June 18, 2024 10:23 am

৪ঠা আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

June 18, 2024 10:23 am

৪ঠা আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

Minister Shashi Panja : অঙ্গন‌ওয়াড়ি কর্মি নিয়ে বিজেপি বিধায়ককে কি তথ্য দিলেন মন্ত্রী শশী পাঁজা!

Facebook
Twitter
LinkedIn
Pinterest
Pocket
WhatsApp
#Minister# #Shashi# #Panja# #Anganwadi# #workers

What information did Minister Shashi Panja give to the BJP MLA about Anganwadi workers?

রাজ্য

দ্যা হোয়াইট বাংলা ডিজিটাল ডেস্ক : অঙ্গ‌ওয়াড়ি কর্মিদের ক্ষেত্রেও বঞ্চনা করছে কেন্দ্র। শুক্রবার বিজেপি বিধায়ক শঙ্কর ঘোষের এক প্রশ্নের উত্তরে তথ্য পেশ করে নারী ও শিশু কল্যান দফতরের মন্ত্রী শশী পাঁজা বলেন অঙ্গ‌ওয়াড়ি কর্মিদের ক্ষেত্রেও বঞ্চনা করছে কেন্দ্র। তবু রাজ্য সরকার তার সীমিত সামর্থ্যের মধ্যে থেকেই এদের জন্য ব্যবস্থা করছে।

শুক্রবার রাজ্য বিধানসভার প্রশ্নোত্তর পর্বে বিজেপি বিধায়ক মনোজ ওঁরাও তার কুমারগ্রাম বিধানসভা এলাকায় আইসিডিএস বা অঙ্গনওয়াড়ি কর্মীদের বিষয় রাজ্যের মন্ত্রী শশী পাঁজাকে একটি প্রশ্ন করেন। মন্ত্রী তার উত্তর দেওয়ার পরে আরেক বিজেপি বিধায়ক শিলিগুড়ির শংকর ঘোষ একটি অতিরিক্ত প্রশ্ন করেন। শংকর ঘোষের প্রশ্ন ছিল, আইসিডিএস কর্মীদের ক্ষেত্রে কত টাকা ভাতা দেওয়া হয় এবং এর মধ্যে কত অংশ কেন্দ্র সরকার দেয় এবং কত অংশ দেয় রাজ্য সরকার। এই প্রশ্নের উত্তরে মন্ত্রী শশী পাজা কিছু তথ্য পেশ করেন। অধিবেশন কক্ষে মন্ত্রীর দেওয়া তথ্য অনুযায়ী এ রাজ্যে মোট ১ লক্ষ ১৯ হাজার ৪৮১ টি অঙ্গনওয়াড়ি কেন্দ্র রয়েছে। কর্মী ও সহায়ক মিলিয়ে মোট সংখ্যা ২ লক্ষ ৩৮ হাজার ৯৬২ জন। তবে এর মধ্যে এই মুহূর্তে এই দুই পদে ৩৫ হাজার ৩৯৮টি পদ খালি রয়েছে। এদের যে ভাতা দেওয়া হয় তা কেন্দ্র ও রাজ্যের অনুপাত অনুযায়ী নিম্নরূপ।

অঙ্গনওয়াড়ি কর্মী- আইন অনুযায়ী ৪,৫০০ টাকা দেওয়া হয়। এই টাকার মধ্যে কেন্দ্র দেয় মাত্র ২,৭০০ টাকা। রাজ্য দেয় ১,৮০০ টাকা। অর্থাৎ রাজ্য ও কেন্দ্রের অনুপাত হলো ৬০:৪০। মন্ত্রী আরো জানান, রাজ্যের প্রদেয় এই ১,৮০০ টাকা বাদ দিলেও আরো অতিরিক্ত ৩,৭৫০ টাকা রাজ্য সরকার নিজেদের কোষাগার থেকে দেয় অঙ্গনওয়াড়ি কর্মীদের। ফলে এক একজন অঙ্গনওয়াড়ি কর্মী প্রতিমাসে পান ৮,৩৫০ টাকা। সহায়কের ভাতা- ৬০:৪০ এই অনুপাতে সহায়কদের প্রদেয় অর্থ হল ২,২৫০ টাকা। কেন্দ্রের অংশ ১,৩৫০ টাকা ও রাজ্যের অংশ ৯০০ টাকা। রাজ্য সরকার তার অংশ বাদ দিয়েও অতিরিক্ত ৪,০৫০ টাকা করে সহায়কদের দেয়। ফলে সহায়করা প্রতি মাসে ৬,৩০০ টাকা করে পান।এদিন অধিবেশন কক্ষের বাইরে মন্ত্রী শশী পাজা আরও অভিযোগ করে বলেন কেন্দ্র সরকার অঙ্গনওয়াড়ি কর্মী ও সহায়কদের নিয়োগের ক্ষেত্রে বৈষম্য করার চেষ্টা করছে।

Facebook
Twitter
LinkedIn
Pinterest
Pocket
WhatsApp

Related News

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top