May 22, 2024 4:44 pm

৮ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

May 22, 2024 4:44 pm

৮ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

Higher Secondary Result: উচ্চমাধ্যমিকের খাতা দেখা থেকে নম্বর দেওয়া- সমস্ত বিষয় নিয়ে নয়া নির্দেশিকা জারি সংসদের

Facebook
Twitter
LinkedIn
Pinterest
Pocket
WhatsApp

West Bengal Higher Secondary Education has issued a new guideline

দ্যা হোয়াইট বাংলা ডিজিটাল ডেস্ক: গত ২৯শে ফেব্রুয়ারি শেষ হয়েছে উচ্চমাধ্যমিক পরীক্ষা। যার ফলে বর্তমানে চাপ রয়েছে শিক্ষক-শিক্ষিকাদের উপর। পুরো দমে উচ্চমাধ্যমিক পরীক্ষার খাতা দেখার কাজ চলছে। তার মধ্যেই নয়া নির্দেশিকা জারি করেছে পশ্চিমবঙ্গ উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ। খাতা দেখা নিয়ে নয়া গাইডলাইন প্রকাশ করল সংসদ। নতুন নিয়মে একেবারে ত্রুটিহীন ভাবে মূল্যায়ন করতে হবে পরীক্ষার্থীদের খাতা। সতর্ক থাকতে হবে প্রধান পরীক্ষক সহ তার অধীনে থাকা খাতা দেখছেন এমন শিক্ষক-শিক্ষিকাদেরও।

প্রসঙ্গত পূর্বের বেশ কিছু বছরগুলিতে উচ্চমাধ্যমিকের খাতা দেখা নিয়ে নানা প্রশ্নের সম্মুখীন হতে হয়েছে পশ্চিমবঙ্গ উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদকে। মূল্যায়ন নিয়ে উঠে এসেছে নানা প্রশ্ন। প্রথমবার খাতা দেখার পর পরীক্ষার্থীদের নম্বর অনলাইনে আপলোড করতে হবে শিক্ষক শিক্ষিকাদের। পাশাপাশি হার্ড কপিও দিতে হবে সংসদকে। প্রাপ্ত নম্বর না পাওয়ায় অনেকেই স্ক্রুটিনি, রিভিউয়ের জন্য আবেদন করেছে। কিছু পড়ুয়া খাতা দেখানোর চ্যালেঞ্জ পর্যন্ত করেছে। সেক্ষেত্রে বহু পরীক্ষার্থীর কম নম্বর থেকে বেশি নম্বর করে বেড়েছে। খাতা দেখায় বিরম্বনার অভিযোগ উঠে এসেছে। তাই সেই অভিযোগ না ওঠার জন্য আগে থেকেই পরীক্ষকদের সতর্কতা জারি করলো হায়ার সেকেন্ডারি বোর্ড।

অনলাইনে নম্বর আপলোড করা হলে রেজাল্টের কাজ অনেক দ্রুত সম্পন্ন হবে বলে মত সংসদের। বারবার চেক করে নম্বর আপলোড করতে হবে। যাতে কোনও ভুল না হয়। অনলাইনে নম্বর আপলোড করার বিষয়টিকে স্বাগত জানিয়েছেন শিক্ষকমহলের অনেকেই।

Facebook
Twitter
LinkedIn
Pinterest
Pocket
WhatsApp

Related News

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top