June 18, 2024 12:11 pm

৪ঠা আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

June 18, 2024 12:11 pm

৪ঠা আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

Bangladesh air pollution:বিশ্বে দূষিত শহরে ঢাকা দ্বিতীয়দীর্ঘদিন ধরে বায়ু দূষণে ভুগছে ঢাকা

Facebook
Twitter
LinkedIn
Pinterest
Pocket
WhatsApp

Dhaka is the second most polluted city in the world .Dhaka has been suffering from air pollution for a long time

বাংলাদেশ

দ্যা হোয়াইট বাংলা ডিজিটাল ডেস্ক: সারা পৃথিবীর আবোর্ তাবড় বিজ্ঞানীদের কাছে দূষণ এখন মাথা যন্ত্রণার কারণ হয়ে দাঁড়িয়েছে। পৃথিবীর প্রথম সারী দেশগুলো দূষণ নিয়ন্ত্রণে একাধিক পদক্ষেপ গ্রহণ করছে। কিন্তু কোনভাবেই বাতাসের দূষণ নিয়ন্ত্রণ করতে পারছে না। বিভিন্ন পদ্ধতি অবলম্বন করেও এয়ার ইন্ডেক্স কিছুতেই যেন কমতে চাইছে না। সাম্প্রতিক এয়ার পলিউশন নিয়ে একটি রিপোর্ট প্রকাশিত হয়েছে তাতে দেখা যাচ্ছে বাংলাদেশের ঢাকা শহর

স্বাস্থ্যের জন্য ক্ষতিকর কোনো ধোঁয়া ছাড়ার ব্যাপারে নিষেধাজ্ঞা থাকলেও রাজধানীর অনেক যানবাহনই কালো ধোঁয়া নির্গত করছে/
ঢাকার বাতাসের মান মঙ্গলবার “অস্বাস্থ্যকর” হিসেবে চিহ্নিত হয়েছে। সকাল ৯টায় ১৮১ এয়ার কোয়ালিটি ইনডেক্স (একিউআই) স্কোর নিয়ে বিশ্বের দূষিত বাতাসের শহরের তালিকায় দ্বিতীয় স্থানে ঢাকা।

ফেব্রুয়ারি মাসে টানা দুই দিন ঢাকার বায়ু ছিল “দুর্যোগপূর্ণ”। এছাড়া বেশির ভাগ দিনই ছিল “অস্বাস্থ্যকর”।

বায়ুদূষণের এই পরিস্থিতি নিয়মিত তুলে ধরে সুইজারল্যান্ডভিত্তিক প্রতিষ্ঠান আইকিউএয়ার। বাতাসের মান নিয়ে তৈরি করা এই লাইভ বা তাৎক্ষণিক একিউআই সূচক একটি নির্দিষ্ট শহরের বাতাস কতটা নির্মল বা দূষিত, সেটা সম্পর্কে মানুষকে তথ্য দেয় এবং সতর্ক করে।

ভারতের মুম্বাই, কলকাতা ও দিল্লি যথাক্রমে ১৮৩, ১৭৮ ও ১৭১ একিউআই স্কোর নিয়ে তালিকার প্রথম, তৃতীয় ও চতুর্থ স্থান দখল করেছে।

আইকিউএয়ারের মানদণ্ড অনুযায়ী, ৫১ থেকে ১০০ স্কোর হলে তাকে “মাঝারি” বা “গ্রহণযোগ্য” মানের বায়ু হিসেবে বিবেচনা করা হয়। ১০১ থেকে ১৫০ স্কোরকে “সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর” ধরা হয়। স্কোর ১৫১ থেকে ২০০ হলে তা “অস্বাস্থ্যকর” বায়ু। স্কোর ২০১ থেকে ৩০০ হলে তাকে “খুবই অস্বাস্থ্যকর” বায়ু ধরা হয়। আর ৩০১ থেকে তার ওপরের স্কোরকে “দুর্যোগপূর্ণ” বা “ঝুঁকিপূর্ণ” ধরা হয়।

বাংলাদেশে একিউআই নির্ধারণ করা হয় দূষণের পাঁচটি বৈশিষ্ট্যের ওপর ভিত্তি করে। সেগুলো হলো- বস্তুকণা (পিএম১০ ও পিএম২.৫), এনও২, সিও, এসও২ ও ওজোন (ও৩)।

দীর্ঘদিন ধরে বায়ু দূষণে ভুগছে ঢাকা। এর বাতাসের গুণমান সাধারণত শীতকালে অস্বাস্থ্যকর হয়ে যায় এবং বর্ষাকালে কিছুটা উন্নত হয়। ২০১৯ সালের মার্চ মাসে পরিবেশ অধিদপ্তর ও বিশ্বব্যাংকের একটি প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে, ঢাকার বায়ু দূষণের তিনটি প্রধান উৎস হলো- ইটভাটা, যানবাহনের ধোঁয়া ও নির্মাণ সাইটের ধুলো।

Facebook
Twitter
LinkedIn
Pinterest
Pocket
WhatsApp

Related News

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top