June 17, 2024 3:15 am

৩রা আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

June 17, 2024 3:15 am

৩রা আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

Bangladesh Bank 21st February:আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে দেশের ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের সঠিক রং ও মাপের জাতীয় পতাকা অর্ধনমিত রাখার নির্দেশ

Facebook
Twitter
LinkedIn
Pinterest
Pocket
WhatsApp

Bangladesh Bank has ordered to keep the national flag of correct color and size at half-mast in the buildings of banks and financial institutions of the country on Martyrs’ Day and International Mother Language Day.

বাংলাদেশ

দ্যা হোয়াইট বাংলা ডিজিটাল ডেস্ক:

বাংলাদেশ ব্যাংক থেকে আর্থিক প্রতিষ্ঠান ও ব্যাংকের জন্য পৃথক দুটি সার্কুলার জারি করে এ নির্দেশনা দেওয়া হয়।নির্দেশনায় বলা হয়, অর্থ মন্ত্রণালয়ের নির্দেশনা অনুযায়ী, মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ২০২৪ উদযাপন উপলক্ষে বুধবার দেশের সব ব্যাংক ও ফাইন্যান্স কোম্পানির ভবনসমূহে সঠিক নিয়মে, সঠিক রং ও মাপের জাতীয় পতাকা অর্ধনমিত রাখতে হবে। সূর্যোদয়ের সময়ে পতাকা উত্তোলন এবং সূর্যাস্তের সময় পতাকা নামাতে হবে। পতাকা অর্ধনমিত করার ক্ষেত্রে যথাযথ নিয়ম অনুসরণ করতে হবে।

প্রসঙ্গত,১৯৯৭ সালে সুলতান মঞ্চসহ শহরের বিভিন্ন সড়কে ৪ হাজার মোমবাতি প্রজ্বালনের মাধ্যমে এ অনুষ্ঠানের যাত্রা শুরু হয়। পরবর্তী বছর থেকে কুড়িরডোব মাঠে মোমবাতির সংখ্যা বাড়িয়ে পর্যায়ক্রমে লাখের কোঠায় আনা হয়। সেই থেকে নড়াইলে ধারাবাহিকভাবে ২৭ বছর ধরে ভাষা শহীদের স্মরণে একুশে ফেব্রুয়ারি পালন করা হচ্ছে মঙ্গল প্রদীপ প্রজ্বলনের মাধ্যমে।কুড়িরডোব মাঠের প্রায় ৬ একর জায়গাজুড়ে পাঁচ শতাধিক স্বেচ্ছাসেবীর অংশগ্রহণে শহীদ মিনার, জাতীয় স্মৃতিসৌধ, বাংলা বর্ণমালা, আলপনাসহ গ্রাম-বাংলার নানা ঐতিহ্য তুলে ধরা হয় প্রদীপ প্রজ্বালনের মধ্যদিয়ে।

Facebook
Twitter
LinkedIn
Pinterest
Pocket
WhatsApp

Related News

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top