June 19, 2024 12:23 pm

৫ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

June 19, 2024 12:23 pm

৫ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

Bharat Ratna Honor : ভারতরত্ন সম্মান পাচ্ছেন চৌধুরী চরণ সিং, নরসিমা রাও, সম্মানিত হতে চলেছেন এমএস স্বামীনাথনও, মাস্টারস্ট্রোক মোদির

Facebook
Twitter
LinkedIn
Pinterest
Pocket
WhatsApp
#Bharat# #Ratna# #Honor# #Chowdhury# #Charan# #Singh# #Narasimha# #Rao# #MS-Swaminathan

Chowdhury Charan Singh, Narasimha Rao getting Bharat Ratna, MS Swaminathan to be honored too, Modi’s masterstroke

দেশ

দ্যা হোয়াইট বাংলা ডিজিটাল ডেস্ক : এবার প্রাক্তন প্রধানমন্ত্রী চৌধুরী চরণ সিং এবং পিভি নরসিমা রাওকে সর্বোচ্চ বেসামরিক সম্মান ‘ভারতরত্ন’ দেওয়ার ঘোষণা করেছে কেন্দ্রীয় সরকার। বিজ্ঞানী এমএস স্বামীনাথনকেও ভারতরত্ন দেওয়ার কথা ঘোষণা করা হয়। সোশ্যাল মিডিয়া ‘এক্স’-এ এই ঘোষণা করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেন,  আমাদের সরকারের সৌভাগ্য যে দেশের প্রাক্তন দুই প্রধানমন্ত্রী চৌধুরী চরণ সিং, নরসিমা রাও-কে ভারতরত্ন সম্মানে ভূষিত করা হচ্ছে। দেশের জন্য তাঁদের অতুলনীয় অবদানের জন্য এই সম্মান উত্‍সর্গ করা হল। প্রাক্তণ প্রধানমন্ত্রী চৌধুরী চরণ সিং-এর সম্বন্ধে মোদী বলেন, তিনি তাঁর সমগ্র জীবন কৃষকদের অধিকার ও কল্যাণে উত্‍সর্গ করেছিলেন। কৃষক ভাই ও বোনদের প্রতি তাঁর উত্‍সর্গ এবং জরুরি অবস্থার সময় গণতন্ত্রের প্রতি তাঁর অঙ্গীকার সমগ্র জাতির জন্য অনুপ্রেরণাদায়ক।

পিভি নরসিমা রাও ছিলেন অর্থনৈতিক সংস্কারের জনক। নরসিমা রাও ৯০-এর দশকে প্রধানমন্ত্রী ছিলেন, বিশ্বব্যাপী বিনিয়োগকারীদের জন্য ভারতীয় অর্থনীতির দরজা খুলে দিয়েছিলেন। নরসিমা রাওকে ভারতরত্ন পুরস্কার দিয়ে কংগ্রেসকে নিশানা করেছে বিজেপি।

মোদি সরকার দেশের দুই প্রাক্তন প্রধানমন্ত্রীর পাশাপাশি বিজ্ঞানী ডক্টর এমএস স্বামীনাথনকে মরণোত্তর ভারতরত্ন দেওয়ার ঘোষণা করেছে।তামিলনাড়ুর বাসিন্দা স্বামীনাথনকে এই সম্মান দেওয়ায়, লোকসভা নির্বাচনে বিজেপির ‘মিশন সাউথ’-এর অংশ হিসেবেও বিবেচিত হচ্ছে। এটি মোদী সরকারের ‘জয় কিষাণ, জয় জওয়ান এবং জয় বিজ্ঞান’ স্লোগানের সাথে যুক্ত করা হচ্ছে। স্বামীনাথন কৃষিক্ষেত্রে ব্যাপকভাবে কাজ করেছেন। একজন বিজ্ঞানী হিসেবে বিবেচিত হয়েছেন তিনি।সবুজ বিপ্লবের মাধ্যমে দেশের খাদ্য নিরাপত্তা নিশ্চিত করেছিলেন।

এর আগে বিহারের প্রাক্তন মুখ্যমন্ত্রী কার্পুরি ঠাকুর ও দেশের প্রাক্তন উপপ্রধানমন্ত্রী লালকৃষ্ণ আদবানিকে এই সম্মান দেওয়ার ঘোষণা করা হয়।

Facebook
Twitter
LinkedIn
Pinterest
Pocket
WhatsApp

Related News

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top