May 27, 2024 6:08 pm

১৩ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

May 27, 2024 6:08 pm

১৩ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

Lok sabha election message EC:লাড়াই হাড্ডাহাড্ডি হতে পারে তবে বুথ ফেরত সমীক্ষায় নিষেধাজ্ঞা কমিশনের

Facebook
Twitter
LinkedIn
Pinterest
Pocket
WhatsApp

The fight may be bone-chilling but the commission’s ban on booth return surveys

দেশ

দ্যা হোয়াইট বাংলা ডিজিটাল ডেস্ক:

২০২৪ এর লোকসভা নির্বাচন অঘটন ঘটতে পারে। তাই নির্বাচনের ফলাফল নিয়ে সাবধানেই পা ফেলতে চাইছে কেন্দ্রীয় নির্বাচন কমিশন। যে কারণেই বুথফেরত সমীক্ষার ফল প্রকাশের উপর নিষেধাজ্ঞা জারি করল নির্বাচন কমিশন। রবিবার কেন্দ্রীয় নির্বাচন কমিশনের পক্ষ থেকে স্পষ্ট বার্তা ভোট চলাকালীন ওই ফল প্রকাশ করা যাবে না । আগামী ১৯ এপ্রিল এরাজ্যের প্রথম দফা নির্বাচন। আর তাই ১ জুন পর্যন্ত ‘এক্সিট পোল’বা সমীক্ষাই কোনটাই প্রকাশ করা যাবে না কড়া নির্দেশিকা জারি করল নির্বাচন কমিশন। আগামী ১লা জুন ভোটগ্রহণ শেষ হচ্ছে। ওই দিন সন্ধ্যা সাড়ে ৬টার পর সমীক্ষার ফল প্রকাশ করতে পারবে সংবাদমাধ্যম। এমনটাই নির্দেশিকা স্পষ্ট করা হয়েছে।

পঞ্চায়েত নির্বাচন হোক বা পুরো নির্বাচন রাজ্যের বিধানসভা নির্বাচন অথবা লোকসভা নির্বাচনের আগে প্রতিটি সংবাদ মাধ্যম কমবেশি তারা ভোটের ফলাফলের একটা সমীক্ষা প্রকাশ করেন। ২০২৪ এর লোকসভা নির্বাচনে কি ঘটতে চলেছে তা আগামী ১লা জুন এর আগে কোনমতেই প্রকাশ করা যাবে না।নির্বাচন চলাকালীন ওই সব মতামত প্রকাশ হলে ভোটাররা প্রভাবিত হতে পারেন বলে ধারণা অনেকের। কমিশনও ওই বিষয়টির উপর জোর দেয়। প্রতি বারের মতো এ বারেও সমীক্ষার ফল প্রকাশে নিষেধাজ্ঞা চাপাল কমিশন।

বিভিন্ন সামাজিক মাধ্যমে নির্বাচন সংক্রান্ত ভুয়ো খবরে কড়া নজর রাখবে কেন্দ্রীয় নির্বাচন কমিশন তা ভোটের নির্ঘণ্ট প্রকাশ করার দিনই স্পষ্ট বার্তা দিয়ে রেখেছেন সমাজ মাধ্যম থেকে টেলিভিশন এবং সংবাদপত্রকে। বিভিন্ন রাজ্যের সিইওদের রাজনৈতিক দলগুলির সামাজিক মাধ্যম নজরে রাখতে হবে। নজরে থাকবে প্রার্থীদের সামাজমাধ্যম অ্যাকাউন্টে। কমিশন সূত্রে খবর, ২৫টি স্পর্শকাতর ‘কী-ওয়ার্ডস’ ব্যবহার করা হচ্ছে। যেগুলি বিভিন্ন সামাজমাধ্যম ‘স্ক্যান’ করবে। ভোটাররা প্রভাবিত হতে পারেন এমন পোস্ট দেখলেই সঙ্গে সঙ্গে পদক্ষেপ করা হবে বলেও কেন্দ্রীয় নির্বাচন কমিশনের পক্ষ থেকে বার্তা দিয়ে রেখেছেন।

Facebook
Twitter
LinkedIn
Pinterest
Pocket
WhatsApp

Related News

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top