June 17, 2024 4:15 am

৩রা আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

June 17, 2024 4:15 am

৩রা আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

Howrah Maidan to Esplanade Metro: মার্চের প্রথম সপ্তাহেই হাওড়া ময়দান-এসপ্ল্যানেড মেট্রো রুটের উদ্বোধন

Facebook
Twitter
LinkedIn
Pinterest
Pocket
WhatsApp
#inauguration# #Howrah Maidan-Esplanade# #metro# #route# #first# #week# #March

Inauguration of Howrah Maidan-Esplanade metro route in the first week of March

রাজ্য

দ্যা হোয়াইট বাংলা ডিজিটাল ডেস্ক : শোনা যাচ্ছে মার্চের প্রথম সপ্তাহেই উদ্বোধন হতে পারে হাওড়া ময়দান থেকে এসপ্ল্যানেড মেট্রো রুট। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি উদ্বোধন করতে পারেন।  মেট্রো সূত্রে খবর, হাওড়া ময়দান থেকে এসপ্ল্যানেড মেট্রোর ভাড়া ১০ টাকা হতে পারে। হাওড়া স্টেশন থেকে গঙ্গার তলা দিয়ে মহাকরণ স্টেশন পর্যন্ত ভাড়া  হবে পাঁচ টাকা। অর্থাৎ সর্বনিম্ন ভাড়া হবে পাঁচ টাকাই।

ময়দান থেকে এসপ্ল্যানেড বাসে করে যেতে খরচ পড়ে ১২টাকা বা ১৫টাকা সেখানে মেট্রোয় চড়ে একই দূরত্বে ১০ টাকাতেই পৌঁছে যাবেন যাত্রীরা। তবে মেট্রোর তরফে উদ্বোধনের দিনক্ষণ ও ভাড়ার তালিকা নিয়ে এখনও কিছু বলা হয়নি। চূড়ান্ত প্রস্তুতি চলছে বলে খবর। প্রধানমন্ত্রীর দপ্তর থেকে সবুজ সংকেত এলে তবেই দিনক্ষণ জানানো হবে বলে জানিয়েছেন মেট্রোরেলের কর্তারা। মেট্রো সূত্রে, ওই দিন নিউ গড়িয়া-রুবি এবং জোকা-এসপ্ল্যানেড রুটের তারাতলা-মাঝেরহাট অংশের উদ্বোধন হতে পারে।

অন্যদিকে হাওড়া ময়দান থেকে এসপ্ল্যানেড এই অংশে এখন ফিনিশিং টাচ চলছে। কমিশনার অফ রেলওয়ে সেফটি সম্প্রতি পরিদর্শন করেছেন।তাঁরা কিছু জায়গায় নিজেদের অবজারভেশন জানিয়েছেন। ঠিক করার কাজ চলছে। এদিকে থেকে শিয়ালদহ পর্যন্ত অংশে আপ এবং ডাউন উভয় লাইনেই বিদ্যুৎ সংযোগ হয়ে গিয়েছে। সেন্ট্রাল পার্ক ডিপো থেকেই মেট্রো এসপ্ল্যানেড গিয়ে সেখান থেকে যাত্রী নিয়ে হাওড়া ময়দানের উদ্দেশে ছুটবে। আপাতত ঠিক আছে ১০-১২ মিনিটের ব্যবধানে ছুটবে মেট্রো জানাচ্ছেন আধিকারিকরা। মেট্রো সূত্রে রেক নির্মাণ সংস্থা ‘ভারত আর্থ মুভার্স লিমিটেড’-এর চালকেরা আপাতত ওই ট্রেন চালাবেন বলে জানা যাচ্ছে।

এখনও ভাড়ার তালিকা ঘোষণা হয়নি তবে হাওড়া-ময়দান থেকে হাওড়া স্টেশন মেট্রোর সর্বনিম্ন ভাড়া পাঁচ টাকা হলে বহু মানুষই বাস-অটো ছেড়ে মেট্রোয় চড়বেন। সে কথা অস্বীকার করছেন না অন্যান্য পরিবহণ মালিকরা।  হাওড়া ময়দান থেকে ধর্মতলা যাওয়ার বাস ভাড়া ১২টাকা বা ১৫ টাকা, সেখানে ১০ টাকায় তাড়াতাড়ি যানজট এড়িয়ে গন্তব্যে পৌঁছে যাবে। আগামীদিনে যে যাত্রীরা মেট্রো পরিষেবায় বেছে নেবেন তা বোঝায় যাচ্ছে।

ফলে যাত্রীরা যে গঙ্গার তলা দিয়ে মেট্রোসফরকেই আগামী দিনে বাছবেন, তা বলাই যায়। যা নিয়ে চিন্তা বেড়েছে বাস এবং অটো মালিকদেরও। তাঁদের কথায়, যাত্রী একধাক্কায় অনেকটাই কমে যাবে গঙ্গার তলা দিয়ে মেট্রো চালু হলে। সেক্ষেত্রে তাঁদের বিকল্প রুট বাছতে হবে।

Facebook
Twitter
LinkedIn
Pinterest
Pocket
WhatsApp

Related News

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top