June 18, 2024 10:54 am

৪ঠা আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

June 18, 2024 10:54 am

৪ঠা আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

Madhura Swaminathan on the side of farmers’ movement : ‘সবুজ বিপ্লবে’র জনক তথা কৃষিবিজ্ঞানী এমএস স্বামীনাথনকে ‘ভারতরত্ন’, তাঁরই মেয়ে কৃষক আন্দোলনের পাশে

Facebook
Twitter
LinkedIn
Pinterest
Pocket
WhatsApp

Bharat Ratna’ to MS Swaminathan, the father of ‘Green Revolution’ and his daughter stood by the farmers’ movement

দেশ

দ্যা হোয়াইট বাংলা ডিজিটাল ডেস্ক: ভারতরত্ন’ দেওয়া হবে ‘সবুজ বিপ্লবে’র জনক তথা কৃষিবিজ্ঞানী এমএস স্বামীনাথনকে। ঘোষণা করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। স্বামীনাথনের মেয়ে মধুরা স্বামীনাথন কৃষক আন্দোলনের পাশে দাঁড়ালেন। মধুরা স্বামীনাথন বলেন, কৃষকরা অন্নদাতা, তাঁদের সঙ্গে অপরাধীদের মত ব্যবহার করা যায় না।

মঙ্গলবার থেকেই কৃষক আন্দলনে উত্তাল পাঞ্জাব, হরিয়ানা লাগোয়া দিল্লির সীমানা। কৃষকরা ‘দিল্লি চলো’ ডাক দেওয়ার পরেই কড়া ব্যবস্থা নেওয়ার হুঁশিয়ারি দিয়েছিল প্রশাসন। কৃষকদের ওপর হরিয়ানা সরকার লাঠিচার্জ করে এবং কাঁদানে গ্যাস ছোড়ে।। এই ঘটনার প্রতিবাদে মধুরা কার্যত ক্ষোভ উগড়ে দেন। স্বামীনাথনকে ‘ভারতরত্ন’ হওয়ার কথা ঘোষণা করেন কেন্দ্র। সেই সূত্রেই দিল্লির পুসায় ‘ইন্ডিয়ান এগ্রিকালচারাল রিসার্চ ইনস্টিটিউট (IARI)-এর তরফে একটি সংবর্ধনা অনুষ্ঠানের আয়োজন করা হয়েছিল। সেখানে দাঁড়িয়ে মধুরা স্বামীনাথন বলেন, যাঁরা ফসল ফলান তারাই স্বাস্থ্যকর জীবন যাপন করতে পারেন না, এই ভেবেই এম এস স্বামীনাথন কৃষকদের জন্য চিন্তিত ছিলেন। তিনি আরও বলেন, যদি এমএস স্বামীনাথনের সম্মান বজায় রাখতে হয় এবং ভবিষ্যতে এগিয়ে যেতে হয়, তা হলে কৃষকদের সঙ্গে নিয়েই চলতে হবে। তিনি আরও বলেন, কৃষকদের ঠেকাতে হরিয়ানায় কৃষকদের জন্য জেল তৈরি করা হয়েছে, ব্যারিকেড করা হয়েছে, কাঁদানে গ্যাস ছোড়া হয়। অপরাধীদের মত ব্যবহার করা হয়েছে অন্নদাতাদের সঙ্গে। এইভাবে সমস্যা মিটবে না। সমস্যার সমাধন খুঁজতে হবে।

Facebook
Twitter
LinkedIn
Pinterest
Pocket
WhatsApp

Related News

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top