June 19, 2024 12:54 pm

৫ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

June 19, 2024 12:54 pm

৫ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

Central force lok sabha election :ভোটের নির্ঘণ্ট ঘোষণার আগেই রাজ্যে আসছে ১৫০ কোম্পানি আধা সেনানজর বিহীন সিদ্ধান্ত ইসিআইআইয়ের!

Facebook
Twitter
LinkedIn
Pinterest
Pocket
WhatsApp

150 companies of para army are coming to the state before the exact announcement of polls
ECI decision without attention!

রাজ্য

দ্যা হোয়াইট বাংলা ডিজিটাল ডেস্ক:

শনিবার বেঙ্গল চেম্বার অফ কমার্সের রাজ্যের প্রতিটি জেলার পুলিশ সুপার, জেলাশাসক দের নিয়ে গুরুত্বপূর্ণ বৈঠক করেন ছিলেন মুখ্য নির্বাচন আধিকারিক। নবান্নের আমলা বদল নিয়েও ইতিমধ্যেই বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। নির্বাচন কমিশন সূত্রের খবর,আগামী ১ মার্চই রাজ্যে আসছে ১০০ কোম্পানি আধা সেনা। ৭ মার্চ আসবে আরও ৫০ কোম্পানি।

আসন্ন ২০২৪ এর লোকসভা নির্বাচনের এখনো পর্যন্ত কোনো নির্ঘণ্ট প্রকাশ করা হয়নি। তার আগেই কেন্দ্রীয় নির্বাচন কমিশনের পক্ষ বেনজির সিদ্ধান্ত নেওয়া হল। উচ্চ মাধ্যমিক পরীক্ষা চলছে, পরীক্ষা শেষ হতে এ মাসে শেষ হয়ে যাবে। মার্চ মাসের দ্বিতীয় সপ্তাহে লোকসভা নির্বাচনের নির্ঘণ্ট প্রকাশ হওয়ার কথা। তার আগেই রাজ্যে পা রাখতে চলেছে মোট ১৫০ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী। কিন্তু এর কারণ কী? এই প্রশ্নেই এখন তোলপাড় রাজ্য রাজনীতি। সাধারণত, ভোট ঘোষণা হওয়ার পর, অর্থাৎ রাজ্যের আইন-শৃঙ্খলা ও প্রশাসন কমিশনের হাতে যাওয়ার পরই কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করা হয়।

নির্বাচন কমিশন সূত্রের খবর, আগামী ১ মার্চই রাজ্যে আসছে ১০০ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী। এব্যং ৭ মার্চ আসবে আরও ৫০ কোম্পানি। তার আগে আগামী ৩ মার্চ রাজ্যে আসবে কমিশনের ফুল বেঞ্চ। প্রতিটি জেলার জেলা প্রশাসনকে এখন থেকে আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ে কমিশনকে রিপোর্ট জমা দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। তারই ভিত্তিতে এবং অতীত রেকর্ডের নিরিখে রাজ্যের ৪২টি লোকসভা কেন্দ্র এলাকার স্পর্শকাতর বুথ এবং অতি স্পর্শকাতর এলাকা চিহ্নিতকরণ করা হবে। কারণ, স্পর্শকাতর এলাকার ভিত্তিতেই কোন এলাকায় কত বাহিনী মোতায়েন করা হবে তা ঠিক করবে কমিশন।

আগামী ৩ মার্চ রাজ্যে আসতে পারে কমিশনের ফুল বেঞ্চ। টানা তিনদিন ধরে রাজ্যের ভোট প্রস্তুতি খতিয়ে দেখবেন তাঁরা। রাজ্য প্রশাসনের সর্বোচ্চ কর্তাদের পাশাপাশি তাঁরা জেলার জেলাশাসক, নোডাল অফিসারদের সঙ্গে বৈঠক করবেন। হবে সর্বদলীয় বৈঠকও। কমিশনের তরফে জানানো হয়েছে, এক মাস ধরে জমা পড়া রাজ্যের আইন-শৃঙ্খলা সংক্রান্ত রিপোর্টের কারণেই আগেভাগে বাংলায় বাহিনী পাঠানো হচ্ছে।

উত্তর প্রদেশ ছত্রিশগড় মধ্যপ্রদেশ রাজস্থান উড়িষ্যা বিহার এই সমস্ত রাজ্যের বাহিনী সংখ্যা নগণ্য হলেও পশ্চিমবঙ্গের ক্ষেত্রে আলাদা দৃষ্টিকোণ রয়েছে যে তালিকা কেন্দ্রীয় নির্বাচন কমিশনের পক্ষ থেকে প্রকাশ করা হয়েছিল তাতে করে স্পষ্ট হয়ে যায়। উত্তরপ্রদেশে ৮০টা লোকসভা কেন্দ্র সেখানে বাহিনী সংখ্যা আড়াই কোম্পানি। পশ্চিমবঙ্গে ৪২ টি লোকসভা কেন্দ্রের জন্য ৯২০ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী মোতায়েনের সিদ্ধান্ত নিয়েছে নির্বাচন কমিশন। সবচেয়ে বড় কথা হল, কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের কাছে এই মর্মে পাঠানো চিঠিতে বলা হয়েছে, কোনও একটি দফায় প্রয়োজন পড়লে সর্বোচ্চ ৯২০ কোম্পানি পর্যন্ত সেন্ট্রাল ফোর্স মোতায়েন করা যাবে। এ ব্যাপারে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের অতিরিক্ত সচিবকে চিঠি দিয়েছেন নির্বাচন কমিশনের সচিব। তাতে তিনি বলেছেন, সব মিলিয়ে ৩৪০০ কোম্পানি বাহিনী লাগবে লোকসভা ভোটের জন্য।

Facebook
Twitter
LinkedIn
Pinterest
Pocket
WhatsApp

Related News

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top