June 17, 2024 3:10 am

৩রা আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

June 17, 2024 3:10 am

৩রা আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

Saraswati Puja controversy সরস্বতী পুজোর রাশ কাদের হাতে থাকবে!যাদবপুর বিশ্ববিদ্যালয়ে সরস্বতী পুজো বিতর্কের জল গড়াল কলকাতা হাই কোর্টে।

Facebook
Twitter
LinkedIn
Pinterest
Pocket
WhatsApp

Who will be in the hands of the rush of Saraswati Puja!
Saraswati Puja controversy in Jadavpur University erupted in Calcutta High Court.

রাজ্য

দ্যা হোয়াইট বাংলা ডিজিটাল ডেস্ক:

কেন বার বার প্রশ্নের মুখে পড়তে হচ্ছে যাদবপুর বিশ্ববিদ্যালয়কে? ছাত্র মৃত্যু থেকে অধ্যাপকমৃত্যু বার বার বিতর্কের কেন্দ্রবিন্দু যাদবপুর বিশ্ববিদ্যালয়। সরস্বতী পুজোকে কেন্দ্র করে ক্যাম্পাসের অন্দরে তৃণমূল ছাত্র পরিষদ এবং অখিল ভারতীয় বিদ্যার্থী পরিষদের তরফে সরস্বতী পুজো আয়োজনের কথা ঘোষণা করা হয়। এরপরই শুরু হয় বিতর্ক। পুজো নিয়ে আপত্তি না থাকলেও পুজোর আয়োজক এবং আমন্ত্রিতদের বিরুদ্ধে সরব হন বিদ্যালয়ের ছাত্রদের একাংশ। পুজোর নামে অশান্তি সৃষ্টির অভিযোগও করা হয়। এই মর্মে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের কাছে অভিযোগও দায়ের করেন জ্যোতির্ময় সেন। এরপর মঙ্গলবার কলকাতা হাই কোর্টে মামলা দায়ের করেন তিনি। এদিন দুপুরে বিচারপতি বিশ্বজিৎ বসুর এজলাসে ওঠে মামলা। মামলাকারীর পক্ষে আইনজীবী সব্যসাচী চট্টোপাধ্যায় এবং একাধিক আইনজীবী সওয়াল করেন। পালটা বিশ্ববিদ্যালয়ের তরফে জানানো হয় বিস্তারিত। সরকার পক্ষের আইনজীবীদেরও কথা শোনেন বিচারপতি। এরপর বিচারপতি বসু পর্যবেক্ষণ সরস্বতী পুজোর ক্ষেত্রে কোনও বাধা নেই! কিন্তু বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের কাছ থেকে নির্দিষ্ট অনুমতি নিতে হবে। এর সঙ্গেই আদালত জানায়, বহিরাগত অর্থাৎ বিশ্ববিদ্যালয়ের ছাত্র, শিক্ষাকর্মী ছাড়া আর কেউ ক্যাম্পাসের মধ্যে পুজো বা যে কোনও অনুষ্ঠান পালন করার ক্ষেত্রে অনুমতি পাবে না।

বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ আদালতে জানিয়েছে, কোনও পুজোর অনুমতি এখনও পর্যন্ত নেওয়া হয়নি।” মামলাকারীর আইনজীবীর , বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে জানানোর পর আমি আদালতের শরণাপন্ন হই। আমাদের দাবি ছিল, রাজন্যা হালদার, তৃণাঙ্কুর ভট্টাচার্যরা বহিরাগত। এঁরা কেউ বিশ্ববিদ্যালয়ের বর্তমান ছাত্র নন। এমনকী, অবৈধভাবে পুজোর নামে টাকাও তোলা হচ্ছে। এখানেই আপত্তি ছিল আমাদের।

Facebook
Twitter
LinkedIn
Pinterest
Pocket
WhatsApp

Related News

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top