June 19, 2024 12:50 pm

৫ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

June 19, 2024 12:50 pm

৫ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

Farmers’ Protest in Delhi: কৃষকদের ‘দিল্লি চলো’ অভিযান,  পুলিশের সঙ্গে ধাক্কাধাক্কি, চলছে কাঁদানে গ্যাস

Facebook
Twitter
LinkedIn
Pinterest
Pocket
WhatsApp
#Farmers'# #Protest# #Delhi-Chalo

Farmers’ ‘Delhi Chalo’ campaign, clash with police, tear gas going on

দেশ

দ্যা হোয়াইট বাংলা ডিজিটাল ডেস্ক : ধুন্ধুমার পরিস্থিতি পঞ্জাব-হরিয়ানা সীমানায়। ব্যারিকেড ভাঙে কৃষকরা। চলছে কাঁদানে গ্যাস, পুলিশের সঙ্গে ধাক্কাধাক্কি। একাধিক দাবিতে আজ ‘দিল্লি-চলো; অভিযানের ডাক দিয়েছেন হাজার হাজার কৃষক। সকাল থেকে শুরু হয় প্রতিবাদী কৃষকদের ‘দিল্লি চলো’ অভিযান। পঞ্জাবের ফতেগড় সাহিব থেকে শুরু হয় প্রতিবাদী কৃষকদের ‘দিল্লি চলো’ অভিযান। মিছিলের অগ্রভাগেই কালো ত্রিপলে ঢাকা অজস্র ট্রাক্টর।

কৃষক আন্দোলন প্রতিরোধ করতে একাধিক পরিকল্পনা করেছে স্থানীয় প্রশাসন। হরিয়ানা সরকার তড়িঘড়ি দু’টি বড় স্টেডিয়ামে অস্থায়ী জেল তৈরি করেছে। কৃষকদের মিছিলে কোনও অপ্রীতিকর পরিস্থিতি তৈরি হলে তাঁদের আটক করে ওই দু’টি জেলে রাখা হবে বলে সূত্রের খবর। সেই সঙ্গে সাধারণ মানুষ যাতে এই আন্দোলনের জেরে অসুবিধার মুখে না পড়েন সে দিকেও লক্ষ্য রাখা হচ্ছে বলে খবর। কৃষকদের কর্মসূচির আগে দিল্লিতে জারি করা হয়েছে ১৪৪ ধারা। ১২ মার্চ পর্যন্ত ১৪৪ ধারা জারি থাকবে রাজধানীতে।

কেন এই মিছিল ? জানা যাচ্ছে, সোমবার রাত ১১টার পর বৈঠক হয় কেন্দ্রে সঙ্গে। কৃষকদের মূল তিনটি দাবি— ফসলের ন্যায্য সহায়ক মূল্য, কৃষিঋণ মকুব এবং স্বামীনাথন কমিশনের প্রস্তাবের রূপায়ণ নিয়ে কোনও স্থির সিদ্ধান্তে আসতে পারেনি। বৈঠক শেষে কৃষকদের এক প্রতিনিধির অভিযোগ, দু’বছর আগে কৃষকদের অর্ধেক দাবি মিটিয়ে দেওয়া হবে বলে প্রতিশ্রুতি দেওয়া হয়েছিল, কেন্দ্র কিছুই করেনি।পঞ্জাব কিসান মজদুর সংঘর্ষ কমিটি’র সাধারণ সম্পাদক সারওয়ান সিংহ পান্ধের জানান, তাঁরা ‘দিল্লি চলো’ অভিযানের সিদ্ধান্ত বহাল রাখছেন। তারপরই মঙ্গলবার কৃষকদের মিছিল।

আন্দোলনের ডাক দিয়েছে কৃষকদের দু’টি বড় সংগঠন। সংযুক্ত কিসান মোর্চা এবং কিসান মজদুর মোর্চা, এই দুই সংগঠন গত বছর ডিসেম্বরেই দাবি আদায়ে ‘দিল্লি চলো’ অভিযানের ডাক দেয়। দু’টি সংগঠনের আওতায় মূলত পঞ্জাব, হরিয়ানা, উত্তরপ্রদেশের সাড়ে তিনশোটি ছোট-বড় কৃষক সংগঠন রয়েছে।

Facebook
Twitter
LinkedIn
Pinterest
Pocket
WhatsApp

Related News

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top