June 17, 2024 5:42 am

৩রা আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

June 17, 2024 5:42 am

৩রা আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

Higher Secondary : প্রশ্ন ফাঁস রুখতে কড়া পদক্ষেপ উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের

Facebook
Twitter
LinkedIn
Pinterest
Pocket
WhatsApp
#Higher# #Secondary# #exam# #cctv# #stict# #step

Higher Secondary Education Parliament takes strict steps to prevent question leaks

রাজ্য

 দ্যা হোয়াইট বাংলা ডিজিটাল ডেস্ক : মাধ্যমিক পরীক্ষা শেষ হবে ১২ই ফেব্রুয়ারী। মাধ্যমিক শেষ হতে না হতেই ১৬ই ফেব্রুয়ারী থেকে শুরু হচ্ছে উচ্চ মাধ্যমিক পরীক্ষা। পরীক্ষা যাতে সুষ্ঠুভাবে পরিচালনা হয় তার জন্যে বদ্ধপরিকর উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ। নেওয়া হয়েছে একাধিক পদক্ষেপ। মাধ্যমিকের মত প্রশ্নফাঁস রুখতে উচ্চ মাধ্যমিকের পরীক্ষার প্রশ্নপত্রেও থাকছে কিউ আর কোড বা ইউনিক সিরিয়াল নাম্বার।

শুধু প্রশ্নপত্রে কিউ আর কোড নয়, এবার সিসিটিভি তেও জোর দেওয়া হচ্ছে সংসদের পক্ষ থেকে। একটি নির্দেশিকাও জারি করা হয়েছে। নির্দেশে বলা হয়েছে, প্রত্যেকটি পরীক্ষা কেন্দ্রের প্রবেশপথে বাধ্যতামূলক ভাবে থাকতে হবে সিসিটিভি ক্যামেরা। এছাড়া যে ঘরে প্রশ্নপত্র খোলা হবে, সেই ঘরেও সিসিটিভির ব্যবস্থা থাকতে হবে। সিসিটিভি ক্যামেরার ফুটেজ ২৮ মার্চ পর্যন্ত পরীক্ষার প্রত্যেক মুহূর্তের ঢোকা ও বেরোনোর ফুটেজ সংরক্ষণ করে রাখতে হবে। ডিলিট করলে কড়া পদক্ষেপ নেওয়া হবে। কোন কোন পরীক্ষা কেন্দ্র সিসিটিভি ব্যবস্থা করল, তার একটি রিপোর্ট দিতে হবে সংসদকে। পরীক্ষা কেন্দ্রগুলিকে নির্দেশ দিল উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ।

মাধ্যমিক পরীক্ষা চলাকালীন পর পর তিন দিন প্রশ্নপত্রের কয়েকটি পাতা সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়ে। কিছুক্ষণের মধ্যেই অভিযুক্ত পরীক্ষার্থীদের চিহ্নিত করে পর্ষদ। অভিযুক্ত  পরীক্ষার্থীদের পরীক্ষাও বাতিল করা হয়েছে। মাধ্যমিক থেকে শিক্ষা নিয়ে  আরও কড়া পদক্ষেপ নেওয়ার সিদ্ধান্ত  নিয়েছে উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ২০২৪ এর উচ্চমাধ্যমিক ১৬ ফেব্রুয়ারি থেকে শুরু হচ্ছে। সকাল ৯টা বেজে ৪৫ মিনিটে শুরু হবে পরীক্ষা। চলবে দুপুর একটা পর্যন্ত।

Facebook
Twitter
LinkedIn
Pinterest
Pocket
WhatsApp

Related News

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top