May 26, 2024 8:20 am

১২ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

May 26, 2024 8:20 am

১২ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

Amartya Sen : ‘ভারত একটি ধর্মনিরপেক্ষ দেশ, যার ধর্মনিরপেক্ষ সংবিধান রয়েছে, শুধুমাত্র হিন্দু সত্তা দেওয়া হলে..,বিশ্বাসঘাতকতা করা হবে।  

Facebook
Twitter
LinkedIn
Pinterest
Pocket
WhatsApp

India’s ruling party listens only to the rich. Gives importance to them, said Amartya Sen

দ্যা হোয়াইট বাংলা ডিজিটাল ডেস্ক : ‘ভারতের শাসক দল কেবলমাত্র ধনীদের কথাই শোনে। তাদেরই গুরুত্ব দেয়। অশিক্ষার অন্ধকারে যারা পড়ে আছে, যারা ন্যূনতম চিকিৎসাটুকু পায় না, যারা লিঙ্গ বৈষম্যে জর্জরিত সেই গরিবদের গুরুত্ব দেওয়া হয় না। তাদের কোনও উন্নয়ন হয় না।’’ রবিবার একটি সংবাদ সংস্থাকে দেওয়া এক সাক্ষাৎকারে একথা বলেছেন নোবেলজয়ী অর্থনীতিবিদ অমর্ত্য সেন।

অর্থনীতিবিদ অমর্ত্য সেন একটি প্রশ্নের উত্তরে বলেন, শাসক দল একটি ধর্মকে গুরুত্ব দিতে পারে ঠিকই, কিন্তু তাতে ভারতের সাধারণ মানুষের আখেরে কোনও লাভ হবে না। বিজেপি সরকারের অর্থনৈতিক নীতির সমালোচনা করেছেন তিনি। তিনি আরও বলেন, ভারতে এই মুহূর্তে পিছিয়ে থাকা মানুষের কর্মসংস্থান এবং উন্নয়নের আবশ্যিকতা সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয়। সমাজের সমস্ত স্তরেই শিক্ষা, স্বাস্থ্য ব্যবস্থা এবং লিঙ্গবৈষম্য দূরীকরণ প্রয়োজন।

লোকসভা ভোটের আগে ফের দেশের বর্তমান পরিস্থিতি সম্পর্কে নিজের মত দিলেন অমর্ত্য সেন। তিনি মনে করেন, বিরোধী শিবিরের আরও ঐক্যবদ্ধ হওয়া প্রয়োজন। বিজেপি আবার ক্ষমতায় ফিরে এলে দেশের সংবিধানকে পরিবর্তন করবে এই প্রশ্নের উত্তরে অমর্ত্য সেন বলেন, ভারত একটি ধর্মনিরপেক্ষ দেশ, যার ধর্মনিরপেক্ষ সংবিধান রয়েছে। তাকে শুধুমাত্র হিন্দু সত্তা দেওয়া হলে ভারতের ধর্মনিরপেক্ষ ভিত্তি এবং বহুত্ববাদী সাংস্কৃতিক প্রকৃতির সঙ্গে বিশ্বাসঘাতকতা করা হবে।

Facebook
Twitter
LinkedIn
Pinterest
Pocket
WhatsApp

Related News

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top