June 19, 2024 1:56 pm

৫ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

June 19, 2024 1:56 pm

৫ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

Mamata Banerjee 100 days work:১০০ দিনের কাজের বকেয়া টাকা প্রদান! SOP-র পর এবার টাস্ক ফোর্স গঠন করলো নবান্ন

Facebook
Twitter
LinkedIn
Pinterest
Pocket
WhatsApp

100 days work dues payment! Navanna formed the task force after the SOP

রাজ্য

দ্যা হোয়াইট বাংলা ডিজিটাল ডেস্ক:

ফেব্রুয়ারি থেকে একশো দিনের কাজের বকেয়া টাকা মেটানো শুরু করতে চলেছে রাজ্য সরকার। এই কাজের জন্য এবার টাস্ক ফোর্স গঠন করলো নবান্ন। টাস্ক ফোর্সের মাথায় থাকছেন পঞ্চায়েত দফতরের সচিব পি উলগানাথন।

যেমন কথা তেমন কাজ, গত ২রা ফেব্রুয়ারি মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় রেড রোডের ধরণা মঞ্চ থেকে ঘোষণা করেছিলেন যে এরাজ্যে একশো দিনের কাজে বঞ্চিত জব কার্ড হোল্ডারদের বকেয়া টাকা মেটাবে রাজ্য সরকার নিজেই। প্রথমে বলা হয়েছিলো ২১ ফেব্রুয়ারি রাজ্যের ২১ লক্ষ বঞ্চিত জব কার্ড হোল্ডারদের বকেয়া মেটানো হবে। পরবর্তীতে গত সপ্তাহে বিধানসভায় মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়েছিলেন যে বঞ্চিত জব কার্ড হোল্ডারদের যে সংখ্যা ২১ লক্ষ মনে করা হয়েছে তা অনেকটাই বেড়ে ২৪ লক্ষ ৫০ হাজার হয়েছে। ফলে টাকা মেটানোর কাজ ২১ তারিখের বদলে ৫/৭ দিন পর থেকে দেওয়া হবে। গত রবিবার সিউড়ির সভা মঞ্চ থেকে মুখ্যমন্ত্রী আরও একবার জানিয়ে দেন ২৬ ফেব্রুয়ারি থেকে এই টাকা দেওয়া হবে।

এদিকে বঞ্চিত জব কার্ড হোল্ডারদের নিয়ে যাতে পরে কোনো প্রশ্ন না ওঠে, সেই কারণে পঞ্চায়েত দফতর থেকে এস‌ওপি (স্ট্যান্ডার্ড অপারেটিং প্রসেজার) জারি করা হয়। সেই এস‌ওপি-তে পরিষ্কার নির্দেশ দেওয়া হয়েছিলো বঞ্চিত জব কার্ড হোল্ডারদের তালিকা তৈরির সময় কি কি করতে হবে। টাকা দেওয়া নিয়ে যাতে ভবিষ্যতে সরকারকে কোনো প্রশ্নের সামনে পড়তে না হয়, তাই প্রায় ১৬ দফা নির্দেশ দেওয়া হয়েছিলো ওই নির্দেশিকায়। এবার একশো দিনের কাজে বঞ্চিত জব কার্ড হোল্ডারদের বকেয়া টাকা দেওয়ার জন্য একটি রাজ্য স্তরের টাস্ক ফোর্স গঠন করলো নবান্ন। পঞ্চায়েত দফতরের সচিব ডঃ পি উলগানাথনের চেয়ারম্যানশিপে মোট আটজন সদস্য রয়েছেন এই কমিটিতে। এই টাস্ক ফোর্স। একদিকে যেমন স্বচ্ছতার সঙ্গে টাকা দেওয়ার কাজের তদারকি করবেন, তেমনি রাজ্য সরকারের সঙ্গে সমন্বয় সাধন করবেন। রাজ্য সরকারের বিভিন্ন দপ্তরে আর্থিক দুর্নীতি নিয়ে একের পর এক অভিযোগে নাজেহাল নবান্ন। ১০০ দিনের কাজের বকেয়া টাকা মেটানোর ক্ষেত্রে যেন ভবিষ্যতে এই ধরনের কোন অভিযোগ না আসে, তাই একের পর এক এস‌ওপি বার করা বা টাস্ক ফোর্স গঠন করছে রাজ্য সরকার।

Facebook
Twitter
LinkedIn
Pinterest
Pocket
WhatsApp

Related News

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top