June 19, 2024 12:18 pm

৫ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

June 19, 2024 12:18 pm

৫ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

Saraswati Puja and Valentine’s Day বসন্ত পঞ্চমীর সরস্বতী পুজো এবং ১৪ফেব্রুয়ারি ভ্যালেন্টাইন ডে । এই পথ যদি না শেষ হয়!

Facebook
Twitter
LinkedIn
Pinterest
Pocket
WhatsApp

লেখক সুবল সরদার

Saraswati Puja on Vasant Panchami and Valentine’s Day on February 14. This is not the end of the road!

রাজ্য

দ্যা হোয়াইট বাংলা ডিজিটাল ডেস্ক:বসন্ত পঞ্চমীতে সরস্বতী পুজো । শীতের অবসান বসন্তের আবহে সরস্বতী পুজোর আরাধনা। ঋতু কাল পরিবর্তনের ছাপ পড়ে এসময়ে । এতো কাল ভুলে প্রেমের অবগাহন। একটা মাদকতা সৃষ্টি করে মনে। ছাত্র ছাত্রীদের কাছে একটা বিশেষ দিন বলে মনে করে । প্রমিস করে ওই দিন তাদের দেখা হবেই হবে। পুস্পাঞ্জলি দেওয়ার সময় একটুখানি দৃষ্টি বিনিময়! সারা জীবনের সম্পদ হয়ে থাকে স্মৃতি গর্ভে । সারা জীবন ধরে স্বপ্ন দেখা । সারা জীবন ধরে পথ চলা। এমন সৃষ্টি সুন্দর রোমান্টিক দিন রোম্যান্স ভরপুর হয়ে ওঠে মনে। তারা নান্দনিকতায় নুতন নতুন পোষাক পরে সেজে ওঠে পরস্পরকে দৃষ্টি আকর্ষণ করতে। তাই অনেকে সরস্বতী পুজোকে প্রেম দিবস বলে মনে করে। অবশ্য বিদেশে প্রেম দিবসের চল আছে। ওইদিনকে আমরাও ভ্যালেন্টাইন ডে বলে পালন করি।

ভ্যিলেন্টাইন ডে কি? St.Vsletine Day – a greeting or a gift often sent anonymously to a person on Valentine’s day as a token of love. অর্থাৎ সন্ত ভ্যালেন্টাইন দিবসে প্রেমের স্মারক রূপে প্রেম পত্র বা উপহার। প্রেম এসেছিল একদিন চুপিচুপি। সেই গোপন কথা আর গোপন থাকে না। প্রাচ্য থেকে পাশ্চাত্যে সারা বিশ্বে ছড়িয়ে পড়ে সেই প্রেমের বিজয় রথ। কৃষ্ণের বাঁশির সুরে সারা বিশ্ব এক হয়ে ওঠে প্রেমের টানে। দোলে ওঠে আমাদের বঙ্গ। প্রেমের বাণী অঙ্গীকারে পরিনত হয় বসন্ত পঞ্চমীর সকালে, সরস্বতীর পুজোর দিন। এতো সুন্দর তিথি ক্ষণ কেউ হাতছাড়া করতে চায় না । প্রেম – পুজো দুই হয়।

#Valentine's# #Week# #2024
Do you know the significance of the days of love? If you don’t know, find out

অবশ্য প্রেম ও পুজো। তাই রবি ঠাকুর বলেছেন -‘দেবতারে প্রিয় করি ,প্রিয়েরে দেবতা! ‘ গ্ৰীকদের প্রেম ও সৌন্দর্যের দেবী আছে অ্যফ্রোডাইট । রোমানদের প্রেমের দেবী ভেনাস আছে। উইলিয়াম শেক্সপিয়ার লিখেছেন – এ্যডোনাস এবং ভেনাস। বিরহ কাব্য। অভিশাপে এ্যডোনাসের অকাল মৃত্যু । বিরহ শোকে চির বিরহী হয়ে ওঠে ভেনাস। আসলে বিদেশে পৌরাণিক মাইথোলজিতে অনেক প্রেমের দেবী আছে। আমাদের তেমন কোন প্রেমের দেবী নেই , যদিও প্রেমের দেবতা আছে মদন দেব বা প্রজাপতি বলে জানি । তাই প্রজাপতি গায়ে বসলে লগ্ন বয়ে আনে বলে মনে পুলকিত হয়ে ওঠে। বিয়ের সম্ভবনা দেখা দেয় বলে অনেকে বিশ্বাস করে। আমরা ভ্যালেন্টাইন ডে কে প্রেম দিবস হিসেবে পালন করি। তাৎপর্য ভাবে এ বছর ১৪ ই ফেব্রুয়ারি সরস্বতী পুজো এবং ভ্যালেন্টাই ডে একই সঙ্গে পালিত হবে ।
কিন্তু সরস্বতী পুজোকে জ্ঞান , বিদ্যার দেবী এবং সেই সঙ্গে সৌন্দর্য-প্রেম দিবস হিসাবে পালন করলে আরো ভালো হয়। বিদেশীদের অন্ধ অনুকরণ বন্ধ হয়। আমাদের বিদ্যার দেবী ও প্রেমের দেবী হয়ে উঠতে পারে। ভক্তি , শ্রদ্ধা, ভালোবাসার মধ্যে দিয়ে এখন বসন্ত পঞ্চমীতে মেতে উঠুক সরস্বতী পুজোয়। ছাত্র ছাত্রীরা রাজনৈতিক হানাহানি ভুলে গিয়ে প্রেম পূজারী হয়ে এখন থেকে জ্ঞান- বিদ্যার সঙ্গে প্রেমের পুজো করুক।

Facebook
Twitter
LinkedIn
Pinterest
Pocket
WhatsApp

Related News

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top