May 24, 2024 11:18 pm

১০ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

May 24, 2024 11:18 pm

১০ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

Jhargram CPM Candidate: বাংলা-ঝাড়খণ্ড সীমান্তের ‘প্যাড উওম্যান’, এখন ঝাড়গ্রামের সিপিএম প্রার্থী

Facebook
Twitter
LinkedIn
Pinterest
Pocket
WhatsApp

Daughter of Jharkhand, bride of Bengal, ‘pad woman’ of border tribal neighborhood, CPM candidate from Jhargram

দ্যা হোয়াইট বাংলা ডিজিটাল ডেস্ক: যাঁকে বাংলা-ঝাড়খণ্ড সীমান্তের ‘প্যাড উওম্যান’ বলে জানে। সেই এখন ঝাড়গ্রামের সিপিএম প্রার্থী। ইউনিসেফের হয়ে আদিবাসী গ্রামের ঘরে ঘরে ঋতুস্রাব নিয়ে কিশোরী থেকে সাধারণ মহিলাদের সচেতন করেছেন তিনি। ভেঙেছেন ‘ট্যাবু’।শিখিয়েছেন স্যানিটারি ন্যাপকিনের ব্যবহার। ঝাড়খণ্ডের কন্যা ও বাংলার বধূ সোনামণি মুর্মু (টুডু), তিনিই লোকসভা ভোটে ঝাড়গ্রাম কেন্দ্রে সিপিএমের প্রার্থী হয়েছে।

মহিলাদের ঋতুস্রাব এবং এই নিয়েই অনগ্রসর অংশে অসচেতনতা ইত্যাদি বিষয় তুলে ধরা হয়েছিল ২০১৮ সালে অক্ষয় কুমার অভিনীত ‘প্যাডম্যান’ ছবিতে। তবে এখানে ‘প্যাডম্যান’ নয়, ‘প্যাড উওম্যান’ সোনামণি অনেক বছর ধরেই এই কাজ করে আসছেন বলে জানান। ঝাড়ঘণ্ডের পূর্ব সিংভূম জেলার কোডিয়া গ্রামে জন্ম সোনামণির। স্কুলের পড়াশোনা ঝাড়খণ্ডের চাকুলিয়ায়। ঘাটশিলা কলেজ থেকে মনোবিজ্ঞান নিয়ে অনার্স। তার পরে জামশেদপুরে স্নাতকোত্তর।

ঝাড়গ্রাম আসন নিয়ে সিপিএমের মধ্যেও দ্বন্দ্ব ছিল। রাজ্য নেতৃত্বের একটি অংশ চেয়েছিলেন, ঝাড়গ্রাম আইএসএফকে ছেড়ে দেওয়া হোক। কিন্তু সিপিএমের জঙ্গলমহলের নেতাদের অনেকেই আপত্তি জানান। তাঁদের বক্তব্য ছিল, ঝাড়গ্রাম অন্য কাউকে ছাড়লে দলের প্রতীকে কোনও আদিবাসী প্রার্থী দেওয়া যাবে না। সে ক্ষেত্রে ভুল বার্তা যাবে। শেষমেশ সোনামণিকে প্রার্থী করে সিপিএম।

Facebook
Twitter
LinkedIn
Pinterest
Pocket
WhatsApp

Related News

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top