May 26, 2024 7:55 am

১২ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

May 26, 2024 7:55 am

১২ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

Sandeshkhali CBI investigation:হাইকোর্টে ধাক্কা রাজ্য সরকারের। সন্দেশখালির ৫ মামলায় সিবিআই তদন্তের নির্দেশ উচ্চ আদালতের।

Facebook
Twitter
LinkedIn
Pinterest
Pocket
WhatsApp

The state government hit the high court. High Court orders CBI investigation in 5 cases of Sandeshkhali.

রাজ্য

দ্যা হোয়াইট বাংলা ডিজিটাল ডেস্ক:

সন্দেশখালিতে ধর্ষণ, জমি দখল, ভেরি দখল মামলায় সিবিআই তদন্তের নির্দেশ দিলেন প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চ।বুধবার সন্দেশখালি নিয়ে ৫জনস্বার্থ মামলায় হাইকোর্টে ধাক্কা রাজ্য সরকারের। এদিন প্রধান বিচারপতি টি এস শিবজ্ঞানম ও বিচারপতি হিরন্ময় ভট্টাচার্যের ডিভিশন বেঞ্চ সন্দেশখালির ঘটনায় সিবিআই তদন্তের নির্দেশ দিলেন।

ডিভিশন বেঞ্চের নির্দেশ:-

১_সন্দেশখালির ৫টি মামলায় তদন্ত করবে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা সিবিআই।

২_ধর্ষণ, বেআইনি জমি দখল, ভেরি দখল সমস্ত মামলার তদন্ত আর রাজ্য পুলিশ করতে পারবে না। সমস্ত মামলার তদন্ত করবে সিবিআই।

৩_স্পর্শকাতর এলাকায় বিশেষ নজর রাখতে হবে। সেই সঙ্গে সাক্ষীদের নিরাপত্তা সুনিশ্চিত করতে হবে

৩_অশান্তি প্রবন এলাকায় সিসি ক্যামেরার মাধ্যমে নজরদারির করতে হবে।

৪_যে সমস্ত এলাকায় বিদ্যুৎ নেই, সেই সমস্ত এলাকায় LED লাইট লাগাতে হবে।

৫_অভিযোগকারীদের অভিযোগ আর পুলিশকে নয়, সরাসরি সিবিআইকে জানাতে পারবে।

৬_সন্দেশ খালি নির্যাতিতা শুধু নয়, যাদের জমি দখল, ভেরি দখল হয়েছে তারা সিবিআইয়ের পোর্টালে জানাতে পারবে।

৭_সিবিআইকে দ্রুত একটি পোর্টাল খুলতে হবে, যেখানে মানুষ অভিযোগ জানাতে পারবেন। এবং পোর্টাল সম্পর্কে সমাজ মাধ্যমে বিজ্ঞাপন দিতে হবে সিবিআইকে।

৮_তদন্তের স্বার্থে যেকোন উচ্চ পদস্থ পুলিশ আধিকারিকদের জিজ্ঞাসাবাদ করতে পারবে সিবিআই। সংশ্লিষ্ট পুলিশ আধিকারিকরা সিবিআইকে সম্পূর্ণ সহযোগিতা করতে হবে।

৮_আগামী ১৫দিনের মধ্যে তদন্তের অগ্রগতি নিয়ে সিবিআইকে আদালতে রিপোর্ট জমা দিতে হবে। আগামী ২রা মে মামলার পরবর্তী শুনানি র নির্দেশ হাই কোর্টের প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চের।

প্রসঙ্গত,সন্দেশখালিতে যা ঘটেছে এবং তার স্বপক্ষে যে অভিযোগ জমা পড়ছে তার একটিও যদি সত্যি হয় তাহলে তা লজ্জাজনক বলে উল্লেখ করলেন কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতি টিএস শিবাজ্ঞানম। এদিন সন্দেশখালি সংক্রান্ত হাইকোর্টের স্বতঃস্ফূর্ত মামলার শুনানি ছিলো।সেখানেই তিনি বলেন,
ন্যাশানাল ক্রাইম রেকর্ডস ব্যুরোর রিপোর্ট অনুয়ায়ী এই রাজ্য মেয়েদের জন্য সব থেকে নিরাপদ বলা হয়েছে ।কিন্তু সন্দেশখালিতে মহিলাদের উপর যা ঘটনা ঘটেছে এবং আইনজীবীরা হলফনামা দিয়ে তাদের উপর অত্যাচারের ঘটনার কথা আদালতকে জানিয়েছেন।এত অভিযোগের একটাও যদি সত্যি হয় তা অত্যন্ত লজ্জাজনক- শেখ শাহজাহানের তরফে আদালতে হাজির আইনজীবী র উদ্দেশ্যে মন্তব্য প্রধান বিচারপতি টিএস শিবজ্ঞানমের।
শাহজাহানের আইনজীবী আর্জি জানিয়েছিলেন যাতে তার বিরুদ্ধে যে ভুরি ভুরি অভিযোগ নিয়ে আসা হচ্ছে সেই অভিযোগের উত্তর দিতে সুযোগ দেওয়া হয় তাকে।তখনই শাহজাহানের আইনজীবীর উদ্দেশ্যে কটাক্ষ করেন প্রধান বিচারপতি। একইসাথে রাজ্য প্রশাসনের ভুমিকায় ও তীব্র অসন্তোষ প্রকাশ করলেন প্রধান বিচারপতি।

Facebook
Twitter
LinkedIn
Pinterest
Pocket
WhatsApp

Related News

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top