May 26, 2024 9:01 am

১২ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

May 26, 2024 9:01 am

১২ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

Rajasthan High Court:বিবাহ বহির্ভূত হলেই দুই প্রাপ্ত বয়স্ক যৌন সম্পর্কে লিপ্ত হলে তা অপরাধ নয়: হাই কোর্ট।

Facebook
Twitter
LinkedIn
Pinterest
Pocket
WhatsApp

Two adults having sex outside marriage not a crime: High Court.

দেশ

দ্যা হোয়াইট বাংলা ডিজিটাল ডেস্ক:

বিবাহ বহির্ভূত সম্পর্কে ঠিক কি জানালো রাজস্থান হাই কোর্ট? মামলার বয়ান অনুযায়ী,কিছুদিন আগে তার স্ত্রীকে তিনজন মিলে তুলে নিয়ে গিয়েছে বলে অভিযোগ করেন এক ব্যক্তি। কিন্তু এই অভিযোগ মানতে নারাজ হয়েছেন অভযোগকারীর স্ত্রী। তাঁর স্ত্রী দাবি করেছেন তাকে কেউ ফুঁশলিয়ে নিয়ে যায়নি বরং তিন জনের মধ্যে একজনের সঙ্গে লিভ ইন সম্পর্কে ছিলেন তিনি।তাই তিনি সম্পর্কে লিপ্ত হয়েছেন বলে জানিয়েছেন। তাকে কেউ তুলে নিয়ে যায়নি।

তারই পরিপেক্ষিতে রাজস্থান আদালত হাই কোর্টের বিচারপতি বীরেন্দ্র কুমারের পর্যবেক্ষণ ” ভারতীয় দণ্ডবিধির ৪৯৭ অনুচ্ছেদ অনুযায়ী এই ধরনের সম্পর্ককে অপরাধ হিসাবে গণ্য করা হয়। ব্যাখ্যা দিয়ে বিচারপতি আরও বলেন ২০১৮ সালে বেঞ্চ এক্ষেত্রে অপরাধ হিসাবে গণ্য হওয়াকে অসাংবিধানিক বলে উল্লেখ করেছেন। তাই এই ধরনের সম্পর্ক মানেই তা অপরাধ নয়।

যে ব্যক্তি স্ত্রীয়ের বিরুদ্ধে মামলা করেছেন তিনি বর্তমানে জেল হেফাজতে। অন্য একটি মামলার কারণে জেল হয়েছে তার। ফলে হাজিরা দিতে পারেননি তিনি। তাই তার পক্ষের আইনজীবী আদালতে জানিয়েছেন আবেদনকারী স্বীকার করেছেন যে তাঁর স্ত্রী বিবাহ বহির্ভূত সম্পর্কের কথা স্বীকার করেছেন। এ বিষয়ে আদালত রায় দিয়েছেন যে যদি দুজন প্রাপ্ত বয়স্ক চান তবে সম্পর্ক বিবাহ বহির্ভূত হলেও তারা শারীরিক সম্পর্কে লিপ্ত হতে পারেন। অভিযোগকারীর দাবি ছিল সামাজিক মর্যাদা রক্ষা করা। বিবাহ বহির্ভূত যৌন সম্পর্ক কখনই সামাজিক মর্যাদাকে রক্ষা করে না। তবে এই দাবি একেবারেই নাকচ করে দিয়েছে আদালত”।

Facebook
Twitter
LinkedIn
Pinterest
Pocket
WhatsApp

Related News

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top