June 18, 2024 10:14 am

৪ঠা আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

June 18, 2024 10:14 am

৪ঠা আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

Bangladesh weather updates, ঢাকা শহরের বাতাসে মিশছে বিষাক্ত ধুলিকণা চিন্তিত বেড়েছে সাধারণ মানুষের।

Facebook
Twitter
LinkedIn
Pinterest
Pocket
WhatsApp

দ্যা হোয়াইট বাংলা ডিজিটাল ডেস্ক : বিশ্বের বিভিন্ন কারণে প্রতিদিনই বেড়েই চলছে বায়ুদূষণের মাত্রা। অন্যান্য দেশের সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে নগরায়ন। যে কারণে ঢাকা শহরের বাতাসে ভাসছে বিষাক্ত ধুলিকণা। যেকারনে সেখানকার মানুষের মধ্যে নানান ধরনের রোগ।

আন্তর্জাতিক বায়ুমান প্রযুক্তি প্রতিষ্ঠান আইকিউএয়ারের মানদণ্ড অনুযায়ী, ৪১২ স্কোর নিয়ে দূষিত শহরের তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছে রাজধানী ঢাকা। যা জনস্বাস্থ্যের জন্য ‘ঝুঁকিপূর্ণ’ হিসেবে বিবেচিত। তালিকায় ৪১৮ স্কোর নিয়ে বিশ্বের দূষিত শহরের তালিকায় শীর্ষে রয়েছে ঘানার শহর আক্রা।এছাড়া ১৮৫ স্কোর নিয়ে তৃতীয় স্থানে রয়েছে পাকিস্তানের করাচি শহর। আর চতুর্থ স্থানে থাকা চীনের শেনিয়াং শহরের স্কোর ১৮৩ এবং পঞ্চম স্থানে থাকা ভারতের মুম্বাই শহরের স্কোর ১৮২।

EKUR স্কোর শূন্য থেকে ৫০ ভালো হিসেবে বিবেচিত হয়। ৫১ থেকে ১০০ মাঝারি হিসেবে গণ্য করা হয়; আর সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর বিবেচিত হয় ১০১ থেকে ১৫০ স্কোর। স্কোর ১৫১ থেকে ২০০ হলে তাকে ‘অস্বাস্থ্যকর’ বায়ু বলে মনে করা হয়। ২০১ থেকে ৩০০ এর মধ্যে থাকা একিউআই স্কোরকে ‘খুব অস্বাস্থ্যকর’ বলা হয়। এ অবস্থায় শিশু, প্রবীণ এবং অসুস্থ রোগীদের বাড়ির ভেতরে এবং অন্যদের বাড়ির বাইরের কার্যক্রম সীমাবদ্ধ রাখার পরামর্শ দেওয়া হয়ে থাকে।

এছাড়া ৩০১ থেকে ৪০০-এর মধ্যে থাকা একিউআই ‘ঝুঁকিপূর্ণ’ বলে বিবেচিত হয়, যা নগরের বাসিন্দাদের জন্য গুরুতর স্বাস্থ্যঝুঁকি তৈরি করে।

Facebook
Twitter
LinkedIn
Pinterest
Pocket
WhatsApp

Related News

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top