May 29, 2024 7:53 am

১৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

May 29, 2024 7:53 am

১৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

Grandmaster D Gukesh: কনিষ্ঠতম দাবাড়ু হিসেবে বিশ্বচ্যাম্পিয়নকে চ্যালেঞ্জ করার যোগ্যতা অর্জন ডি গুকেশের

Facebook
Twitter
LinkedIn
Pinterest
Pocket
WhatsApp

India made history! De Gukesh qualified to challenge the world champion as the youngest chess player

দ্যা হোয়াইট বাংলা স্পোর্টস ডেস্ক: মাত্র ১৭ বছর বয়সে ক্যান্ডিডেটস্‌ চেজ টুর্নামেন্ট জিতলেন ভারতীয় গ্র্যান্ডমাস্টার ডি গুকেশ। একইসঙ্গে কনিষ্ঠতম দাবাড়ু হিসেবে বিশ্ব খেতাবের দাবিদার হলেন তিনি। প্রসঙ্গত, ৪০ বছর আগে গ্যারি ক্যাসপারভের তৈরি রেকর্ডও ভাঙলেন গুকেশ। ১৯৮৪ সালে ক্যাসপারভ বিশ্ব খেতাবের লড়াইয়ে নাম তোলেন ২২ বছর বয়সে। চেন্নাইয়ের গুকেশ তার পাঁচ বছর আগেই নিজেকে নিয়ে গেলেন অনন্য উচ্চতায়।

ক্যান্ডিডেটসে ভারতের প্রতিনিধি ছিলেন দু’জন। গুকেশ ও রমেশবাবু প্রজ্ঞানন্দ। প্রথম থেকেই গুকেশ নজর কাড়ছিলেন। বেশ কয়েকটি রাউন্ড জুড়ে শীর্ষে ছিলেন তিনি। তবে শেষ দিকে প্রতিযোগিতা কঠিন হয়ে পড়ে। সবার নজর ছিল ফ্যাবিয়ানো করুয়ানা ও ইয়ান নেপমনিয়াচির ম্যাচের উপর। এগিয়ে ছিলেন করুয়ানা। কিন্তু ৪১তম চালে ভুল করে বসেন তিনি। ফলে ১০৯ চালের পরে খেলা ড্র হয়। এই ড্রয়ের ফলে শেষ রাউন্ডে নাকামুরার বিরুদ্ধে ড্র যথেষ্ট ছিল গুকেশের। সেটাই করেন তিনি। ১৪ রাউন্ডের প্রতিযোগিতা শেষে চ্যাম্পিয়ন হন ভারতীয় গ্র্যান্ড মাস্টার।

একমাত্র ভারতীয় হিসেবে এই খেতাব জিতেছেন কিংবদন্তী দাবাড়ু বিশ্বনাথন আনন্দ। তিনি গুকেশকে অভিনন্দন জানিয়ে এক্সে লিখেছেন, ‘‘কনিষ্ঠতম চ্যালেঞ্জার হিসেবে ডি গুকেশকে অভিনন্দন। ১২ বছর বয়সে গ্র্যান্ডমাস্টার খেতাব জয় করেন গুকেশ। তারপর থেকেই দাবার দুনিয়ায় আলোড়ন তৈরি করেছেন এই ভারতীয় তরুণ।

Facebook
Twitter
LinkedIn
Pinterest
Pocket
WhatsApp

Related News

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top