June 17, 2024 3:48 am

৩রা আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

June 17, 2024 3:48 am

৩রা আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

Jyoti Bose Research Centre :CSSR-এর সাফল্য এবং শুভেচ্ছা জানিয়ে বার্তা পাঠালেন কেরালা এবং বিহারের মুখ্যমন্ত্রী

Facebook
Twitter
LinkedIn
Pinterest
Pocket
WhatsApp
jyotibasu#researchcenter#cssr#

CM of Kerala and CM of Bihar sent messages congratulating CSSR on its success and best wishes

কলকাতা

দ্যা হোয়াইট বাংলা ডিজিটাল ডেস্ক : বুধবার জ্যোতি বসুর ১৫তম প্রয়াণ দিবসে জ্যোতি বসু নগরে (নিউটাউন) জ্যোতি বসু সেন্টার ফর সোসাল স্টাডিজ অ্যান্ড রিসার্চের (CSSR)উদ্যোগে ‘দেশের ধর্মনিরপেক্ষ গণতান্ত্রিক সাধারণতন্ত্র রক্ষার চ্যালেঞ্জ’ বিষয়ে আলোচনাসভার আয়োজন করা হয়েছে। উপস্থিত ছিলেন সিপিআই(এম)’র সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরি, পশ্চিমবঙ্গ রাজ্য কমিটির সম্পাদক মহম্মদ সেলিম এবং বিমান বসু। তাঁরা একে একে সভায় ভাষণ দেন। এই অনুষ্ঠানে উপস্থিত থাকার কথা ছিল কেরালার মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন এবং বিহারের মুখ্যমন্ত্রী নীতিশ কুমার। কিন্তু কেরালায় প্রধানমন্ত্রী থাকার কারণে আসতে পারেননি বিজয়ন। পাটনায় একটি গুরুত্বপূর্ণ কর্মসূচী থাকার কারণে মুখ্যমন্ত্রী নীতিশ কুমার উপস্থিত থাকতে পারেন নি।

মুখ্যমন্ত্রী বিজয়ন তার বার্তায় প্রয়াত জ্যোতি বসুর রাজনৈতিক জীবনের কথা উল্লেখ করার পাশাপাশি প্রাক্তন প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধী নিহত হওয়ার পর এবং বাবরি মসজিদ ভাঙার পর বাংলায় সাম্প্রদায়িক হিংসার কোন ঘটনা ঘটতে না দেওয়ার ক্ষেত্রে জ্যোতি বসুর ভূমিকার কথা তুলে ধরেন। কেরালার মুখ্যমন্ত্রী বার্তায় বলেছেন, ইন্দিরা গান্ধীর মৃত্যুর পর গোটা দেশে যখন দাঙ্গার পরিস্থিতি, বাবরি ধ্বংসের পর যখন সাম্প্রদায়িকতার বিষ গোটা দেশে ছড়িয়ে পড়েছে সেই সময় বাংলার মুখ্যমন্ত্রী জ্যোতি বসু রাজ্যে একটাও সাম্প্রদায়িক হিংসার ঘটনা ঘটতে দেয়নি। সাংবিধানিক প্রতিষ্ঠান গুলোকে রক্ষা করার ক্ষেত্রে তিনি এক গুরুত্বপূর্ন ভূমিকা পালন করেছেন। এছাড়া নীতিশ কুমার বলেন, বাংলার মুখ্যমন্ত্রী হিসাবে জ্যোতি বসু গ্রামের উন্নতি এবং গরীব প্রান্তিক মানুষের উন্নতির জন্য যেই ত্রিস্তর পঞ্চায়েত ব্যবস্থা করেছেন তা গোটা দেশের কাছে নজির। জ্যোতি বসু আমাদের কাছে আদর্শ।

দুই রাজ্যের মুখ্যমন্ত্রী ছাড়াও বার্তা পাঠিয়েছেন নোবেল জয়ী অর্থনীতিবিদ অভিজিৎ বিনায়ক বন্দোপাধ্যায়, অর্থনীতিবিদ অমিয় বাগচী, প্রভাত পট্টনায়ক, বিশিষ্ট সাংবাদিক পি সাইনাথ। এছাড়া বিহারের উপমুখ্যমন্ত্রী তেজস্বী যাদবও শুভেচ্ছা বার্তা পাঠান। জেবিসিএসএসআরের পক্ষ থেকে বিশিষ্টদের বার্তা পড়ে শোনান দেবাশিষ চক্রবর্তী।কেরালার মুখ্যমন্ত্রীর বার্তা পড়ে শোনান বিমান বসু। নীতিশ কুমারের বার্তার পড়ে শোনান সিপিআই(এম) রাজ্য সম্পাদক মহম্মদ সেলিম।

Facebook
Twitter
LinkedIn
Pinterest
Pocket
WhatsApp

Related News

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top