May 27, 2024 7:06 pm

১৩ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

May 27, 2024 7:06 pm

১৩ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

জলাভূমি ভরাট সংক্রান্ত রিপোর্ট হাইকোর্টে জমা দিল কলকাতা পুরসভা

Facebook
Twitter
LinkedIn
Pinterest
Pocket
WhatsApp

রাজ্য, দ্যা হোয়াইট বাংলা ডিজিটাল: শেষ পর্যন্ত জরিমানা দিয়েই কলকাতায় জলাভূমি ভরাট সংক্রান্ত রিপোর্ট হাইকোর্টে জমা দিল কলকাতা পুরসভা। প্রধান বিচারপতির নির্দেশ মত, স্টেট লিগ্যাল সার্ভিসেস অথরিটির কাছে জরিমানা বাবদ এক লক্ষ টাকা জমা দেওয়ার পর হাইকোর্টে ওই রিপোর্ট জমা দিয়েছে পুরসভা।

বিগত কয়েক বছরে কলকাতা পুরসভার আওতাভুক্ত ৪৪টি ওয়ার্ডে যথেচ্ছ হারে জলাভূমি হিসাবে শ্রেনিভুক্ত জমির চরিত্র বদল হয়েছে। এমন অভিযোগে বছর দু’য়েক আগে মামলা দায়ের হয়েছিল হাইকোর্টে। সেই মামলায় ভূমি ও ভূমি রাজস্ব দপ্তরের ল্যান্ড রেকর্ডস অ্যান্ড সার্ভে অ্যান্ড জয়েন্ট রিফর্মস কমিশনারের পেশ করা রিপোর্টে উল্লেখ ছিল, কলকাতা পুরসভার ১০১ থেকে ১৪৪ নম্বর ওয়ার্ডের মোট ১৯৫টি মৌজার সমীক্ষায় উঠে এসেছে, জলাভূমি হিসাবে শ্রেনীভুক্ত মোট ১২৪৪২টি জমির মধ্যে ৮২৫০টি জলাভূমির রেকর্ড অফ রাইটস পরিবর্তন করা হয়েছে।

# high court

ওই রিপোর্টে আরও উল্লেখ ছিল, ১০১ থেকে ১৪৪ নম্বর ওয়ার্ডের মোট ৩৭৯০টি জলাভূমি রয়েছে। এই রিপোর্টের ভিত্তিতে আদালত পুরসভা এলাকার অন্তর্গত সমস্ত জলাভূমির বর্তমান পরিস্থিতি জানতে চেয়ে রিপোর্ট তবল করেছিল। কিন্তু নির্ধারিত সময়ের মধ্যে সেই রিপোর্ট দিতে না পারায় কড়া অবস্থান নিয়ে পুরসভাকে এক লক্ষ টাকা জরিমানা দেওয়ার নির্দেশ দেয় প্রধান বিচারপতি টি এস শিবজ্ঞানম ও বিচারপতি হিরণ্ময় ভট্টাচার্যর ডিভিশন বেঞ্চ। সেই মত জরিমানা সহ রিপোর্ট জমা পড়েছে। ওই রিপোর্ট পর্যবেক্ষণের পর পরবর্তী সিদ্ধান্ত নেবে আদালত।

Facebook
Twitter
LinkedIn
Pinterest
Pocket
WhatsApp

Related News

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top