May 27, 2024 6:04 pm

১৩ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

May 27, 2024 6:04 pm

১৩ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

Mid Day Meal Special Menu: নববর্ষে মিড-ডে মিলের মেনুতে চমক

Facebook
Twitter
LinkedIn
Pinterest
Pocket
WhatsApp

On the occasion of Bengali New Year, a special menu will be served on April 15 at midday meal

দ্যা হোয়াইট বাংলা ডিজিটাল ডেস্ক: বাঙালির বারো মাসে তেরো পার্বণের শুরু হয় বাংলা নববর্ষের হাত ধরেই। বাঙালির নববর্ষ মানে ভুরিভোজ। বাংলা নববর্ষ উপলক্ষে রাজ্যের স্কুলগুলিতে মিড-ডে মিলে পড়ুয়াদের খাওয়াদাওয়াতে থাকছে চমক।বাংলা বছরের প্রথম দিন রবিবার, স্কুল ছুটি। তাই পরের দিন, সোমবার পড়ুয়াদের জন্য এই উদ্যোগ নেওয়া হচ্ছে স্কুলে স্কুলে।

স্কুল শিক্ষা দপ্তর পক্ষ থেকে বলা হয়েছে, বাংলা নববর্ষ উপলক্ষে ১৫ এপ্রিল মিড-ডে মিলে বিশেষ মেনু পরিবেশন করতে হবে। সেটি নির্ভর করবে স্কুলগুলির ওপর। স্পেশাল মেনু বলতে প্রতিদিনের রুটিন মেনুর ব্যতীত কিছু। রাজ্যের মিড-ডে মিল তথা পিএম পোষণ প্রকল্পের অধিকর্তা পারমিতা রায় বলেন, রোজকার বাঁধাধরা মেনুর বাইরে গিয়ে নববর্ষ উপলক্ষে বাচ্চাদের বিশেষ কিছু খাওয়ানোর উৎসাহ দেওয়া হচ্ছে। স্কুলের উপরেই ছেড়ে দেওয়া হয়েছে কি খাওয়াবে। 

সেই মতোই জেলা স্তর থেকে স্কুলগুলির কাছে নির্দেশ পৌঁছনো শুরু হয়েছে। বলা হয়েছে, ১৫ এপ্রিল বাংলা নববর্ষ উদযাপন উপলক্ষে স্কুলে বিশেষ মিড-ডে মিল মেনু করতে হবে। এবং সেই সম্পর্কে আগে থেকেই ছাত্রছাত্রী ও অভিভাবকদের জানিয়ে দিতে হবে। কলকাতা প্রাথমিক বিদ্যালয় সংসদের চেয়ারম্যান কার্তিক মান্না বলেন, কলকাতা জেলার সব স্কুলে ওইদিন ডিমের কষা আর ফ্রায়েড রাইস দেওয়া হবে। থাকবে আলুর দমও। তার সঙ্গে একটা করে মিষ্টি দেওয়া হবে। রাজ্যের মিড-ডে মিল প্রকল্পের অধিকর্তা জানিয়েছেন, বছরের অন্যান্য বিশেষ দিনেও বিশেষ মেনু চালু করা হতে পারে। তাঁর কথায়,আমরা দেখব, কেমন সাড়া পাওয়া যাচ্ছে। তার উপর ভিত্তি করে শিশু দিবস, শিক্ষক দিবস-এর মতো অন্যান্য বিশেষ দিনেও বিশেষ মেনু চালু করার কথা ভাবা হতে পারে।

Facebook
Twitter
LinkedIn
Pinterest
Pocket
WhatsApp

Related News

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top