May 29, 2024 8:44 am

১৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

May 29, 2024 8:44 am

১৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

Lok sabha election fight 2024 :বাংলায় ৪২আসনে লোকসভা নির্বাচনের নির্ঘণ্ট প্রকাশ করবে জাতীয় নির্বাচন কমিশন।১৬ই এপ্রিল রাজ্যে প্রথম দফা নির্বাচন

Facebook
Twitter
LinkedIn
Pinterest
Pocket
WhatsApp

The National Election Commission will publish the schedule of the 42-seat Lok Sabha elections in Bengal.
First phase of election in the state on 16th April

রাজ্য

দ্যা হোয়াইট বাংলা ডিজিটাল ডেস্ক:

রাজ্যের সাত দফা নির্বাচন হতে চলেছে।পূর্ব নির্ধারিত সময় অনুযায়ী আজ অর্থাৎ শনিবার বিকেল ৩টে নাগাদ সাংবাদিক বৈঠক করবে কেন্দ্রীয় নির্বাচন কমিশনের ফুল বেঞ্চ।

তাৎপর্যপূর্ণভাবে ৪২ টি আসনের নির্বাচনের জন্য বাংলায় ৯৫০ কোম্পানির কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করার সিদ্ধান্ত নিয়েছে নির্বাচন কমিশন। আর তাতেই স্পষ্ট হয়ে যাচ্ছে যে রাজ্যে বেশ কয়েক দফা নির্বাচন হতে চলেছে। তবে অতীতের ইতিহাস ঘাটলে দেখতে পাওয়া যাচ্ছে গত পাঁচ বছর আগে২০১৯ সালে দেশজুড়ে ৭ দফায় লোকসভা নির্বাচন হয়েছিল। রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় তিনি দাবি করেছেন রাজ্যে যাতে এক দফা নির্বাচন করা হয়।

লোকসভা নির্বাচনের দামামা আগেই বেজে গিয়েছে। শাসকবিরোধী রাজনৈতিক দলগুলো তাদের প্রার্থী তালিকা ঘোষণা করা শুরু করে দিয়েছিল। পশ্চিমবঙ্গের ৪২ টি আসনের নির্বাচনে ইতিমধ্যেই রাজ্যের শাসক দল তৃণমূল কংগ্রেস ৪২ টি আসনের প্রার্থী ঘোষণা করে দিয়েছে। বিরোধীদল গুলি বিজেপি তারা ইতিমধ্যেই কুড়িটি আসনে প্রার্থী ঘোষণা করেছে পাশাপাশি সিপিআইএমের পক্ষ থেকে তারাও ১৬ টি আসনের প্রার্থী ঘোষণা করলেও এখনো তারা চূড়ান্ত প্রার্থী তালিকা ঘোষণা করতে পারেনি।

কেন্দ্রীয় নির্বাচন কমিশনের ফুল বেঞ্চ রাজ্যে তারা ঘুরে গিয়েছে। নির্বাচন কমিশনের সাথে সর্বদলীয় বৈঠকে বিরোধীরা একাধিক অভিযোগ করেছে সাম্প্রতিক শেষ হওয়া পঞ্চায়েত নির্বাচন যেভাবে অগ্নিগর্ভ হয়ে উঠেছিল রাজ্য তা নিয়েও ভোটার প্রার্থী প্রত্যেকের নিরাপত্তা নিয়ে বড়সড় প্রশ্ন তুলেছেন। শাসক দল তৃণমূল কংগ্রেস ইতিমধ্যেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বিজ্ঞাপন নিয়ে মুখ্য নির্বাচন আধিকারির কাছে নালিশ ঠুকেছে। তারা চাইছে ৪২ টি আসনের নির্বাচন যাতে একই দিনে করা হয় এই মর্ম তারা নির্বাচন কমিশনের কাছে চিঠি দিয়ে জানিয়েছে।

তাৎপর্যপূর্ণভাবে ৪২ টি আসনের নির্বাচনের জন্য বাংলায় ৯৫০ কোম্পানির কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করার সিদ্ধান্ত নিয়েছে নির্বাচন কমিশন। আর তাতেই স্পষ্ট হয়ে যাচ্ছে সে রাজ্যে বেশ কয়েক দফা নির্বাচন হতে চলেছে। তবে অতীতের ইতিহাস ঘাটলে দেখতে পাওয়া যাচ্ছে গত পাঁচ বছর আগে২০১৯ সালে দেশজুড়ে ৭ দফায় লোকসভা নির্বাচন হয়েছিল।

Facebook
Twitter
LinkedIn
Pinterest
Pocket
WhatsApp

Related News

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top