June 19, 2024 12:55 pm

৫ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

June 19, 2024 12:55 pm

৫ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

Japan will help Bangladesh to deal with the risk of earthquakes: ভূমিকম্পের ঝুঁকি মোকাবিলায় বাংলাদেশকে সহযোগিতার আশ্বাস জাপানের

Facebook
Twitter
LinkedIn
Pinterest
Pocket
WhatsApp

Ambassador Iwama Kiminori, the country’s ambassador in Dhaka, has assured that Japan will help Bangladesh to deal with the risk of earthquakes.

বাংলাদেশ

দ্যা হোয়াইট বাংলা ডিজিটাল ডেস্ক:

ভূমিকম্পের ঝুঁকি মোকাবিলায় বাংলাদেশকে জাপান সহযোগিতার করবে বলে আশ্বাস দিয়েছেন ঢাকায় নিযুক্ত দেশটির রাষ্ট্রদূত রাষ্ট্রদূত ইওয়ামা কিমিনোরি।মঙ্গলবার সচিবালয়ে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী মহিববুর রহমানের সঙ্গে বৈঠকে এমন আশ্বাস দিয়েছন তিনি।বৈঠকে জাপানকে বাংলাদেশের অন্যতম উন্নয়ন সহযোগী উল্লেখ করে ঘূর্ণিঝড় আশ্রয়কেন্দ্র ও দুর্যোগ পূর্বাভাস সংশ্লিষ্ট প্রযুক্তি সহায়তা এবং সংশ্লিষ্ট গবেষণা উন্নয়নে জাপানের রাষ্ট্রদূতকে সহযোগিতা বাড়ানোর আহ্বান জানান প্রতিমন্ত্রী।

প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলায় বাংলাদেশের সফলতার ভূয়সী প্রসংসা করে জাপানের রাষ্ট্রদূত বলেন, সামুদ্রিক ঝড়-জলোচ্ছ্বাস মোকাবিলায় বাংলাদেশ বিশ্বে এক অন্যন্য দৃষ্টান্ত স্থাপন করেছে।

ভূমিকম্প মোকাবিলায় বাংলাদেশের দুর্যোগ ব্যবস্থাপনার সঙ্গে সংশ্লিষ্টদের যৌথ প্রশিক্ষণসহ অভিন্ন অভিজ্ঞতা বিনিময় কার্যক্রম নেয়া হবে বলে জানান রাষ্ট্রদূত।

তিনি বলেন, বাংলাদেশের মেগা প্রকল্পের পাশাপাশি দুর্যোগ ব্যবস্থাপনায় জাপান সাহায্য করে যাচ্ছে এবং দুই দেশ বর্তমানে কৌশলগত পারস্পরিক সহযোগিতামূলক সম্পর্ক বজায় রেখে কাজ করে যাচ্ছে।

ইওয়ামা কিমিনোরি বলেন, কক্সবাজারে রোহিঙ্গা শরণার্থী কেন্দ্রের পাশের স্থানীয় জনগোষ্ঠীর জীবনমান উন্নয়নে জাপান বাংলাদেশকে সহায়তা করবে। রোহিঙ্গাদের আশ্রয় দেয়ায় কক্সবাজারের স্থানীয় জনগোষ্ঠী জীবন-জীবিকা এবং প্রতিবেশের ওপর চাপ সৃষ্টি হয়েছে। এ সমস্যা সমাধানে আর্থিক ও কারিগরি সহায়তা করবে জাপান সরকার। ভাসানচরেও রোহিঙ্গাদের জন্য সাহায্য অব্যাহত রাখবে জাপান।

Facebook
Twitter
LinkedIn
Pinterest
Pocket
WhatsApp

Related News

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top