June 19, 2024 2:07 pm

৫ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

June 19, 2024 2:07 pm

৫ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

Saraswati Puja 2024

Facebook
Twitter
LinkedIn
Pinterest
Pocket
WhatsApp
#saraswatipuja

এক নজরে দেখে নেওয়া যাক কি কি নিয়ম না মানলে রুষ্ট হতে পারেন বাগদেবী

আর মাত্র কয়েকদিনের অপেক্ষা। চলতি ফেব্রুয়ারি মাসের ১৪ তারিখে বাঙ্গালির প্রেম দিবস সরস্বতি পুজো। পাশপাশি এই দিনে মায়ের আরাধনা করে দেবীর কৃপায় বিদ্যালাভের আকাঙ্খা ছাত্রছাত্রীদের চিরন্তন। তবে একটা জিনিস মাথায় রাখা ভালো যে বাগদেবীর পূজোতে ভক্তির অভাব না থাকলেও পদ্ধতিগত ত্রুটি অনেক সময় আমাদের ক্ষতি করে। তাই জেনে নেওয়া যাক হিন্দু ধর্ম ও বাস্তুশাস্ত্র অনুসারে দেবী সরস্বতীর আরাধোনায় কি কি ভুল ত্রুটি একেবারেই করা চলবে না।

১) মুর্তি অথবা চবি কেনার সময় মনে রাখতে হবে যে মা সরস্বতীর কখনও দাঁড়ানো ভঙ্গিতে মূর্তি বা ছবি পুজো করবেন না। এই ধরনের মূর্তি স্থাপন করা করা শুভ নয় বলে মনে করা হয়। সর্বদা পদ্মফুলের উপর বসে থাকার ভঙ্গিতেই মুর্তি আনা শুভ।

২) বসন্ত পঞ্চমীর দিন, আপনি যদি মা সরস্বতীর মূর্তি বা ছবি নিয়ে আসেন, তবে এটি উত্তর দিকে রাখুন। তাহলে পুজোকারী ব্যক্তি শিক্ষা সংক্রান্ত কাজে সফলতা পান এবং সমস্ত কাজ বিনা বাধায় সম্পন্ন হয়। তবে যদি কোনও কারণে বাড়ির উত্তর দিকে মূর্তি বা ছবি রাখতে সমস্যা থাকলে উত্তর-পূর্ব কোণেও স্থাপন করাও যেতে পারে।
৩. মূর্তির কোনও অংশ ভেঙে গেলে পুজো করা একেবারেই শুভ নয়।
৪. অনেকেই মানত করেন যে জোড়া সরস্বতি পুজো করার। কিন্তু যেনে রাখা দরকার পাশাপাশি পূজার স্থানে মায়ের দুটি মূর্তি একসঙ্গে স্থাপন করা উচিত নয়

Facebook
Twitter
LinkedIn
Pinterest
Pocket
WhatsApp

Related News

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top