June 17, 2024 3:33 am

৩রা আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

June 17, 2024 3:33 am

৩রা আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

Bangladesh small and cottage industries : করোনা পরবর্তী সময়ে ৪০ শতাংশের বেশি ক্ষুদ্র ও কুটির শিল্প বন্ধ হয়েছে বাংলাদেশ চেম্বার অব ইন্ডাস্ট্রিজ।

Facebook
Twitter
LinkedIn
Pinterest
Pocket
WhatsApp

More than 40 percent of small and cottage industries have closed in Bangladesh after Corona, Bangladesh Chamber of Industries.

বাংলাদেশ

দ্যা হোয়াইট বাংলা ডিজিটাল ডেস্ক:কোভিড পরবর্তী সময়ে দেশে ৪০ শতাংশের বেশি ক্ষুদ্র ও কুটির শিল্প বন্ধ হয়ে গেছে বলে দাবি করেছেন বাংলাদেশ চেম্বার অব ইন্ডাস্ট্রিজের সভাপতি আনোয়ার উল-আলম চৌধুরী পারভেজ। বুধবার রাজধানীর আগারগাঁওয়ে রাজস্ব ভবনে এনবিআর আয়োজিত প্রাক বাজেট সভায় তথ্য প্রকাশ করেন বাংলাদেশ চেম্বার অফ ইন্ডাস্ট্রিজের সভাপতি আনোয়ার উল-আলম চৌধুরী পারভেজ।

তিনি জানিয়েছেন, চলতি বছর অর্থনীতি পুনরুদ্ধারের সম্ভাবনা কম। বর্তমানে অর্থনৈতিক পরিস্থিতির উন্নতি না হওয়ায় এ বন্ধ হাওয়া অব্যাহত আছে। ছয় মাস আগে আমরা একটি স্টাডি করেছিলাম, ওই স্টাডি তে দেখা গেছে ৪০ শতাংশের বেশি ক্ষুদ্র ও মাঝারি শিল্প কোভিড পরবর্তী সময়ে বন্ধ হয়ে গেছে। এর ফলে বিপুল সংখ্যক মানুষ কর্ম হারিয়েছে। ফলে যারা উদ্যোক্তা ছিলেন, তারা অনেকে এখন কাজ খুঁজছেন।

সভায় তিনি অনলাইন প্রতিষ্ঠান গুলিতে কর্মী ছাঁটাইয়ের উদাহরণও সামনে আনেন। এ সময় তাদের এক্সপেন্স ব্যয় হিসেবে অনুমোদন না করায় এর ওপর ট্যাক্স দিতে হওয়ায় তাদের উপর দ্বিগুণ চাপ বেড়ে যাচ্ছে।পাশাপাশি তিনি জানান,আমাদের এখন স্পিড মানি আগের চেয়ে বেশি দিতে হচ্ছে। অনেক জায়গায় বিভিন্ন ধরনের খরচ দিতে হচ্ছে। এগুলো যখন ব্যয় হিসেবে অনুমোদন করা হয় না, তখন এর ওপর ট্যাক্স দিতে হচ্ছে ফলে আমাদের ওপর দ্বিগুণ চাপ বাড়ছে।

এছাড়া এনবিআর এর বিভিন্ন শর্তের কারণে কর্পোরেট ট্যাক্স তিন বছরে সাড়ে সাত শতাংশ কমালেও তা কোম্পানিগুলো সেই সুবিধা নিতে পারছে না বলে জানান তিনি।

সভায় ইলেকট্রনিক্স খাতের উদ্যোক্তাসহ বিভিন্ন উদ্যোক্তাদের পক্ষ থেকে কাস্টমসের কারণে বন্দরে হয়রানির বিষয়টি তুলে ধরা হয়। এসব কারণে জরিমানা ও পোর্ট ডেমারেজ বেশি হয়ে যাচ্ছে এবং তা ভোক্তার ওপর যাচ্ছে বলেও জানান ব্যবসায়ীরা।

Facebook
Twitter
LinkedIn
Pinterest
Pocket
WhatsApp

Related News

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top