June 17, 2024 7:07 am

৩রা আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

June 17, 2024 7:07 am

৩রা আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

Health Benefits : কলাপাতায় খাওয়ার উপকারিতা জানেন কি ? না জানলে জেনে নিন

Facebook
Twitter
LinkedIn
Pinterest
Pocket
WhatsApp
#benefit#of eating on#bananaleaves#

There are many benefits of eating on banana leaves and is beneficial for the health

 দ্যা হোয়াইট বাংলা ডিজিটাল ডেস্ক : যেকোনো অনুষ্ঠান ও উৎসবে খাওয়া দাওয়া তো থাকেই, কিন্তু কোনও কাচের প্লেটে নয় কলাপাতায় খাওয়া হতো, তবে আগে। এখন আর দেখা যায় না সেই ছবি। অনুষ্ঠান বাড়িতে ভরপেট খাওয়া-দাওয়ার পর হজমের সমস্যা, গ্যাস্ট্রিকের সমস্যা, পেট ব্যথা, ইত্যাদি বিভিন্ন সমস্যা দেখা দেয়।


এই সমস্যা থেকে মুক্তি পেতে পাত পারে খেতে হবে কলাপাতায়। কলাপাতার রস শরীরের পক্ষে উপকারী। কলাপাতার রসে রয়েছে সাইট্রিক অ্যাসিড, ভিটামিন এ, ভিটামিন সি ও ট্যানিন। শরীরে টনিকের কাজ করে। কলাপাতায় খেলে শুধু পেটের সমস্যা যেমন কোষ্ঠকাঠিন্য, আমাশা দূর করে না, এছাড়া জ্বর-সর্দি- কাশি, চর্মরোগের মত সমস্যা থেকেও মুক্তি পাওয়া যায়। চিকিত্‍সকদের মতে, সর্দি, কাশি, শ্বাসকষ্ট এ আশ্চর্য উপকারী এই কলাপাতা। কলাপাতার রস জাদুর মতো কাজ করে ব্লাড প্রেশার কমাতে। টিবি, আন্ত্রিকের মতো রোগেও ভাল কাজ করে কলাপাতার রস।

মাছের পাতুরি ও মাংসের কোনও পদে কলা পাতা মুড়ে রান্না হয়। শুধু স্বাদ আর গন্ধ বাড়াতেই নয়। খাবারের পুষ্টিগুণ বাড়াতেও সাহায্য করে কলাপাতা। কলাপাতায় রয়েছে পলিফেনল। এটা প্রাকৃতিক অ্যান্টিঅক্সিডেন্ট। কলাপাতায় খেলে খাবারের সঙ্গে পলিফেনল মিশে যায়। এবং পুষ্টি জোগায়। এছাড়া শুধু কলাপাতার রস খাওয়া যায়। যেমন কচি দেখে কলাপাতা ব্লেন্ডারে কিংবা বেটে রস বের করে খেয়ে নিন। দিনে একবার খেলেই যথেষ্ট। তবে অনেক দিন ধরে পেটের সমস্যা হলে টানা এক সপ্তাহ খেতে পারেন।

এগুলি ঘরোয়া টোটকা। তবে অবশ্যই বলবো চিকিৎসকের পরামর্শ নেবেন। আর একটি কথা যা না বললেই নয়, দক্ষিণে দিকে যেকোনো অনুষ্ঠানে কিন্তু কলাপাতাতেই খাওয়া হয়। কলকাতার বিভিন্ন রেস্তোরাঁ আছে যেখানে আজও কলাপাতায় খাবার দেওয়া হয়। তবে স্ট্রিট ফুডে ইডলি ধোসা খেতে গেলে কলাপাতায় সার্ভ করা হয়।

Facebook
Twitter
LinkedIn
Pinterest
Pocket
WhatsApp

Related News

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top