June 19, 2024 1:21 pm

৫ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

June 19, 2024 1:21 pm

৫ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

Children cannot be used any political program, নির্বাচনী কাজে শিশুদের ব্যবহার করা যাবে না করা নির্দেশিকা জারি নির্বাচন কমিশনের।

Facebook
Twitter
LinkedIn
Pinterest
Pocket
WhatsApp

Children cannot be used in processions, slogans, campaigns or distribution of posters in any way. National Election Commission will take action against the political party

রাজ্য

দ্যা হোয়াইট বাংলা ডিজিটাল ডেস্ক:

লোকসভা ভোটে কোনো রাজনৈতিক দল শিশুদের ভোটের কাজে ব্যাবহার করতে পারবে না। মিছিল, স্লোগান,ক্যাম্পেইন হোক বা পোস্টার বিলি কোনো ভাবেই ছোটদের ব্যাবহার করা যাবে না।এই নির্দেশ অমান্য করলে সেই রাজনৈতিক দলের বিরুদ্ধে ২০১৬ সালের শিশু শ্রমিক বিরোধী আইন অনুযায়ী পদক্ষেপ করবে জাতীয় নির্বাচন কমিশন। এতদিন এই নির্দেশিকা প্রকাশ হয়ে এসেছে কিন্তু সেই অর্থে কোন রাজনৈতিক দলই এই নির্দেশকে মান্যতা দেয়নি। আর ঠিক এই জায়গা থেকেই আসন্ন লোকসভা নির্বাচনের নির্ঘণ্টা প্রকাশ হওয়ার আগে এই প্রথমবার জাতীয় নির্বাচন কমিশন এই নির্দেশিকা প্রকাশ করে পরিষ্কার বুঝিয়ে দিল নির্বাচনের সময় কোন কিছুতেই শান্তি রাখতে চাইছে না, জাতীয় নির্বাচন কমিশন। এই প্রথমবার লোকসভা ভোটের বিজ্ঞপ্তির প্রকাশ হওয়ার অনেক আগেই নির্বাচন কমিশনের এই নির্দেশিকা জারি করা হলো বলে জাতীয় নির্বাচন কমিশন সূত্রে খবর।
নির্বাচনী প্রচার চলাকালীন অনেকসময় কোনও শিশুকে কোলে নিতে দেখা গিয়েছে রাজনৈতিক দলের প্রার্থীদের।
একাধিকবার এই ধরনের বিষয় কমিশনের নজরে এসেছে। তাই নির্বাচনী প্রচারে কোনওভাবেই শিশুদের রাখা যাবে না। কড়া নির্দেশ জাতীয় নির্বাচন কমিশনের।
এছাড়া মিটিং মিছিলে শিশুদের নিয়ে রাজনৈতিক দলের প্রার্থীরা গাড়িতে করে ঘুরছেন এমন ছবিও এর আগে একাধিকবার দেখতে পাওয়া গিয়েছে।
লোকসভা নির্বাচনের নির্ঘণ্ট প্রকাশিত হওয়ার আগেই তাই প্রচারের সতর্ক থাকার নির্দেশ নির্বাচন কমিশনের।
লোকসভা নির্বাচন সংক্রান্ত কোনও ধরনের কাজে শিশুদের ব্যবহার করা যাবে না। এ বিষয়ে জিরো টলারেন্স অবস্থান নির্বাচন কমিশনের।
সংশোধিত শিশুশ্রম আইন ২০১৬’ র উল্লেখ করে ও ২০১৪ সালের বোম্বে হাইকোর্টের এই বিষয়ে রায়কে মান্যতা দিয়ে রাজনৈতিক দল ও প্রার্থীদের সতর্ক থাকার নির্দেশ জাতীয় নির্বাচন কমিশনের। কোনও নির্দিষ্ট রাজনৈতিক দলের হয়ে ছড়া, গান এমনকি কোনও প্রচারমূলক কথা শিশুদের দিয়ে বলানো যাবে না। প্রচারে এ বিষয়ে সতর্ক থাকার নির্দেশ স্বীকৃত রাজনৈতিক দল গুলিকে। উল্লেখ্য, নির্বাচনী নির্ঘন্ট প্রকাশ হবার পর থেকেই সব জায়গায় নির্বাচন কমিশনের লোকজন ছড়িয়ে ছড়িয়ে থাকে এবং মিটিং মিছিল থেকে শুরু করে সবকিছুর উপরেই তাদের কড়া নজর থাকে। প্রত্যেকটি ক্ষেত্রেই তারা সবকিছুকেই ভিডিওগ্রাফি করে থাকেন। জাতীয় নির্বাচন কমিশনের নির্দেশিকা কে অক্ষরে অক্ষরে পালন করেন জেলা প্রশাসন থেকে শুরু করে সকলেই। এর আগেও রাজনৈতিক দলগুলোকে বলে সেই অর্থে কোন কাজ হয়নি বলেই জাতীয় নির্বাচন কমিশন লোকসভা নির্বাচনের নির্ঘণ্ট ও প্রকাশ হওয়ার আগেই এই বিজ্ঞপ্তি জারি করল।

Facebook
Twitter
LinkedIn
Pinterest
Pocket
WhatsApp

Related News

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top