঞ্চলে। এছাড়াও আমেরিকার টেক্সাস, ওকলাহোমা, আরকনসাস, মিসৌরি, ইলিনয়, কেন্টাকি, ওহিও, পেনসিলভেনিয়া, নিউ ইয়র্ক, ভারমন্ট, নিউ হ্যাম্পশায়ারে দেখা যাবে এই পূর্ণ সূর্যগ্রহণ। দেখা যাবে টেনেসি এবং মিশিগানের কিছু অংশ থেকেও

এই গ্রহণের সময় চাঁদ সূর্যকে পুরো ঢেকে দেবে ফলে পৃথিবী দিনের বেলা কয়েক মিনিটের জন্য অন্ধকারে ঢেকে যাবে। পূর্ণগ্রাস সূর্যগ্রহণে একই অক্ষরেখায় থাকে চাঁদ, সূর্য এবং পৃথিবী। এই সময় সূর্য ঘূর্ণায়মান চাঁদের পেছনে ঢাকা পড়ে যায়। সোমবার ভারতীয় সময় রাত ১১.৩৭ মিনিটে গ্রহণ শুরু হবে। আমেরিকায় তখন সকাল ১১.৭ মিনিট। গ্রহণ চলবে ভারতীয় সময় রাত ১.১৬ পর্যন্ত। আমেরিকান সময় অনুযায়ী গ্রহণ শেষ হবে বিকেল ৫.১৬ মিনিটে। আমেরিকায় শেষ বার সূর্যের পূর্ণগ্রাস গ্রহণ দেখা গিয়েছিল ২০১৭ সালের ২১ অগস্ট।

৫৪ বছর পর এমন পূর্ণগ্রাস সূর্যগ্রহণ হওয়ায় এই সূর্যগ্রহণকে ‘বিশেষ’ বলে বর্ণনা করেছেন নাসার বিজ্ঞানীরা। এর আগে ১৯৭০ সালে এমন সূর্যগ্রহণ হয়েছিল। বিজ্ঞানীরা বলছেন এমন সূর্যগ্রহণ আবার হতে পারে ২০৭৮ সালে।

Facebook
Twitter
LinkedIn
Pinterest
Pocket
WhatsApp

Related News

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top