June 19, 2024 12:21 pm

৫ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

June 19, 2024 12:21 pm

৫ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

“স্বচ্ছ সুরবেক্ষণ”সমীক্ষায় নোংরা শহরের তালিকায় পশ্চিমবঙ্গ!পরিছন্নতার মাপকাঠিতেই নেই তিলোত্তমা

Facebook
Twitter
LinkedIn
Pinterest
Pocket
WhatsApp
#westbengal#dirtycity#swachsurobekhan#survey#

West Bengal in the list of dirty cities in “Swachh Surobekhan” survey! kolkata is not in the criteria of cleanliness.

কলকাতা

দ্যা হোয়াইট বাংলা ডিজিটাল ডেস্ক : প্রতি বছরই বিভিন্ন মাপকাঠিতে বিচার করে পরিচ্ছন্ন শহর বেছে নেওয়া হয়। রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুর উপস্থিতিতে এই স্বচ্ছ সুরবেক্ষণ পুরস্কারের মঞ্চে উপস্থিত ছিলেন রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু।পুরস্কারের প্রতিযোগিতায় থাকে ৪ হাজার ৪৪৭টি শহর ও ১২ কোটি মানুষ। পরিছন্নতার মাপকাঠিতে এটাই বিশ্বের সবথেকে বড় সমীক্ষা।

একটা সুন্দর শহর গড়ে ওঠে সেই শহরে মানুষজন,পরিষ্কার-পরিচ্ছন্ন রাস্তা-ঘাট,সুন্দর পার্ক, জলাশয় কোথাও কোনও নোংরা থাকবে না, এমনটা চাওয়া বা পাওয়ার জন্য শুধুমাত্র পঞ্চায়েত, পুরসভা অথবা প্রশাসন কে এগিয়ে আসলে হবে সঙ্গে সতস্ফুর্ত সাধারণ মানুষের সদিচ্ছা প্রয়োজন রয়েছে। তা না হলে আমার আপনার প্রিয় শহরটা অবজনা মুক্ত সুন্দর শহর গড়ে উঠতে পারে না।

মধ্য প্রদেশের ইন্দোর, পরিছন্ন শহরের তালিকায় বারবার এই শহরের নাম সবার আগে উঠে এসেছে। এবারও তার ব্যতিক্রম হল না। সমীক্ষা করে স্বচ্ছ সুরবেক্ষণ নামে যে তালিকা প্রকাশ করা হয়েছে, তাতেও সবার ওপরে রয়েছে ইন্দোর।

পরিচ্ছন্নতার নিরিখে একেবারে নিচের দিকের তালিকায় রয়েছে সকলের প্রিয় তিলোত্তমা।শুধুমাত্র কলকাতা নয়, তালিকায় নীচের দিকে যে শহরগুলির নাম আছে, তার মধ্যে ১০টিই পশ্চিমবঙ্গের কোনও না কোনও জায়গা। কলকাতা ছাড়াও অরিচ্ছন্ন শহরের তালিকায় নাম রয়েছে কল্যাণী, মধ্যমগ্রামস কৃষ্ণনগর, আসানসোল, রিষড়া, বিধাননগর, কাঁচড়াপাড়া, ভাটপাড়া। আর সবথেকে নোংরা শহর হল হাওড়া। কলকাতা আর ভাটপাড়া ছাড়া বাকি শহরগুলির পরিচ্ছন্নতার নিরিখে প্রাপ্ত নম্বর ১০০০-এরও কম।মেঘালয়ের সিমলা ও বিহারের খাগাড়িয়া ও সীতামারি। এই নিয়ে সাতবার সবথেকে পরিষ্কার শহর হিসেবে চিহ্নিত হল ইন্দোর।অপরিচ্ছন্ন শহরগুলির তালিকায় রয়েছে দ্বিতীয় স্থানে রয়েছে সুরাট, নাভি মুম্বই, বিশাখাপত্তনম ও ভোপাল।রাজ্যের নিরিখে পরিচ্ছন্নতায় বেশি নম্বর পেয়েছে মহারাষ্ট্র, মধ্য প্রদেশ, ছত্তিসগঢ়।

Facebook
Twitter
LinkedIn
Pinterest
Pocket
WhatsApp

Related News

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top