June 19, 2024 12:02 am

৫ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

June 19, 2024 12:02 am

৫ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

মধ্যশিক্ষা পর্ষদের কড়া নির্দেশিকা! মানতে হবে মাধ্যমিক পরীক্ষার্থীদের। জানুন কি কি সঙ্গে রাখবেন।

Facebook
Twitter
LinkedIn
Pinterest
Pocket
WhatsApp

West bengal

নিজস্ব প্রতিনিধি:

শুক্রবার থেকে শুরু হয়ে যাচ্ছে ২০২৪ এর মাধ্যমিক পরীক্ষা। কয়েক লক্ষ ছাত্র-ছাত্রী তারা জীবনের প্রথম বোর্ডের পরীক্ষায় বসতে চলেছে। স্কুলের গণ্ডি পেরিয়ে অন্য স্কুলে গিয়ে পরীক্ষা দিতে হবে। সুষ্ঠুভাবে মাধ্যমিক পরীক্ষা পরিচালনা ও শেষ করা পর্ষদের কাছে বড়সড় চ্যালেঞ্জ। একাধিকবার প্রশ্ন ফাঁস গাফিলতির অভিযোগ উঠেছিল পর্ষদের বিরুদ্ধে।

শুরু থেকেই সাবধানে পা ফেলতে চাইছে পর্ষদ। তাই গোরাতেই একাধিক নিয়ম চালু করেছে মধ্যশিক্ষা পর্ষদ। জলের বোতল থেকে ডিজিটাল গেজেট কোন কিছুই পরীক্ষা কেন্দ্রে নিয়ে ঢুকতে পারবে না।

সব থেকে বড় চ্যালেঞ্জ সঠিক সময়ের মধ্যে ছাত্র-ছাত্রীরা তারা যাতে তাদের পরীক্ষা কেন্দ্রে পৌঁছতে পারে। প্রত্যন্ত গ্রামাঞ্চলে যারা ছাত্র-ছাত্রী তাদের যে সমস্ত স্কুলে সেন্টার পড়েছে তাদের যথাসময়ের মধ্যে স্কুলে পৌঁছে দেওয়া জন্য ইতিমধ্যেই প্রশাসনিক স্তরে বেশ কিছু কন্ট্রোল রুম খোলা হয়েছে।

এবছর মাধ্যমিকের সময়সীমা খানিকটা এগিয়ে নিয়ে আসা হওয়ার কারণে হাইকোর্টের একাধিক প্রশ্নের মুখে পড়তে হয়েছে মধ্যশিক্ষা পর্ষদ কে। যে কারণে তাদের শুরু থেকে শেষ পর্যন্ত কোন ছাত্র-ছাত্রী যদি সঠিক সময়ের মধ্যে পরীক্ষা কেন্দ্রে পৌঁছাতে না পারে তার দায় মধ্যশিক্ষা পর্ষদের উপরেই বর্তাবে হাইকোর্ট স্পষ্ট কথা জানিয়ে দিয়েছে। যে কারণে নবান্ন থেকে কন্ট্রোল রুম মারফত সমস্ত জেলার ডিএম এবং এসপিদের সতর্ক করে দেওয়া হয়েছে। শহর শহরতলীতে কোথাও যাতে ট্রাফিক সমস্যা না হয় সেটাও নিশ্চিত করতে হবে পুলিশ প্রশাসনকে।
এছাড়াও মধ্যশিক্ষা পর্ষদের স্ট‌্যান্ডার্ড অপারেটিং প্রসিডিওর বা এসওপি মেনে কোনও বই বা নোটস জাতীয় কোনও রকম পড়াশোনার সামগ্রী, ফাইল, ক্যালকুলেটর, স্মার্ট ঘড়ি, পেন ড্রাইভ, লগ টেবিল, বৈদ্যুতিন পেন/স্ক্যানার, কার্ডবোর্ড, মোবাইল ফোন, ব্লুটুথ, কিন্ডেল রিডার, ইয়ারফোন/বাডস, ট্যাব, পেজার্স, হেল্থ ব্যান্ড, ক্যামেরা ইত্যাদি পরীক্ষাকেন্দ্রে প্রবেশ করা যাবে না। এমনকী রাখা যাবে না ওয়ালেটও। তাই ২০২৪ এর মাধ্যমিক পরীক্ষা অবাধ এবং সুষ্ঠুভাবে পরিচালনা করার জন্য তীক্ষ্ণ নজর রাখছেন নবান্ন থেকে জেলা স্তরের প্রশাসনিক কর্তারা।

Facebook
Twitter
LinkedIn
Pinterest
Pocket
WhatsApp

Related News

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top