May 22, 2024 5:49 pm

৮ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

May 22, 2024 5:49 pm

৮ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

Learning about artificial intelligence in schools: আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স(এআই)-র ওপর জোর দিয়ে স্কুলে এবার এআই ও রোবটিক্স ল্যাব চালু

Facebook
Twitter
LinkedIn
Pinterest
Pocket
WhatsApp

With emphasis on artificial intelligence, AI and robotics labs have been launched in the school

দ্যা হোয়াইট বাংলা ডিজিটাল ডেস্ক: এআই ও রোবটিক্স নিয়ে সত্যজিৎ রায়ের কল্পবিজ্ঞানের গল্প ‘অনুকূল’ আর গল্প নেই, এখন বাস্তব। দ্রুত বদলে যাওয়া প্রযুক্তির সঙ্গে তাল মেলাতে স্কুলস্তরের পাঠ্যক্রমেও যোগ হয়েছে কৃত্রিম বুদ্ধিমত্তা বা আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স, সংক্ষেপে এআই। রোবটিক্সের প্রাথমিক পাঠও অন্তর্ভুক্ত হয়েছে। তবে এবার আরও একধাপ এগিয়ে সল্টলেকের সবচেয়ে পুরনো শিক্ষা প্রতিষ্ঠান সল্টলেক পয়েন্ট স্কুল চালু করে দিল রোবটিক্স ও এআই ল্যাব। এব্যাপারে তাদের সহযোগিতা করছে আইআইটি খড়্গপুরের প্রাক্তনীদের প্রতিষ্ঠিত কোম্পানি স্টেমপাওয়ার্ড।

এখানে পড়াশোনার ধরণ আলাদা। তৃতীয় শ্রেণী থেকে দ্বাদশ শ্রেণী পর্যন্ত পাঠ্যক্রমে সার্কিট তৈরি করার গোড়ার বিষয় থেকে রোবটিক্সের প্রায় সব ধরনের বিষয়, কোডিং ও এআই নিয়ে পর্যায়ক্রমে ধারণা দেওয়া হবে। এর ফলে প্রাথমিক বিষয়ে ধারণা তৈরি তো হবেই, দ্বাদশ শ্রেণিতে পড়ুয়ায়া এক্সপার্ট ক্রিয়েটর হয়ে উঠবে।এই উদ্যোগে স্টেমপাওয়ার্ড ছাড়াও এডুডাইম এবং মেন্টর ফার্স্ট গ্রুপ অফ কোম্পানিজের মতো সংস্থা হাত মিলিয়েছে। তাদের মিলিত উদ্যোগে স্কুলস্তরে রোবটিক্স ও এআই নিয়ে হাতে কলমে কাজ করে বাস্তব অভিজ্ঞতা লাভের মাধ্যমে দক্ষতা অর্জনের সুযোগ পাচ্ছে পড়ুয়ারা।

সল্টলেক পয়েন্ট স্কুলের সম্পাদক রাজর্ষি সেনগুপ্ত বলেন, রোবটিক্স ও এইআই ল্যাব চালু হওয়ার ফলে শিক্ষার আধুনিকীকরণ আরও এক ধাপ এগিয়ে গেল।স্টেমপাওয়ার্ডের চিফ অপারেটিং অফিসার শুভময় বক্সি বলেন, শুধুমাত্র প্রযুক্তিগত উন্নতি নয়, প্রত্যেক পড়ুয়ার মনের আলো জ্বালানোও এর উদ্দেশ্য।

শুধুমাত্র ক্রিয়েটর হিসেবে দক্ষ করে তোলা নয়, পড়ুয়ারা যাতে বাস্তব জীবনে সমস্যার সমাধানে পারদর্শী হয়ে উঠতে পারে সেই দিকেও নজর রাখছে স্কুল ও তার সহযোগী প্রতিষ্ঠানগুলি। এজন্য প্রয়োজনীয় প্রযুক্তি ও টুল ব্যবহারেরও শিক্ষা দেওয়া হবে।

Facebook
Twitter
LinkedIn
Pinterest
Pocket
WhatsApp

Related News

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top