June 19, 2024 1:35 pm

৫ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

June 19, 2024 1:35 pm

৫ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

Mamata’s visit to Punjab লোকসভার আসন সমঝোতা নিয়ে জট অব্যাহত! তারই মধ্যে মমতার পাঞ্জাব সফর ঘিরে বাড়ছে রাজনৈতিক জল্পনা

Facebook
Twitter
LinkedIn
Pinterest
Pocket
WhatsApp

Loksabha seat compromise continues to tangle! Meanwhile, political speculations are increasing around Mamata’s visit to Punjab

রাজ্য

দ্যা হোয়াইট বাংলা ডিজিটাল ডেস্ক:

মার্চ মাসের শেষে অথবা এপ্রিলের মাঝামাঝি আসন্ন লোকসভা নির্বাচনের নির্ঘণ্ট জারি হতে পারে এমনটা আগেই জানিয়েছেন রাজ্য বিজেপির সভাপতি সুকান্ত মজুমদার। এদিকে টালমাটাল ইন্ডিয়া জোটের ভবিষ্যত। বিহারে কংগ্রেস, আরজেডিকে ত্যাগ করে বিজেপির সঙ্গে হাত মিলিয়ে সরকার গঠন করেছে নিতিশ কুমার। দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল পরিষ্কার জানিয়ে দিয়েছে তারা দিল্লি, পাঞ্জাবে একাই লড়বে।

এরাজ্যে আসন সমঝোতা নিয়ে চূড়ান্ত কোন সিদ্ধান্ত না হলেও মুর্শিদাবাদের দুটি আসন কংগ্রেস দখলে রয়েছে। কিন্ত রহুন গান্ধী বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে চিঠি দিলেও তার উত্তর এখন পর্যন্ত পায়নি। সম্প্রতি রাহুল গান্ধীর ভারত জোড়া ন্যায় যাত্রা নিয়ে কংগ্রেস ও তৃণমূলে দন্ধ প্রকাশ্যে চলে এসেছে।

রাহুলের বাংলায় ভারত জোড়া ন্যায় যাত্রা প্রসঙ্গে মমতা বন্দ্যোপাধ্যায় কটাক্ষের শুরে বলেছেন কংগ্রেস ৪০টা আসন পেয়ে দেখাক, খোলা চ্যালেঞ্জ করে জোটের ভবিষ্যৎ নিয়ে যে প্রশ্ন তুলেছেন তা বলাই বাহুল্য! সেই বরফ এখন পর্যন্ত গলেনি। কারণ কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খাড়গের দেওয়া চিঠিতেই স্পষ্ট বলেই মনে করছেন রাজনৈতিক বিশ্লেষকরা।

এদিকে কেন্দ্রীয় বঞ্চনার প্রতিবাদে কলকাতা প্রাণ কেন্দ্রে লাগাতার আন্দোলন চালিয়ে গিয়েছে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ও তার দল তৃণমূল কংগ্রেস। সেখান থেকে ঘোষণা করেছিলেন আগামী ২১শে ফেব্রু়ারিতেই ১০০ দিনের টাকা মিটিয়ে দেবেন।

কেন্দ্রীয় বঞ্চনার বিরুদ্ধে লাগাতার আন্দোলন চালিয়ে যাচ্ছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ও তার দল তৃণমূল কংগ্রেস। আত্মনির্ভরতার পথেব বাংলার তৃণমূল সরকার রেড রোডে মুখ্যমন্ত্রী ঘোষণা করেছিলেন কেন্দ্রীয় সরকার ১০০ দিনের কাজের টাকা না দিলে রাজ্য সরকারই সেই টাকা দেবে। দীর্ঘদিন ধরে আটকে ১০০ দিনের কাজের অর্থ। তবে চলতি মাসে বঞ্চনার বিরুদ্ধে ধরনা মঞ্চ থেকেই মুখ্যমন্ত্রী জানিয়ে দিয়েছিলেন, রাজ্যই বকেয়া টাকা দেবে। সেই মতোই আগামী ২১ ফেব্রুয়ারি শ্রমিকদের পাওনা অর্থ মিটিয়ে দেওয়া হবে। রাজ্য বাজেটে যার জন্য বরাদ্দ করা হয়েছিল ৩৭০০ কোটি টাকা। সেই অর্থ শ্রমিকদের হাতে তুলে দেওয়ার পরই পাঞ্জাব যাবেন মমতা বন্দ্যোপাধ্যায় এমনটাই তৃণমূল সূত্রের খবর।

২০২৩ সালের ৩১ জুলাই রাজ্য বিধানসভায় এসেছিলেন অমৃতসরের স্বর্ণ মন্দিরের গুরুদোয়ারা প্রবন্ধ কমিটির বেশ কয়েকজন সদস্য। ওইদিন বিধানসভায় মুখ্যমন্ত্রীর সঙ্গে দেখা করে তাঁকে স্বর্ণ মন্দিরে যাওয়ার জন্য আমন্ত্রণ জানিয়েছিলেন তাঁরা। মুখ্যমন্ত্রী ও জানিয়েছিলেন তিনি সময় পেলে অবশ্যই স্বর্ণমন্দিরে যাবেন। অবশেষে সেই সময় এসেছে। নবান্ন সূত্রে খবর, আগামী ২১ ফেব্রুয়ারি মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় তিন দিনের জন্য পাঞ্জাব সফরে যেতে পারেন বলে নবান্ন সূত্রের খবর।

Facebook
Twitter
LinkedIn
Pinterest
Pocket
WhatsApp

Related News

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top